ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

না খেলেই বাদ পারভেজ ও আফিফ, বিশ্রামে শরিফুল

সাকিবের সঙ্গে ফিরেছেন সৌম্য ও মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৮, ৯ মে ২০২৪

সাকিবের সঙ্গে ফিরেছেন সৌম্য ও মুস্তাফিজ

মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসান ও সৌম্য সরকার

আগে সিরিজ জয়, তারপর ভিন্ন চিন্তা- এরকম একটি মনোভাব নিয়ে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি২০ সিরিজে মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ। আর সে কারণে সিরিজের প্রথম ৩ টি২০ ম্যাচে তেমন পরীক্ষা-নিরীক্ষা দেখা যায়নি। সে কারণে সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমান না থাকলেও দীর্ঘদিন পর দলে আসা পারভেজ হোসেন ইমন এবং বাদ পড়া আফিফ হোসেন ধ্রুব ফিরলেও তাদের খেলানো হয়নি।

বরং ফর্মের সঙ্গে লড়াই করা লিটন দাসকেই খেলানো হয়েছে তিন ম্যাচে এবং অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদও ছিলেন। চট্টগ্রামে হওয়া ৩ ম্যাচেই জিতে ইতোমধ্যে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। এবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের বাকি দুই টি২০। সেই দুটি ম্যাচের স্কোয়াড থেকে না খেলেই বাদ পড়েছেন পারভেজ ও আফিফ। দুই ম্যাচ খেলা বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে বিশ্রাম দেওয়া হয়েছে।

দলে ফিরেছেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব ১০ মাস পর, বাঁহাতি পেসার মুস্তাফিজ ও ইনজুরি কাটিয়ে ওঠা অলরাউন্ডার সৌম্য সরকার। ফলে সিরিজ জিতলেও পরের দুই ম্যাচের জন্য পূর্ণ শক্তির দল পেয়েছে বাংলাদেশ। 
এখন পর্যন্ত বাংলাদেশ টি২০ বিশ^কাপের দল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি। তবে আইসিসির বেঁধে দেওয়া সময়ের মধ্যেই একটি দল পাঠানো হয়েছে এমনটাই জানা গেছে। যেহেতু কিছু পরিবর্তন আসতে পারে, সেজন্যই মূলত দল জানানো হয়নি। এখানে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের পারফর্ম্যান্স দেখার ব্যাপার আছে, ইনজুরি থেকে সৌম্য ফিট হয়ে উঠতে পারেন কিনা তা দেখার দরকার ছিল।

এবার তারা বাকি থাকা দুই টি২০ ম্যাচের স্কোয়াডে ফিরেছেন। এটিকেই সবাই টি২০ বিশ^কাপের দল হিসেবে বিবেচনা করছেন। যদিও শরিফুলকে এই ১৫ জনের স্কোয়াডে না রেখে বিশ্রাম দেওয়া হয়েছে। সেই একটাই বদল আসবে হয়তো বিশ^কাপের স্কোয়াডে, কারণ শরিফুল থাকবেন নিশ্চিতভাবেই। সেক্ষেত্রে পেস বিভাগ থেকে যে কেউ (সাইফউদ্দিন বা তানজিম হাসান সাকিব) বাদ পড়বেন কিংবা বাঁহাতি স্পিনার তানভীর ইসলামকে সরিয়ে শরিফুলকে জায়গা দেওয়া হতে পারে।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম তিনটি ম্যাচে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ বেশ ভালোভাবেই ছিল। যেহেতু সেখানে পারভেজ, আফিফরা জায়গা করে নিয়েছিলেন তাদের খেলিয়ে দেখানো যেত। কিন্তু বিশ^কাপের আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সম্ভাব্য সেরা দল নিয়ে খেলে সিরিজ জয় নিশ্চিত করতে চেয়েছে টিম ম্যানেজমেন্ট। সেজন্য পরীক্ষার মধ্য দিয়ে যায়নি দল। এবার বাকি দুই ম্যাচে পরীক্ষার সুযোগ থাকলেও বিশ^কাপের আগে মুস্তাফিজ, সাকিবদের খেলানো এবং লিটনকে আরও সুযোগ দিতে চেয়েছে দল। যদিও সৌম্য ফেরার কারণে হয়তো বাকি দুই ম্যাচে লিটনের একাদশ থেকে ছিটকে পড়ার সম্ভাবনাই বেশি। 
সৌম্য শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ইনজুরিতে পড়েন এবং ছিটকে যান। অবশেষে ফিরেছেন তিনি। মঙ্গলবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় টি২০ ম্যাচের আগে দুদিন দলের সঙ্গে অনুশীলনও করেছেন। তাই সিরিজের চতুর্থ টি২০তে তার খেলার সম্ভাবনা প্রবল। সাকিব ও মুস্তাফিজও খেলবেন। সাকিব ১০ মাস পর আবার টি২০ দলে ফিরেছেন। গত বছর জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সিলেটে তিনি সর্বশেষ ম্যাচ খেলেন। এরপর আর এই ফরম্যাটে দেখা যায়নি তাকে।

মুস্তাফিজ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলেছেন এবং ২ মে দেশে ফেরেন। প্রথম ৩ ম্যাচ না খেলার কারণে এখন তিনি চতুর্থ ম্যাচেই নামবেন সেটা প্রায় নিশ্চিত। তার মানে বাঁহাতি স্পিনার তানভীর, লিটন, তানজিম একাদশ থেকে ছিটকে যেতে পারেন। আর ফিরে আসা ৩ জন খেলতে পারেন পরবর্তী ম্যাচেই। তার মানে সিরিজ জয়ের পর পরীক্ষার সুযোগ থাকছে না, বরং বিশ^কাপের আগে এই দুটি ম্যাচে পূর্ণ শক্তির দলকেই দেখে নেওয়ার সুযোগটা নিতে চাইছে টিম ম্যানেজমেন্ট।

এ বিষয়ে জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক বলেছেন, ‘সৌম্য সরকার ও পারভেজ ইমনের ব্যাপারটা যেটা, সৌম্য যেহেতু চোটে ছিল, ও এখন খেলার জন্য ফিট হয়েছে। আমরা চাই ওকে ম্যাচ পরিস্থিতিতে দেখতে, ও কী অবস্থায় আছে তা বুঝতে। এজন্য পরিবর্তনটা করা। যদিও পারভেজ কোনো ম্যাচ পায়নি তবে ও আমাদের টি২০ সিস্টেমের মধ্যেই আছে। আফিফের ক্ষেত্রেও একই জিনিস, যারাই এই দলে আছে, সবাই কিন্তু আমাদের সিস্টেমের মধ্যে আছে।’ 
জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুই ম্যাচেটি২০ স্কোয়াড ॥ নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার, তানভীর ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন।

×