ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাবির ভর্তি পরীক্ষা,মানতে হবে যেসব নির্দেশনা

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ১১:৫১, ২২ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১১:৫৮, ২২ ফেব্রুয়ারি ২০২৪

জাবির ভর্তি পরীক্ষা,মানতে হবে যেসব নির্দেশনা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘এ’ ইউনিটের মাধ্যমে  বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা। প্রতিবারের মতো এবারও ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে নানা বিধি নিষেধ আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া গতবারের মতো এবারও ছাত্র ও ছাত্রীদের পৃথক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার ছয় শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন রবিবার প্রথম শিফটে ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিন দ্বিতীয় শিফট থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন : দেড় লাখ শিক্ষার্থীর ঋণ মওকুফ করলেন বাইডেন

পরীক্ষার তৃতীয় ও চতুর্থ দিন মঙ্গলবার ও বুধবার মোট আট শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শেষ দিন বৃহস্পতিবার প্রথম ও দ্বিতীয় শিফটে ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, তৃতীয় শিফটে আইবিএ এবং চতুর্থ ও পঞ্চম শিফটে ‘ই’ ইউনিটের অধীনে ব্যবসায় অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এছাড়া আগামী ৩ থেকে ৫ মার্চ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিবারের মতো এবারও পরীক্ষার্থীদের মানতে হবে কিছু নির্দেশনা। প্রতি বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)  ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক আ স ম ফিরোজ- উল-হাসান জানান, 'পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে ভর্তি পরীক্ষা শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে রাতে পুলিশ টহলের ব্যবস্থা করা হয়েছে।'

ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটির সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষা চলাকালীন সার্বিক শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষায় প্রক্টরিয়াল বডি, ১৫০ জন পোশাকধারী সশস্ত্র ও সাদা পোশাকধারী পুলিশ ফোর্স এবং অতিরিক্ত ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে দায়িত্ব পালন করবেন। এছাড়া ভর্তিচ্ছুদের সহায়তায় বিভিন্ন ভবনে ১২০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্য শৃঙ্খলার দায়িত্বে থাকবেন।

বুধবারের সংবাদ সম্মেলন থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (ডেইরি গেট), জয়বাংলা ফটক (প্রান্তিক গেট) ও বিশমাইল ফটক সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে ভর্তি পরীক্ষা চলাকালীন ২৪ ঘণ্টা পুলিশি ব্যবস্থা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। 

পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থান সমূহে চালু করা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি)। এছাড়া ভর্তি পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত ব্যাটারি চালিত অটোরিকশা চলাচল করতে পারবে এবং সেগুলোতে আলাদা স্টিকার যুক্ত করে দেওয়া হবে। 

তবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রধান ফটক (ডেইরি গেট) পর্যন্ত কোনো রিকশা চলাচল করবে না। ছাত্রী হল থেকে আসা রিকশাগুলো বীরপ্রতীক তারামন বিবি হলের সামনে (টারজান পয়েন্ট পর্যন্ত) থামবে। বিশ্ববিদ্যালয়ের যেকোনো প্রান্ত থেকে আসা-যাওয়ার জন্য রিকশা ভাড়া ধার্য করেছে সর্বোচ্চ ২০ টাকা।

ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটি আরও জানায়, পরীক্ষার্থীদের গাড়ি শুধু বিশ্ববিদ্যালয়ের বিশমাইল গেট দিয়ে ঢুকবে এবং সেনওয়ালিয়া গেট দিয়ে বেরিয়ে যাবে। বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি মীর মশাররফ হোসেন হল সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করবে। 

বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ মাঠ, রাঙামাটি পানির ট্যাংকের মাঠ, বিশমাইল খেলার মাঠসহ জাবি স্কুল-কলেজ থেকে উত্তরদিকের সেনওয়ালিয়া পর্যন্ত অবস্থিত ফাঁকা জায়গাগুলো গাড়ি পার্কিংয়ের জন্য উন্মুক্ত থাকবে।
 

এসআর

সম্পর্কিত বিষয়:

×