ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আন্তর্জাতিক আরচারিতে ফিরতে ক্ষমা চেয়ে ফেডারেশনে চিঠি দেশসেরা এই তীরন্দাজের

বোধোদয়- ‘গরম’ রোমান এবার নরম

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৩, ৯ মে ২০২৪

বোধোদয়- ‘গরম’ রোমান এবার নরম

দেশের তারকা তীরন্দাজ রোমান সানা

রাজনীতিতে শেষ কথা বলে যেমন কিছু নেই, তেমনি রোমান সানারও শেষ কথা বলে কিছু নেই। ক’দিন আগেই বড় মুখ করে ঘোষণা দিলেন জাতীয় আরচারি দল থেকে অবসর নিয়েছেন। কিন্তু এখন আবার পুরোপুরি ‘৩৬০ ডিগ্রি’ ঘুরে গেছেন দেশসেরা আলোচিত এই তারকা তীরন্দাজ। এখন তিনি আবারও আন্তর্জাতিক আরচারিতে ফিরতে চান। এজন্য নাকি ইতোমধ্যেই ফেডারেশনের কাছে ক্ষমা চেয়ে চিঠিও পাঠিয়েছেন।  
কিছুদিন আগেই হঠাৎ করেই জাতীয় দল থেকে অব্যাহতি চেয়ে ফেডারেশনে চিঠি দিয়েছিলেন রোমান। এরপর হতাশায় আক্রান্ত হয়ে ফেডারেশনের বিরুদ্ধে বিভিন্ন নেতিবাচক মন্তব্য করে আগুন আরও উস্কে দিয়েছিলেন। এ নিয়ে কথার লড়াইয়ে জড়িয়ে পড়েন ফেডারেশনের সাধারণ সম্পাদকের সঙ্গেও। এ নিয়ে সরগরম ছিল দেশের আরচারি তথা ক্রীড়াঙ্গন।

কিন্তু সেই আগুন হঠাৎই নিভে গেছে। সেই ‘গরম’ রোমান এবার ‘নরম’ হয়েছেন। নতজানু হয়েছেন তিনি। নিজের ভুল স্বীকার করে ক্ষমার পাশাপাশি আগের অব্যাহতি প্রত্যাহার চেয়ে আবারও দেশের হয়ে খেলার সুযোগ চেয়ে ফেডারেশনে চিঠি দিয়েছেন।
অবশ্য এমন ঘটনা যে ঘটতে পারে, তা ক’দিন আগেই আভাস দিয়েছেন রোমানের তারকা আরচার স্ত্রী দিয়া সিদ্দিকী। তিনি জানিয়েছিলেন, ‘পরিস্থিতি ঠান্ডা হলেই রোমান আবারও আন্তর্জাতিক আরচারিতে ফিরে আসবে।’  
এদিকে আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল রোমানের চিঠির প্রসঙ্গে বলেন, ‘সে ক্ষমা চেয়ে চিঠি দেবে বলে আমাকে জানিয়েছিল। ফেডারেশনে চিঠি জমা হওয়ার পর অফিস আমাকে অবহিত করেছে। সভাপতি মহোদয় চিঠি দেখবেন। এরপর তিনি প্রয়োজনবোধে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

রোমানের বিষয়ে কারও কোনো একক সিদ্ধান্ত নেই, যা হয়েছিল ফেডারেশনের নির্বাহী সভায় এবং সামনে কিছু হলেও সেটা সভার মাধ্যমেই হবে।’ 
গত ২ মে ফেডারেশনের সভাপতি বরাবর চিঠি দিয়েছেন রোমান। ফেডারেশনের সাধারণ সম্পাদক রোমানের মন্তব্যের বিপরীতে ক্ষমা না চাইলে এবং জাতীয় দলের সুযোগ-সুবিধা বৃদ্ধি না হলে তিনি ফেরার পক্ষে ছিলেন না। অবশ্য সেই কঠোর অবস্থানে এখন আর নেই রোমান। হয়েছেন বেশ নমনীয়। 
অবশ্য চাইলেই এত সহজে জাতীয় দলে ফিরতে পারবেন না রোমান। তাকে রীতিমতো ট্রায়ালের মাধ্যমে স্কোর করে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে। 
ফেডারেশন থেকে আর্থিকভাবে তেমন সহায়তা পাচ্ছিলেন না, এজন্য জাতীয় দল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন রোমান। এছাড়া অবসর নেওয়ার পেছনে বাজে পারফরম্যান্স ও মানসিক হতাশার বিষয়টিও ফেডারেশনকে জানিয়েছিলেন তিনি। 
এর আগে গত মার্চে চপল রোমানকে নিয়ে এক বিস্ফোরক মন্তব্য করেন।

তিনি জানান, রোমান সানা একজন মানসিক রোগী, তাকে মনোবিদ দেখানো দরকার, রোমানের কারণেই কিছুদিন আগে এক নারী আরচার ক্যাম্প ছেড়ে চলে যান, রোমান দেশের কাছ থেকে কিছুই পাননি- এই অভিযোগ সত্যি নয়; কেননা তিনি নিজেই রোমানকে ব্যক্তিগতভাবে প্রচুর অর্থ দিয়েছেন। পরে চপলের এসব কথার প্রতিবাদ করেন রোমান।

×