ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

খালেকুজ্জামান আর নেই

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ২১ মার্চ ২০২৩

খালেকুজ্জামান আর নেই

খালেকুজ্জামান

নাট্যব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা খালেকুজ্জামান আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল সকাল ১১টার দিকে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৩ বছর। ১৯৫০ সালে ২ জানুয়ারি বগুড়ার শান্তাহারে জন্মগ্রহণ করেন তিনি। বাবা ডা. শামসুজ্জামান ছিলেন রেলওয়ের মেডিক্যাল অফিসার এবং মা শায়েস্তা আক্তার জামান ছিলেন গৃহিনী। ব্যক্তিজীবনে কণ্ঠশিল্পী সুলতানা মমতাজ তার সহধর্মিণী। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।
গতকাল খালেকুজ্জামানের প্রথম জানাজা বাদ জোহর অনুষ্ঠিত হয়েছে নিকেতনে। এরপর বিমানবন্দর কার্গো মাঠে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। তারপর মরদেহ নিয়ে যাওয়া হয় তার গ্রামের বাড়ি নরসিংদীতে। সেখানে বাদ এশা তৃতীয় জানাজা শেষে বাবা-মায়ের পাশে তাকে দাফন করা হয়েছে। এ অভিনেতা প্রায় তিন শতাধিক নাটকে অভিনয় করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্য ও চারুকলা বিভাগের প্রথম মাস্টার্স ডিগ্রিধারীদের একজন খালেকুজ্জামান।

১৯৭৫ সালে বিটিভির তালিকাভুক্ত শিল্পী হন তিনি। বিটিভিতে তিনি প্রথম নওয়াজেশ আলী খানের প্রযোজনায় ‘সর্পভ্রমে রজ্জু’ নাটকে অভিনয় করেন। এরপর তিনি ধারাবাহিক নাটক ‘তমা’, ‘বড় বাড়ি’, ‘সময় অসময়’, ‘সুবর্ণ সময়’সহ বহু নাটকে অভিনয় করে প্রশংসিত হন।  নায়ক রাজ রাজ্জাক ও কবরীর সঙ্গে ‘অনিবার্ণ’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ছুঁয়ে দিলে মন, বৃহন্নলা, তুমি রবে নীরবে, দেবী, মিশন এক্সট্রিম ইত্যাদি।
 

×