ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাশিয়ার ভেতরে ঢুকে হামলাকে আমরা উৎসাহিত করি না: যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১১:১৬, ২৪ মে ২০২৩

রাশিয়ার ভেতরে ঢুকে হামলাকে আমরা উৎসাহিত করি না: যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্র দপ্তর 

মস্কোর ভাষ্য, গত সোমবার রাশিয়ার বেলগ্রদ অঞ্চলের ভেতরে ঢুকে হামলা চালায় ইউক্রেন থেকে আসা সশস্ত্র অনুপ্রবেশকারীরা। হামলাকারীদের পরাজিত করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র বলেছে, তারা রাশিয়ার ভেতরে হামলাকে উৎসাহিত করে না। রাশিয়ার বেলগ্রদ অঞ্চলে সশস্ত্র অনুপ্রবেশকারীদের হামলার পরিপ্রেক্ষিতে এ কথা বলছে ওয়াশিংটন।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। এই হামলা শুরুর পর এটিই ছিল ইউক্রেনের দিক থেকে সবচেয়ে বড় আন্তসীমান্ত অনুপ্রবেশের ঘটনা।

হামলায় ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরি হামভিসহ পরিত্যক্ত বা ক্ষতিগ্রস্ত পশ্চিমা সামরিক যানের ছবি পরে প্রকাশ করে রাশিয়া। 

হামলায় যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্রশস্ত্র ব্যবহার করা হয়েছে বলে বিভিন্ন খবর নজরে আসার কথা স্বীকার করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। তবে খবরগুলোর সত্যতা নিয়ে যুক্তরাষ্ট্র সন্দিহান বলে জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র।

যুক্তরাষ্ট্র জোর দিয়ে বলেছে, তারা রাশিয়ার ভেতর হামলাকে উৎসাহিত বা সমর্থন করেনি।

গতকাল মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, যুদ্ধটি (রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের) কীভাবে পরিচালিত হবে, তা কিয়েভের বিষয়।

রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ৭০ জন হামলাকারী নিহত হয়েছেন। এই হামলাকারীরা ইউক্রেনীয় ছিলেন বলে জোর দাবি রাশিয়ার। তবে এই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে কিয়েভ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার ভাড়াটে বাহিনী ভাগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোশিন গত শনিবার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত দখলের দাবি করেন। এর পরপরই রুশ সীমান্তে হামলার ঘটনা ঘটল। রাশিয়া এই ঘটনার তদন্ত শুরু করেছে। তারা একে সন্ত্রাসী ঘটনা হিসেবে বর্ণনা করেছে।

সূত্র: বিবিসি

টিএস

×