ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মার্কস এ্যাকটিভ স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২০:২৬, ৪ জুলাই ২০২২; আপডেট: ২১:০৫, ৪ জুলাই ২০২২

মার্কস এ্যাকটিভ স্কুল দাবা চ্যাম্পিয়নশিপ

মার্কস এ্যাকটিভ স্কুল দাবা চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী

আবুল খায়ের গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে দেশব্যাপী অনুষ্ঠেয় মার্কস এ্যাকটিভ স্কুল দাবা চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের উৎসব হলে অনুষ্ঠিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রধান অতিথি হিসেবে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভপতি ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার)-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানের গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন।

বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। এ সময় পৃষ্ঠপোষক কোম্পানির উপ-ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ সভাপতি আবু সাঈদ চৌধুরী, সহ সভাপতি কে এম শহিদউল্যা, যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, কার্যনির্বাহী সদস্য ও স্কুল দাবা কমিটির সদস্য-সচিব আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবসহ বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

সকল জেলার পুলিশ সুপার, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এবং অন্যান্য কর্মকর্তা ও স্কুলের ছাত্র-ছাত্রীরা ভার্চুয়ালি জুমের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন এবং উদ্বোধনী অনুষ্ঠানে পূর্বে সব জেলায় দাবা কর্মশালা অনুষ্ঠিত হয় যাতে স্কুলের ছাত্র-ছাত্রীদের দাবা খেলা সম্পর্কে সংক্ষিপ্ত প্রশিক্ষণ প্রদান করা হয়।

বিভিন্ন জেলার পুলিশ সুপার ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও দাবা কমিটির কর্মকর্তাবৃন্দ জুমের মাধ্যমে বক্তব্য রাখেন। উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বে ৫০ স্কুল ছাত্র-ছাত্রীর সাথে দেশের তিন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব সাইমলটোনিয়াস দাবায় অংশগ্রহণ করেন।

এবারের স্কুল দাবা দলগত পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি স্কুল হতে ৪ নিয়মিত, ২ অতিরিক্ত খেলোয়াড় অংশ নেবে। প্রতিটি ম্যাচে চারটি বোর্ডে খেলা অনুষ্ঠিত হবে এবং একটি স্কুলের পক্ষে ৪ বোর্ডে চার খেলোয়াড় অংশগ্রহণ করবে। দুই দিনব্যাপী বাছাই প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলায় ৮ হতে ১০টি দলকে নির্বাচিত করা হবে হোম এন্ড এওয়ে পদ্ধতিতে এ স্কুল দাবা প্রতিযোগিতার জন্য। জেলা পর্যায়ের পর বিভাগীয় পর্যায়ে স্কুল দাবা অনুষ্ঠিত হবে এবং সবশেষে বিভাগীয় পর্যায়ের বিজয়ীদের নিয়ে ঢাকায় চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত প্রতিযোগতিার চ্যাম্পিয়ন দল দশ লক্ষ টাকা, রানার্রআপ দল পাঁচ লক্ষ টাকা ও তৃতীয় স্থান লাভকারী দল তিন লক্ষ টাকা অর্থ পুরস্কার পাবে। এছাড়া স্কুল দাবা প্রতিযোগিতা হতে বাছাইকৃত চার ছাত্র-ছাত্রী (২ ছাত্র ও ২ ছাত্রী) কে ইউরোপে ৪ মাসের জন্য দাবা প্রশিক্ষণের জন্য প্রেরণ করা হবে।

×