ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

একসঙ্গে আয়োজনের পরিকল্পনা ক্যাডার ও নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা

প্রকাশিত: ১৭:১৫, ২৫ ডিসেম্বর ২০২৩

একসঙ্গে আয়োজনের পরিকল্পনা ক্যাডার ও নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা

সরকারি কর্ম কমিশন (পিএসসি)

নন-ক্যাডারের নিয়োগ জট কমাতে ক্যাডার ও নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা একসঙ্গে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর এই প্রক্রিয়া চালু করা হতে পারে। তবে বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে।

রবিবার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একাধিক কর্মকর্তা এ পরিকল্পনার কথা জানিয়েছেন।

পিএসসি’র একটি দায়িত্বশীল সূত্র  জানিয়েছে, ৯ম থেকে ১২তম গ্রেডে প্রায় ১১ হাজার চাকরিপ্রার্থীর মৌখিক পরীক্ষা আয়োজন করতে হবে। এটি শেষ করতে অনেকটা সময় লেগে যাবে। এক্ষেত্রে কেবল নন-ক্যাডারের ভাইভা নেওয়া হলে ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষা অনেক পিছিয়ে যাবে।

ওই সূত্র আরও জানায়, পিএসসিতে মৌখিক পরীক্ষার জন্য ১২টি বোর্ড গঠন করা হয়। পরিকল্পনা অনুযায়ী ১২টি বোর্ডের মধ্যে ৬টি ক্যাডারের জন্য এবং ৬টি বোর্ড নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা নেবে। শিগগিরই এ বিষয়ে কমিশনের সভায় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে পিএসসি’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা বলেন, ‘৪১তম বিসিএস ও ৪৩তম বিসিএসের কার্যক্রম শেষ করতে গিয়ে নন-ক্যাডারে নিয়োগের জট লেগেছে। এই জট কাটাতে ক্যাডার ও নন-ক্যাডারের মৌখিক পরীক্ষা একসঙ্গে আয়োজনের বিষয়ে ভাবা হচ্ছে। তবে বিষয়টি একেবারেই প্রাথমিক পর্যায়ে রয়েছে। কমিশনের সকল সদস্যের মতামতের ভিত্তিতে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

এ বিষয়ে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন দ্যা বলেন, ‘আমাদের নন-ক্যাডারে প্রায় ১১ হাজার চাকরিপ্রার্থীর মৌখিক পরীক্ষা নিতে হবে। আবার ৪৪তম বিসিএসের মৌখিক পরীক্ষাও আয়োজন করতে হবে। দুটো কাজ কীভাবে একসঙ্গে করা যায় তা কমিশনের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। এর বেশি কিছু বলা সম্ভব নয়।’

 

এস

সম্পর্কিত বিষয়:

×