ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

মার্চ থেকে মালয়েশিয়া সরকার চালু করবে অবৈধদের জরিমানা

প্রকাশিত: ২১:৫৮, ২০ ফেব্রুয়ারি ২০২৪

মার্চ থেকে মালয়েশিয়া সরকার চালু করবে অবৈধদের জরিমানা

বৈঠকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হাই কমিশনার মো. শামীম আহসান।

মালয়েশিয়ায় প্রবাসীদের নানা সমস্যা নিয়ে হাই কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন প্রবাসী সাংবাদিকরা। স্থানীয় সময় শুক্রবার বিকালে কুয়ালালামপুরে হাই কমিশনের সভাকক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন হাই কমিশনার মো. শামীম আহসান।

প্রবাসীদের ওয়ার্ক পারমিট, পাসপোর্ট, কলিং ভিসায় নতুন আসা কর্মীরা কাজ না পাওয়া, নতুনদের সময় মতো বেতন না পাওয়া এবং অবৈধ হয়ে পড়াসহ সমস্যাগুলো তুলে ধরেন সাংবাদিকরা।

তারা জানান, মালয়েশিয়ায় গত দুই বছর অবৈধদের বৈধকরণ প্রক্রিয়া চালু ছিল, সেটি বন্ধ হতে যাচ্ছে আসছে ৩০ মার্চ। পহেলা মার্চ থেকে মালয়েশিয়া সরকার চালু করতে যাচ্ছে অবৈধদের জরিমানা দিয়ে নিজ নিজ দেশে ফেরত যাওয়ার সুযোগ। নতুন পুরনো সব প্রবাসীর আগ্রহ, মালয়েশিয়ায় কখন চালু হচ্ছে ই-পাসপোর্ট সেবা।

এ প্রসঙ্গে হাই কমিশনার বলেন, মার্চ মাসের প্রথম সপ্তাহে মালয়েশিয়ায় ই-পাসপোর্টের আবেদন শুরু হবে বলে আশা করছি। ২০২৩ সালের পহেলা জানুয়ারি থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এক বছরে প্রবাসীদের জন্য মোট ২ লাখ ৬০ হাজার ৪২টি পাসপোর্ট (এমআরপি) ইস্যু করা হয়েছে।

মালয়েশিয়ায় নতুন আসা প্রবাসীদের সংকট নিয়ে হাই কমিশনার জানান, আমাদের নিজস্ব কিছু মেকানিজম আছে, তাতে যেখানে সমস্যা হয়, আমরা জেনে যাই। এখানে ১২ লাখেরও বেশি বাংলাদেশি প্রবাসী আছেন। সব জানা আক্ষরিক অর্থে আমাদের পক্ষে সম্ভব না-ও হতে পারে। আপনারা সাংবাদিকরা জানলে আমাদের নজরে আনবেন, আমরা ব্যবস্থা নেবো।

বৈঠকে হাই কমিশনারের সঙ্গে কাউন্সেলর (কনস্যুলার) জি এম রাসেল রানা, কাউন্সেলর (শ্রম) সৈয়দ শরিফুল ইসলাম, কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মিয়া মোহাম্মাদ কেয়ামউদ্দিন এবং প্রথম সচিব (প্রেস) সুফি আব্দুল্লাহিল মারুফ উপস্থিত ছিলেন।

 

এসআর

×