ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি নিহতের ঘটনায় মিয়ানমারকে কড়া প্রতিবাদ জানাল বিজিবি

নিজস্ব প্রতিনিধি 

প্রকাশিত: ২০:৪৭, ৫ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ২০:৫৭, ৫ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশি নিহতের ঘটনায় মিয়ানমারকে কড়া প্রতিবাদ জানাল বিজিবি

বিগ্রেডিয়ার জেনারেল মোরশেদ আলম।

মিয়ানমার জান্তার মর্টারশেল বাংলাদেশের ভুখন্ডের বসতবাড়িতে বিস্ফোরণে দুইজন নিহতের ঘটনায় কড়া প্রতিবাদ জানিয়েছে বডারগার্ড বাংলাদেশ (বিজিবি)। একই সঙ্গে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া জান্তা সরকারের সীমান্তরক্ষীদের ফেরত পাঠানোর প্রক্রিয়ার কথা জানিয়েছেন কক্সবাজার রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোরশেদ আলম। 

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্ত পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। 

রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল মোরশেদ আলম বলেন, ‘কয়েকদিন ধরে সীমান্তের উত্তপ্ত পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। এখন পর্যন্ত সেদেশের ৯৫ জন সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্যদের নিরস্ত্রকরণের মাধ্যমে আশ্রয় দেওয়া হয়েছে। তাদের কয়েকজনের চিকিৎসা দেওয়া হচ্ছে। বিজিবি সদর দপ্তর, স্বরাষ্ট্রমন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের ফেরত পাঠানোর ব্যাপারে মায়ানমারের সঙ্গে আলোচনা করছে। সেখান থেকে সিদ্ধান্ত আসলে আমরা তাদের ফেরত পাঠাবো।’

আরও পড়ুন >>  মিয়ানমারের ছোড়া মর্টারশেল পড়ল ঘুমধুম সীমান্তে, নিহত ২ 

তিনি বলেন, ‘এখন পর্যন্ত কোনো মিয়ানমার নাগরিক বা রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করতে পারেনি। চলমান সংঘাতে নতুন করে কেউ অনুপ্রবেশ করতে না পারে সে জন্য বিজিবি সতর্ক রয়েছে। একই সঙ্গে অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করার তথ্য জানান রিজিয়ন কমান্ডার।’ 

আজ সোমবার দুপুর আড়াইটার দিকে মিয়ানমার জান্তার মর্টারশেল বাংলাদেশের ভুখন্ডের বসতবাড়িতে বিষ্ফোরণে দুইজন নিহত হন। নিহতরা হলেন- ঘুমধুমের জলপায়তলী সীমান্তের বাদশা মিয়ার স্ত্রী হুসনে আরা (৫০) ও তাদের বাড়িতে কাজের লোক হিসেবে কাজ করা এক রোহিঙ্গা। তার বিস্তারিত পরিচয় মিলেনি। সেই সঙ্গে আজ দুপুরের দিকে টেকনাফের হোয়াইক্যং উলুবনিয়া পয়েন্টে রোহিঙ্গারা অনুপ্রবেশের চেষ্টা করেন। পরে তাদের পুশব্যাক করে বিজিবি।

আরও পড়ুন >>  আশ্রয়ের খোঁজে মিয়ানমারের আরো ৮ বিজিপি সদস্য এলো বাংলাদেশে

অনুপ্রবেশের চেষ্টাকারী মিয়ানমারের নাগরিকরা হলেন- মংডু জেলার ভৌগনী গ্রামের হোসেন আলীর ছেলে মো. রহমত উল্লাহ (৩০), তার স্ত্রী  সাজেদা (২৫), ছেলে হায়াতুন নূর (৫), জোনাইদ (৩) ও মেয়ে আমাতনুর (দেড় বছর)।

এম হাসান

×