ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সামান্য ভুল!

প্রকাশিত: ২০:০২, ৫ মে ২০২৪

সামান্য ভুল!

.

রেলে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে। তবে গত শুক্রবার গাজীপুরে জয়দেবপুর স্টেশনের দক্ষিণে আউটার সিগন্যালে যে দুর্ঘটনা ঘটেছে, সেটি রেলকর্মীদেরসামান্যভুলে। ধরনের ভুল কোনোক্রমেই কাম্য হতে পারে না। এমন ভুল জানমালের ক্ষতির কারণ হয়ে থাকে এবং রেলের স্বাভাবিক রুটিন চলাচলের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। একটি পণ্যবাহী ট্রেন এবং যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ ঘটে। তবে ভাগ্য ভালো বলতে হবে, যাত্রীবাহী ট্রেনে সামান্য সংখ্যক যাত্রী অবস্থান করছিলেন। জয়দেবপুরের স্টেশনমাস্টার গণমাধ্যমকে জানান, সিগন্যালম্যানের ভুলের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। এতে মালবাহী ট্রেনের পাঁচটি এবং যাত্রীবাহী ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়। কমিউটার ট্রেনটিতে যাত্রী ছিল কম। কমিউটার ট্রেনের লোকোমাস্টারসহ (ট্রেনের চালক) চারজন আহত হয়েছেন। ঘটনার পরপর অবশ্য সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরে সব মিলিয়ে ঘটনা তদন্তে জেলা প্রশাসন রেলওয়ে কর্তৃপক্ষ আলাদা তিনটি তদন্ত কমিটি গঠন করেছে। বরখাস্ত করা হয়েছে রেলওয়ের তিনজন কর্মচারীকে। সামান্য ভুলের কারণে অসামান্য ক্ষতির নজির আছে রেলে। বেশ কয়েক ঘণ্টার জন্য শিডিউল বিপর্যয়ও বড় ক্ষতি। গরমের ভেতর যাত্রীদের চরম ভোগান্তি হয়েছে। দুর্ঘটনার পর ঢাকা-ময়মনসিংহ ঢাকা-উত্তরবঙ্গ পথে রেল চলাচল বন্ধ থাকায় বিভিন্ন পথের যাত্রীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। ঘটনার পর গাজীপুরের জেলা প্রশাসক বলেন, সিগন্যাল ভুল যান্ত্রিক ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে তদন্তের পর প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে।

 সিগন্যাল ভুলের কারণে একই লাইনে বিপরীত দিক থেকে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষের বিষয়টি বিশ্বে অত্যন্ত অনিয়মিত বলা চলে। এমনটি শুধু বাংলাদেশেই ঘটে। গত বছর অবশ্য গ্রিসে এমন একটি ঘটনা ঘটার কারণে দায় নিজের কাঁধে নিয়ে পদত্যাগ করেছিলেন পরিবহনমন্ত্রী। বাংলাদেশে এমনটি প্রতিবছরই কয়েকবার করে ঘটছে। এই তো সেদিনের ঘটনা, একমাসও হয়নি। দুই ট্রেনচালকের সতর্কতায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পায় কক্সবাজার এক্সপ্রেস পর্যটক এক্সপ্রেস। স্টেশনমাস্টার ট্রেন চলাচলে ভুল সংকেত দেওয়ায় দুটি ট্রেন একই লাইনে বিপরীত দিক থেকে চলতে শুরু করে। কিন্তু দুই ট্রেনচালকের উপস্থিত বুদ্ধি নিজেদের মধ্যে আলাপের কারণে শেষ পর্যন্ত দুর্ঘটনা ঘটেনি। মুখোমুখি সংঘর্ষ হলে জানমালসহ ট্রেনের ভয়াবহ ক্ষতি হতো বলে জানান রেলের কর্মকর্তারা। ভুল সংকেত দেওয়ায় কক্সবাজারের চকরিয়া স্টেশনমাস্টারকে দায়িত্ব থেকে প্রত্যাহার (ক্লোজ) করা হয়। তার আগের মাসে পাবনার ঈশ্বরদীতে মালবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে একটি ইঞ্জিন দুটি বগির চাকা লাইনচ্যুত হয়। ঘটনায় ঢাকা-খুলনা রেলযোগাযোগ বন্ধ হয়ে যায়।

রেলের কর্মীদের ভুলে প্রতিবছরই বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। গত পাঁচ বছরে বড় ধরনের পাঁচটি ট্রেন দুর্ঘটনায় অন্তত ৩৮ জন মারা যান। এসব দুর্ঘটনা তদন্তে রেলের কর্মীদের গাফিলতির বিষয়টি উঠে আসে। এর আগে ফেনীতে রেলক্রসিং পারাপারের সময় একটি ট্রাকের সঙ্গে ট্রেনের সংঘর্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। ফেনীর ফাজিলপুর রেলস্টেশন মুহুরীগঞ্জ রেলস্টেশনের মধ্যবর্তী স্থানে দুর্ঘটনা ঘটে। রেলক্রসিংটিতে ট্রেন আসার আগে ব্যারিয়ার (প্রতিবন্ধক) ফেলা হয়নি। সময় এসেছে অযোগ্য দায়িত্বহীন কর্মচারী কর্মকর্তাদের বিদায় জানানোর। রেলের শৃঙ্খলা প্রতিষ্ঠা করে ছোটখাটো ভুলের দায়ে বড়সড় ক্ষয়ক্ষতি এড়াতে এর কোনো বিকল্প নেই।

×