ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাল্যবিয়ে রোধে আইনের পাশাপাশি জরুরি সামাজিক নিরাপত্তা

প্রকাশিত: ১৮:০৮, ২২ ডিসেম্বর ২০২২

বাল্যবিয়ে রোধে আইনের পাশাপাশি জরুরি সামাজিক নিরাপত্তা

বাল্যবিয়ে

বাল্যবিয়ে রোধে আইনের প্রয়োগের পাশাপাশি সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা জরুরি। আর তাই সবাইকে একযোগে সমন্বয়ের মাধ্যমে কাজ করার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

বৃহস্পতিবার বাল্যবিয়ে প্রতিরোধে বিশ্বব্যাপী পার্টনারশিপ এর জাতীয় পর্যায়ের নেটয়ার্ক গার্লস নট ব্রাইডস (জিএনবি) বাংলাদেশ এর আয়োজনে এক আলোচনা সভায় এ আহ্বান জানান তারা। রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় পর্যায়ে “বাল্যবিয়ে নিরোধে করণীয়” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি।

সভার শুরুতে নেটয়ার্ক থেকে সংগঠিত জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে মতবিনিময় সভার মূল বক্তব্য উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের সিনিয়র টেকনিক্যাল কোঅরডিনেটর সুমাইয়া সিদ্দিকী। এসময় বাল্যবিয়ে নিরোধে বিদ্যমান বাঁধা, নিরোধ কমিটির করণীয়, কমিটির সদস্যদের দ্বায়িত্ব ও কার্যাবলি, শিশু প্রতিনিধির উপস্থিতির অভাব, কমিটিতে নারী সদস্যের অনুপাত, প্রস্তাবিত কার্যক্রম ও সুপারিশগুলো উপস্থাপন করা হয়। উপস্থাপনা শেষে প্যানেল আলোচনায় শিশু প্রতিনিধিত্ব বৃদ্ধি, ভূয়া জন্মসনদ, সামাজিক ও আইনী সচেতনতা, আইন ও প্রয়োগ নিয়ে আলোচনা করা হয়। 

এসময় মেহের আফরোজ চুমকি বলেন, করোনা পরবর্তী সময়ে বাল্যবিয়ের পাশাপাশি স্কুল থেকে ঝড়ে পরা শিক্ষার্থীর সংখ্যা বেড়ে গিয়েছে। সকলের মানসিকতা পরিবর্তন, জন্ম নিবন্ধনে সঠিক নজরদারি ও সকলের সমন্বয় প্রয়োজন বলে জানান।

সভায় প্যানেল আলোচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক তাসলিমা ইয়াসমিন বলেন, আইনের প্রয়োগের পাশাপাশি সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সকলকে একযোগে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে। ভূয়া নোটারী বন্ধে স্থানীয় বার কাউন্সিলের হস্তক্ষেপ প্রয়োজন বিষয়ে গুরুত্ব আরোপ করেন। বাল্যবিয়ে নিরোধ কমিটির জাতীয় পর্যায়ে মনিটরিং জোরদার ও নিশ্চিত করার বিষয়ে তিনি পরামর্শ দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উম্মে ফাতেমা নাজমা বেগম, মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সালেহ বিনতে সিরাজ। প্যানেলিস্ট হিসেবে অংশ নেন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক তাসলিমা ইয়াসমিন, সোহানুর রহমান, নির্বাহী প্রধান, প্রতীকি যুব সংসদ, বাংলাদেশ মুসলিম ম্যারেজ রেজিস্টার সোসাইটির সভাপতি মাওলানা খলিলুর রহমান সরদার। এছাড়াও উপস্থিত ছিলেন গার্লস নট ব্রাইডস বাংলাদেশ নেটয়ার্কের সদস্য, কিশোর কিশোরী ও মাঠকর্মীরা।

 

স্বপ্না

সম্পর্কিত বিষয়:

×