ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ট্রেন চালনায় এলো নতুন নিদের্শনা

প্রকাশিত: ২১:৩০, ১৬ এপ্রিল ২০২৪

ট্রেন চালনায় এলো নতুন নিদের্শনা

ট্রেন। ফাইল ফটো

গত কয়েকদিন ধরে দেশে তাপমাত্রা বেড়েই চলেছে। এমন আবহাওয়ায় রেলপথেও বাধতে পারে বিপত্তি। তাই দুর্ঘটনা রোধে যাত্রীবাহী আন্তঃনগর ট্রেনসহ সব ধরনের ট্রেনকে গতি কমিয়ে চালাতে বলেছে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিষয়টি জানিয়েছেন রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কমার তালুকদার।

বিভিন্ন সেকশনের লোকমাস্টাররা জানিয়েছেন, আমাদেরকে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ দিয়েছে কন্ট্রোল রুম থেকে। তাপমাত্রার কারণে লাইন বেঁকে যায়। মূলত সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এই নির্দেশনা চলমান থাকে। তারপরও এটি তাপমাত্রার উপর নির্ভর করে। তাপমাত্রা যখন থেকেই প্রতিকূল অবস্থায় থাকে তখনই এই নির্দেশনা কার্যকর হয়।

বাংলাদেশ রেলওয়ের একটি নির্দেশ নামায় দেখা গেছে, ঢাকা-চট্টগ্রাম রুটের একটি সেকশনের ট্রেনকে আজ দুপুরে ঘণ্টায় সর্বোচ্চ ৪০ কিলোমিটার বেগে চালাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, এটার জন্য একটা স্ট্যান্ডিং অর্ডার রয়েছে। তবে স্থান, কাল, পাত্রের উপর নির্ভর করে নির্দেশনা কার্যকর হবে। কোনো সেকশনের পরিবেশ, ট্র্যাকের কন্ডিশন বিবেচনা করে এটি কার্যকর হয়। আমাদের কর্মকর্তারা দেখেন ট্র্যাকের টেম্পারেচার কেমন, পরিবেশ কেমন, তারপর নির্দেশনা দেন। 

তিনি আরও বলেন, এটা ৩০ ডিগ্রি বা ৪০ ডিগ্রির কোনো বিষয় না। যেখানে নতুন ট্র্যাক রয়েছে সেখানে ৬০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নিতে পারে। আবার পুরোনো ট্র্যাকগুলোতে এত বেশি তাপমাত্রা নিতে পারে না। 

 

এসআর

×