ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

টাইমস হায়ার এডুকেশনের এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং-২০২৪

শিক্ষা ও গবেষণায় দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ২১:৩৭, ১ মে ২০২৪

শিক্ষা ও গবেষণায় দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ফাইল ফটো

সম্প্রতি এশিয়া মহাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)’। শিক্ষা ও গবেষণার মান, শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী অনুপাত, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৮টি পারফরম্যান্স সূচকের ওপর ভিত্তি করে প্রকাশিত র‌্যাংকিংয়ের এ তালিকায় বাংলাদেশের মধ্যে যৌথভাবে সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এশিয়া মহাদেশের ৩১টি দেশের মোট ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

এবারের তালিকায় এশিয়া মহাদেশে টানা পঞ্চমবারের মতো প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনের শিংহুয়া ও পিকিং ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে আছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এছাড়া সেরা দশের মধ্যে চীনের ৫টি, হংকং ও সিঙ্গাপুরের ২টি করে এবং জাপানের একটি বিশ্ববিদ্যালয় রয়েছে। তালিকায় প্রথম ৩০০টির মধ্যে দেশের কোনো বিশ্ববিদ্যালয় না থাকলেও পরবর্তী ৩০০টির মধ্যে দেশের ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

প্রকাশিত তালিকা অনুযায়ী, ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তালিকার ৩৫১-৪০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকার ৪০১-৫০০ এর মধ্যে রয়েছে অবস্থান করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়। এছাড়া ৫০১-৬০০ এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বছর প্রকাশিত তালিকায় যৌথভাবে দেশের মধ্যে শীর্ষে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্কোর যথাক্রমে শিক্ষায় ২৮ দশমিক ৯, গবেষণার পরিবেশে ১০ দশমিক ৯, গবেষণার মানে ৬৩ দশমিক ০১, শিল্পে ১৯ দশমিক ৫ এবং আন্তর্জাতিক আউটলুকে ৪৯ দশমিক ৭।

এদিকে র‌্যাংকিংয়ে দেশসেরা হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা। র‌্যাংকিংয়ে তথ্য-উপাত্ত কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘বিভিন্ন সূচকের উপর ভিত্তি করে আমরা এশিয়া মহাদেশের র‌্যাংকিংয়ে স্থান লাভ করেছি। সম্প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশী শিক্ষক নিয়োগে একটি নীতিমালা পাশ হয়েছে। 

সর্বোপরি আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে আমাদের অবস্থান ভালো করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার ইম্প্যাক্ট খুবই ভালো। গতবারের চেয়ে আমাদের এবারের র‌্যাংকিং অবস্থা একটু বেটার। আমরা এশিয়াতে ভালোর দিকে যাচ্ছি। আশা করি নেক্সট ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে আমরা আরও ভালোর দিকে যাবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনও এ নিয়ে যথেষ্ট চেষ্টা চলমান রেখেছে।’

এর আগে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) কর্তৃক প্রকাশিত আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের তালিকায়ও দেশের মধ্যে সেরা হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। এশিয়া মহাদেশের র‌্যাংকিং তালিকায় বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। এর মধ্যে নয়টি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং মান প্রকাশ করা হয়েছে।

 

এসআর

×