ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

১ লাখ কর্মীর সুযোগ পোল্যান্ডে

প্রকাশিত: ১৮:০১, ২০ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১৮:৩১, ২০ ডিসেম্বর ২০২৩

১ লাখ কর্মীর সুযোগ পোল্যান্ডে

পোল্যান্ডে কর্মসংস্থান 

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিচ্ছে পোল্যান্ড। জানা গেছে, এই বাজারে পেশাজীবী নিয়োগের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছিল। সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন একটি সভায় বলেছেন, পোল্যান্ড ১ লাখ কর্মী নেবে বাংলাদেশ থেকে। তবে কর্মীদের অবশ্যই দক্ষ হতে হবে। 

তিনি বলেন, একসময় শুধু মধ্যপ্রাচ্য থেকেই বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ দেয়া হতো। তবে সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ যেমন: রোমানিয়া, পোল্যান্ড, গ্রীস, ইতালি, বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে কর্মী নিতে আগ্রহী। এসময় তিনি পোল্যান্ড এর বিষয়ে জানান, পোল্যান্ড বাংলাদেশ থেকে ১ লক্ষ দক্ষ শ্রমিক নিতে চাচ্ছে। 

বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ-পোল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। ১৯৭১ সালে স্বাধীনতার পর বাংলাদেশকে স্বীকৃতি দেয়া ষষ্ঠ দেশ পোল্যান্ড। ১৯৭২ সালের ১২ জানুয়ারি দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়। পোল্যান্ডের ওয়ারশে বাংলাদেশের দূতাবাস রয়েছে। 

পোল্যান্ড সাধারণত ১ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা দেয়। ভিসার মেয়াদ শেষ হলে দীর্ঘমেয়াদে ভিসার মেয়াদ বাড়ানো যায়। ভিসার মেয়াদ বাড়িয়ে দেশটিতে ২০-৩০ বছর পর্যন্ত অবস্থান করতে পারবেন। শিক্ষাগত ও কাজের অভিজ্ঞতা অনুসারে অগ্রাধিকারভুক্ত চাকরি পাওয়া যায়। 

দেশটিতে বিজনেস ম্যানেজমেন্ট, মার্কেটিং অফিসার, অ্যাকাউন্টেন্ট, ইলেক্ট্রিক ইঞ্জিনিয়ার, সিভিল ইঞ্জিনিয়ার, ইলেক্ট্রনিক মেকানিক, আইটি, ফ্যাশন ডিজাইন, মেডিক্যাল, মেডিসিন স্পেশালিস্ট, হোটেল, রেস্টুরেন্ট সুপারভাইজার পদে চাকরির সুযোগ রয়েছে। সাধারণ কর্মীদের কাজের সুযোগ খুব একটা নেই।

 

এবি 

সম্পর্কিত বিষয়:

×