ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বিনামূল্যের বই বিতরণে টাকা নেওয়ার অভিযোগ 

সংবাদদাতা, কোটালীপাড়া, গোপালগঞ্জ

প্রকাশিত: ২০:২১, ১ জানুয়ারি ২০২৩

বিনামূল্যের বই বিতরণে টাকা নেওয়ার অভিযোগ 

টুপুরীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার ৯২ নং টুপুরীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের বই বিতরণে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। 

 রবিবার (১ জানুয়ারী ২০২৩) বই উৎসবের দিনে বিদ্যালয়টির প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২৫০জন শিক্ষার্থীর মাঝে সরকারি বই বিতরণ করা হয়। এসব বই বিনামূল্যে বিতরণের কথা থাকলেও বিদ্যালয় কর্তৃপক্ষ সকল শিক্ষার্থীদের কাজ থেকে ১০০টাকা করে নিয়েছে বলে অভিযোগ উঠেছে। 

নাম প্রকাশ না করার শর্তে বিদ্যালয়টির একাধিক শিক্ষার্থী ও অভিভাবক টাকা নেওয়ার কথা স্বীকার করে বলেন, আমাদের কাজ থেকে ১০০টাকা করে নেওয়া হয়েছে। টাকা না দিলে বই দেওয়া হবে না বলে প্রধান শিক্ষক নিউটন মল্লিক জানিয়ে দিয়েছেন। 

এ বিষয়ে প্রধান শিক্ষক নিউটন মল্লিকের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, টাকা না দিলে বই দেওয়া হবে না এটা সত্য নয়। টাকা না দিতে পারা অনেক শিক্ষার্থীকে আমরা আজ বই দিয়েছি। তবে আমরা ম্যানেজিং কমিটির নির্দেশে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য আজকে যারা দিতে পেরেছে এমন শিক্ষার্থীদের কাছ থেকে ১০০টাকা করে নিয়েছি। 

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হাবিবুর রহমান হাবি টাকা নেওয়ার কথা স্বীকার করে বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার জন্য টাকা নেওয়া হয়েছে। 

অনেক শিক্ষার্থীই বার্ষিক প্রতিযোগিতার সময় টাকা দেয়না। এ জন্য আমরা এই বই বিতরণের সময় শিক্ষার্থীদের কাছ থেকে টাকা উত্তোলন করি। বিগত ৪/৫ বছর ধরে আমরা এভাবে টাকা উত্তোলন করে আসছি।

উপজেলা শিক্ষা অফিসার আমজাদ হোসেন বলেন, বই বিতরণ নীতিমালায় এভাবে টাকা নেওয়ার কোন বিধান নেই। যদি এভাবে টাকা নেওয়া হয় তাহলে সরেজমিনে তদন্তপূর্বক যারা টাকা নিয়েছে তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।  

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×