ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

প্রাণ গেল আরো ৫ জনের, হাসপাতালে চিকিৎসাধীন ২৬৬৭ ডেঙ্গুরোগী

প্রকাশিত: ১৮:০৪, ৫ ডিসেম্বর ২০২৩

প্রাণ গেল আরো ৫ জনের, হাসপাতালে চিকিৎসাধীন ২৬৬৭ ডেঙ্গুরোগী

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি।

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৩৯ জনে।

এ ছাড়া, নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৬৯ জন। ফলে ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে বর্তমানে দুই হাজার ৬৬৭ জন ডেঙ্গুরোগী চিকিৎসাধীন আছেন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৬৬৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ১২৪ জন এবং ঢাকার বাইরের ৫৪৫ জন। আর মারা যাওয়াদের মধ্যে ঢাকায় ২ জন ও ঢাকার বাইরে ৩ জনের মৃত্যু হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট তিন লাখ ১৫ হাজার ৫৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ ৮ হাজার ৫২৮ জন, আর ঢাকার বাইরের দুই লাখ ছয় হাজার ৫২৯ জন।

ডেঙ্গু আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৬৮৬ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ১৫৪ জন এবং ঢাকার বাইরের ৫৩২ জন। গত ১ জানুয়ারি থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ১০ হাজার ৭৫১ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা এক লাখ ৬ হাজার ৮২৫ জন এবং ঢাকার বাইরের দুই লাখ তিন হাজার ৯২৬ জন।

দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে সাতজন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়। সেই তুলনায় ২০২৩ সালে ডেঙ্গুর বিস্তার ভয়াবহভাবে বেড়েছে।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×