ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

লোহিত সাগরে  হুতি আক্রমণ অব্যাহত

সুয়েজ খাল থেকে আয় অর্ধেকে নেমেছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ৩০ এপ্রিল ২০২৪

সুয়েজ খাল থেকে আয় অর্ধেকে নেমেছে

বিশ্ববাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক রুট সুয়েজ খাল

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন ও গণহত্যার জবাবে লোহিত সাগরে ইসরাইল ও তাদের মিত্র দেশগুলোর বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। টানা ছয় মাস অব্যাহত হামলার কারণে জলপথ পাল্টাচ্ছে বড় বড় শিপিং কোম্পানি। 
যার ফলে বড় ধরনের প্রভাব পড়েছে মিসরের সুয়েজ খালের ওপর। গত বছরের তুলনায় খাল থেকে আয় অর্ধেকে নেমে এসেছে। সুয়েজ খালে চলাচলকারী জাহাজের সংখ্যা ৩৬ শতাংশ কমে গেছে। এতে সুয়েজ খালে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। খবর আনাদোলু এজেন্সি ও আরব নিউজের।
এদিকে ভারত মহাসাগরে চারটি জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীরা। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স। হুতি বিদ্রোহীরা জানায়, চলমান ইসরাইলিবিরোধী অভিযানের অংশ হিসেবে ভারত মহাসাগরে ড্রোন হামলায় এমএসসি ওরিয়ন কন্টেনার জাহাজে হামলা করেছেন তারা।

পর্তুগালের পতাকাবাহী জাহাজটি পর্তুগালের সাইন্স থেকে ওমানের সালালাহ বন্দরের দিকে যাচ্ছিল। মিসরের পরিকল্পনামন্ত্রী হালা এল-সাইদ বিষয়টি স্বীকার করে বলেছেন, লোহিত সাগরে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে সুয়েজ খালের আয় ৫০ শতাংশ কমে গেছে। 
সৌদি আরবের রাজধানী রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনের ফাঁকে এক বক্তৃতায় এ কথা বলেন তিনি। হুতি বিদ্রোহী গোষ্ঠী বলছে, গাজায় হামলা বন্ধে ইসরাইলের ওপর চাপ প্রয়োগ করতেই এই হামলা চালাচ্ছে তারা। 
হামলা ঠেকাতে প্রতিশোধমূলক বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ। গত ১৯ নভেম্বর হুতিরা ইসরাইলের সঙ্গে সম্পৃক্ত কার্গো জাহাজ গ্যালাক্সি লিডারের নিয়ন্ত্রণ নেয় এবং তা দখল করার ভিডিও প্রকাশ করে।

×