ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

লাল-সবুজের ফেরিওয়ালা খলিল

জাহিদ দুলাল, সংবাদদাতা, লালমোহন (ভোলা)

প্রকাশিত: ১৭:৩৩, ১৫ ডিসেম্বর ২০২২

লাল-সবুজের ফেরিওয়ালা খলিল

পতাকা হাতে খলিল

বহু লড়াই-সংগ্রাম আর ত্যাগের বিনিময়ে অর্জিত এই স্বাধীন বাংলাদেশ। যার প্রতিচ্ছবি একটি লাল-সবুজের পতাকা। যেখানে রয়েছে বাংলাদেশের স্বাধীনতার পিছনের সকল স্বাক্ষী। সেই পতাকা হেঁটে হেঁটে ফেরি করে বিক্রি করছেন মো. খলিল বেপারী। 

গেল কয়েক দিন ধরেই ভোলার লালমোহনের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে পতাকা বিক্রি করছেন তিনি। খলিল বেপারী মাদারীপুরের শিবচরের চর কামার কান্দি গ্রামের খবির বেপারীর ছেলে। 

খলিল বেপারী বলেন, বছরের অন্য দিনগুলোতে এলাকায় বোরাক চালাই। আর ডিসেম্বর মাস আসলেই, মাসের প্রথম থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত এই পতাকা বিক্রি করি। আমার কাছে বড় আকারের ও ছোট আকারের পতাকা রয়েছে। এর মধ্যে বড়টির দাম দুইশত, আর ছোটটির দাম ১০ টাকা। যাতে করে দৈনিক বিক্রি হয় দেড় হাজার টাকার মতো। এতে করে দৈনিক গড়ে লাভ হয় পাঁচশত টাকার মতো। যা দিয়ে স্ত্রী ও তিন কন্যা নিয়ে সংসার চলে।

লালমোহন পৌর শহরের চৌ-রাস্তার মোড়ে খলিল বেপারীর থেকে পতাকা কিনেছেন বিপ্লব নামের এক যুবক। 

তিনি বলেন, লড়াই-সংগ্রামের মাধ্যমে অর্জিত এই বাংলাদেশের প্রতিচ্ছবি লাল-সবুজের পতাকা। আমরা দেশের জন্য লড়াই-সংগ্রামের সেই চিত্র দেখিনি। তবে এই পতাকার মধ্যে ফুঁটে উঠেছে সেই চিত্র। 

তাই দেশের প্রতি ভালোবাসা থেকেই একটি পতাকা কিনেছি। যারা দেশের জন্য নিজের জীবন ও নানা ত্যাগ স্বীকার করেছেন, তাদের প্রতি বিজয়ের এই মাসে রইলো বিনম্র্র শ্রদ্ধা।

এসআর

সম্পর্কিত বিষয়:

×