ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘে নতুন ভোট ঠেকানোর হুমকি যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ২০:১০, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

জাতিসংঘে নতুন ভোট ঠেকানোর হুমকি যুক্তরাষ্ট্রের

জাতিসংঘ ভবন

আলজেরিয়ার আহবানে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির একটি প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আগামী সপ্তাহে একটি ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

কিন্তু বিশ্বস্ত একটি কূটনৈতিক সূত্র শনিবার (১৭ ফেব্রুয়ারি) এএফপিকে জানিয়েছে, এবারও ওই প্রস্তাব ঠেকানোর প্রস্তুতি নিচ্ছে ওয়াশিংটন।

রয়টার্স জানিয়ে, আন্তর্জাতিক বিচার আদালত গত জানুয়ারির শেষের দিকে ইসরায়েলকে গাজা যুদ্ধে গণহত্যামূলক কার্যক্রম থেকে বিরত থাকার রায় দেওয়ার পর একটি নতুন খসড়া নিয়ে আলোচনা শুরু করেছে আলজেরিয়া।

সর্বশেষ ওই খসড়া প্রস্তাবটি শনিবার (১৭ ফেব্রুয়ারি) এএফপির হাতে এসেছে। ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতির দাবি জানানো হচ্ছে এবং সকল পক্ষকে অবশ্যই এই প্রস্তাবের প্রতি সম্মান জানাতে হবে।’

প্রস্তাবটিতে ফিলিস্তিনি বেসামরিক জনসংখ্যার জোরপূর্বক বাস্তুচ্যুতি প্রত্যাখ্যান করা হয় এবং এতে সকল জিম্মির অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তি দাবি করা হয়েছে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলা ও নৃশংস স্থল অভিযানে এখন পর্যন্ত অন্তত ২৮,৮৫৮ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

আলজেরিয়া মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটের জন্য অনুরোধ করেছে, কিন্তু ওয়াশিংটন ইঙ্গিত দিয়েছে যে, তারা এই প্রস্তাবে ভেটো দেবে।

আলজেরিয়ার প্রস্তাবিত খসড়ার বিষয়ে জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং মিশর ও কাতারের নেতাদের সঙ্গে একটি জিম্মি চুক্তিতে কাজ করছেন যা প্রায় ছয় সপ্তাহের লড়াইয়ের দীর্ঘ বিরতি নিয়ে আসবে।

থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘মার্কিন উদ্যোগের বিপরীতে নিরাপত্তা পরিষদে পেশ করা রেজুলেশন ফলাফল অর্জন করবে না এবং প্রকৃতপক্ষে, এটি তাদের বিরুদ্ধে যেতে পারে।’

যুক্তরাষ্ট্র এই খসড়া রেজুলেশনের পদক্ষেপকে সমর্থন করে না উল্লেখ করে তিনি বলেন, ‘এটি খসড়া হিসাবে ভোটের জন্য আসা উচিত, তবে এটি গৃহীত হবে না।’

জাতিসংঘে ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর সম্প্রতি বলেছেন, ‘আমরা বিশ্বাস করি যে, নিরাপত্তা পরিষদের এখন মানবিক যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে।’ কাউন্সিল সদস্যদের মধ্যে খসড়া প্রস্তাবের বক্তব্যের প্রতি ব্যাপক সমর্থন রয়েছে। 

 

এস

সম্পর্কিত বিষয়:

×