ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নামের আগে ‘মোহাম্মদ’ থাকায় হেনস্তা

প্রকাশিত: ১৮:২৩, ২৬ অক্টোবর ২০২৩

নামের আগে ‘মোহাম্মদ’ থাকায় হেনস্তা

এয়ার কানাডা

মোহাম্মদ ইয়াসিন নামে এক ব্রিটিশ এমপিকে হেনস্তার অভিযোগ উঠেছে কানাডার রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার কানাডার বিরুদ্ধে। কানাডা সফরে যাওয়ার পথে এবং সেখান থেকে ফেরার সময়ও তাকে হেনস্তা করা হয়েছে বলে জানা গেছে। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে মোহাম্মদ ইয়াসিনের কাছে ক্ষমা চেয়েছে এয়ার কানাডা কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, লেবার পার্টির সদস্য মোহাম্মদ ইয়াসিন বেডফোর্ডের নির্বাচিত এমপি। সম্প্রতি ব্রিটিশ পার্লামেন্ট হাউস অব কমন্সে শুনানির সময় তাকে হেনস্তার বিষয়টি সামনে উঠে এসেছে।  

ইয়াসিনের সফরসঙ্গীদের বরাত দিয়ে গার্ডিয়ান জানায়, গত সপ্তাহে ব্রিটিশ এমপিদের একটি দল কানাডার উদ্দেশে রওনা হন। বিমানবন্দরে অন্যদের ছেড়ে দেয়া হলেও, এয়ার কানাডার কর্মকর্তারা মোহাম্মদ ইয়াসিনকে জিজ্ঞাসাবাদের জন্য আলাদা করে ডেকে নেন। দীর্ঘসময় আটকে রাখার পর তাকে যাওয়ার অনুমতি দেয়া হয়। ঘটনা সেখানেই শেষ হয়নি, কানাডা থেকে ফেরার পথেও প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে ব্রিটিশ এমপি ইয়াসিনকে। 

প্রতিবেদনে বলা হয়, ইয়াসিনের নামের আগে ‘মোহাম্মদ’ থাকায় তাকে আটকানো হয়েছিল। এছাড়া তার কাছে কোনো ছুরি বা অস্ত্র রয়েছে কিনা, জন্ম কোথায় ইত্যাদি নানা প্রশ্ন করা হয়েছে। 

ব্রিটিশ ওই এমপির সফরসঙ্গীরা বলেছেন, এয়ার কানাডার আচরণ ছিল পুরোপুরি বর্ণবাদী ও ইসলামবিদ্বেষী।  এদিকে, তীব্র সমালোচনার মুখে এমন ঘটনায় দুঃখ প্রকাশ করে মোহাম্মদ ইয়াসিনের কাছে ক্ষমা চেয়েছে এয়ার কানাডা কর্তৃপক্ষ। সংবাদমাধ্যম গ্লোবল টাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন তারা।

 

এস

সম্পর্কিত বিষয়:

×