ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাবিতে ভর্তি আবেদন: হটলাইনে সমস্যার সমাধান না হলে যা করণীয়

প্রকাশিত: ১৬:২৬, ২ জানুয়ারি ২০২৪

ঢাবিতে ভর্তি আবেদন: হটলাইনে সমস্যার সমাধান না হলে যা করণীয়

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া চলছে। এ আবেদন করতে গিয়ে অনেকে সমস্যার পড়লে হটলাইনে ফোন দিয়ে সহযোগিতা চাইছেন। তবে ফোনে কাউকে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ অনেকের। এ সমস্যার সমাধানে মেইলে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, ‘আবেদন করতে গিয়ে দেখি আমার আবেদন নিচ্ছে না। সমাধানের জন্য কয়েকটি নম্বর দেওয়া আছে ভর্তি ওয়েবসাইটে। আমি প্রথম কয়েকবার ফোন দিই। কিন্তু ব্যস্ত দেখাচ্ছে। কিছু সময় পর আবার ফোন দিলে রিং হয়। ৪-৫ বার ফোন দেওয়ার পরও ফোন রিসিভ হয় না।

তিনি আরো বলেন, ‘সেখানে দেওয়া প্রত্যেকটা নম্বরে ফোন দিলেও কেউ রিসিভ করছে না। একটি টেলিফোন নাম্বার দেওয়া আছে। সেটিও কেউ রিসিভ করে না। আমরা যারা ঢাকার বাইরে থাকি তাদের সরাসরি আসা সম্ভব না। ফোন ও রিসিভ করে না। এতে আমাদের ভোগান্তি রয়ে গেল।’

অনলাইন ভর্তি পরীক্ষা কমিটি সূত্র জানায়, হটলাইনে সাতজন নির্ধারিত সময়ে কাজ করছেন। এ কারণে একই সময়ে অনেক ফোন আসায় অধিকাংশই রিসিভ সম্ভব হয় না। ফলে একজনের সঙ্গে কথা বলার সময় কল দিলে অন্যদের কল কেটে যায়।

এ সমস্যার সমাধান জানতে চাইলে বিশ্ববিদ্যালয় অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান মঙ্গলবার (২ জানুয়ারি) বলেন, সবার প্রতি পরামর্শ থাকবে মেইলে যোগাযোগ করার। এতে সমস্যার দ্রুত সমাধান হবে। যে সমস্যা ভর্তিচ্ছুরা ফেস করছেন, তা বিস্তারিত জানালে তাৎক্ষণিক সমাধান করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়েছে গত ১৮ ডিসেম্বর। এরপর ১৫ দিনে সোয়া দুই লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। আসনপ্রতি প্রায় ৩৭টি আবেদন পড়েছে। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসন রয়েছে। অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, মঙ্গলবার সকাল পর্যন্ত ২ লাখ ১৮ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন।

এবারের ভর্তি পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটে আসন আছে এক হাজার ৮৫১টি। এ ছাড়া কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ২ হাজার ৯৩৪টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে এক হাজার ৪০ এবং চারুকলা ইউনিটে ১৩০টি আসন রয়েছে।

ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আসন ব্যবস্থা, লগইন ও রেজিস্ট্রেশন সমস্যা, ছবি ও কোটা সংক্রান্ত বা যে কোনো কারিগরি সমস্যায় (পেমেন্ট, এস এম এস, ওয়েব পেজ ইত্যাদি) হেল্পলাইনে যোগাযোগ করা যাবে।

ফোন নম্বর- (০২)-৫৫১৬৭৭২৪, ০১৯৯৩৯৯২১৪৯, ০১৮২২১৩৭৬০১, ০১৬৩১৯৫৩৮৪৩, ০১৭৪৩০৪২৮৬৪, ০৯৬৬৬৯১১৪৬৩ এক্সট. ৪০৫২, ৯০১৫ ও ৯০১৬। ঠিকানা: কেন্দ্রীয় ভর্তি অফিস, কক্ষ নম্বর- ২১৪, প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়। ই-মেইল: [email protected].

 

এস

সম্পর্কিত বিষয়:

×