ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান নিয়োগে নতুন নীতিমালা

প্রকাশিত: ২১:২৪, ১২ ফেব্রুয়ারি ২০২৪

শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান নিয়োগে নতুন নীতিমালা

শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান না থাকলে, কাকে ভার দেয়া হবে এ বিষয়ে নতুন নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত একটি পরিপত্র প্রকাশ করে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ খালি থাকলে সহকারী প্রধান শিক্ষক বা জ্যেষ্ঠ সহকারী শিক্ষক প্রতিষ্ঠান প্রধানের ভার পাবেন। আর নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের প্রধানের পদ শূন্য থাকলে প্রধান শিক্ষকের দায়িত্ব পাবেন জ্যেষ্ঠ সহকারী শিক্ষক।

তবে উচ্চমাধ্যমিকে প্রতিষ্ঠানের অধ্যক্ষ বা প্রধান শিক্ষক পদে খালি থাকলে, সেখানে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হবেন জ্যেষ্ঠ প্রভাষক বা জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক। অবশ্য ডিগ্রি কলেজের ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানের ভার উপাধ্যক্ষের কাঁধে বর্তাবে। আর অধ্যক্ষ ও উপাধ্যক্ষের পদ একইসঙ্গে শূন্য থাকলে জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক অধ্যক্ষ পদের দায়িত্ব পাবেন।

পরিপত্রে জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক/জ্যেষ্ঠতম জ্যেষ্ঠ প্রভাষক/জ্যেষ্ঠতম সহকারী অধ্যাপক নির্বাচনের ক্ষেত্রে প্রথম এমপিওভুক্তির তারিখ, একই তারিখে এমপিওভুক্ত হলে যোগদানের তারিখ এবং যোগদানের তারিখ একই হলে বয়সের দিক থেকে বয়োজ্যেষ্ঠ শিক্ষককে জ্যেষ্ঠতম গণ্য করার নির্দেশনা দেয়া হয়েছে। একইভাবে একই বয়সের দুই জন হলে উচ্চতর শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন শিক্ষককে জ্যেষ্ঠতম গণ্য করতে পরিপত্রে বলা হয়েছে। 

 

এস

×