ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে

প্রকাশিত: ১৮:৩২, ১৪ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১৮:৩৩, ১৪ ডিসেম্বর ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে

ভর্তি পরীক্ষা। ফাইল ফটো

আগামী ২–১৬ মার্চের মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩–২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ২ মার্চ ‘এ’ ইউনিটের, ৮ মার্চ ‘বি’ ইউনিটের, ৯ মার্চ ‘সি’ ইউনিটের এবং ১৬ মার্চ ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ডিন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া ‘বি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ অনুষ্ঠিত হবে। ‘বি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি-১’ উপ-ইউনিটের ব্যবহারিক ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে। সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক ডিন।

গেল রবিবার (১০ ডিসেম্বর) রাতে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির এক সভায় আগামী ২–১০ মার্চের মধ্যে এবার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। আজকের ডিন কমিটির সভায় এ সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

ভর্তি পরীক্ষার আবেদন আগামী ৪ জানুয়ারি দুপুর ১২টা থেকে শুরু হবে। চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এবার ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানো হয়েছে।

প্রথমবারের মতো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত আরেকটি বিভাগে। সেটি হলো ঢাকা বিভাগ। ঢাকা বিভাগের কেন্দ্র হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস। 

গত বছরের তুলনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি বেড়েছে ৫০ টাকা। গত বছর আবেদন ফি ছিল ৮৫০ টাকা, সঙ্গে অনলাইন ফি বাবদ কাটা হতো ১০০ টাকা। এবার আবেদন ফি ধরা হয়েছে ৯০০ টাকা, সঙ্গে অনলাইন ফি বাবদ কাটা হবে ১০০ টাকা। অর্থাৎ, এবার এক ইউনিটে আবেদন করতে ফি গুনতে হবে ১০০০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ জানান, এবারে চবির ভর্তি পরীক্ষা ২ মার্চ থেকে শুরু হয়ে ১৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের কথা চিন্তা করে ঢাকাতে (ঢাকা বিশ্ববিদ্যালয়) পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড.  রাশেদ মোস্তফা জানান, ২ মার্চ থেকে আমাদের ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যেহেতু রাজশাহী বিশ্ববিদ্যালয়ও মার্চে পরীক্ষা নিচ্ছে সে দিকটি বিবেচনায় রেখে আমরা এ তারিখগুলোতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নেওয়ার ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে। এতে করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব হবে।

 

এসআর

×