ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

জেনে নিন সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ

প্রকাশিত: ১৯:২৭, ৯ ডিসেম্বর ২০২৩

জেনে নিন সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ

ভর্তি পরীক্ষা 

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ শুরু করেছে। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, বিইউপি, মেডিকেলসহ কয়েকটি বিশ্ববিদ্যালয় তারিখ জানিয়েছে। চলতি সপ্তাহেই সিদ্ধান্ত জানাতে পারে একাধিক গুচ্ছসহ শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি)  অনলাইনে আবেদন কার্যক্রম আগামী ১৮ ডিসেম্বর (সোমবার) দুপুর ১২টায় শুরু হবে। আগামী ৫ জানুয়ারি (শুক্রবার) রাত ১১টা ৫৯ মিনিটে আবেদন কার্যক্রম শেষ হবে। গত ৫ ডিসেম্বর নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সভায় সভাপতিত্ব করেন।

বুয়েট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চলতি বছরের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার বিষয়ে চলতি সপ্তাহে সিদ্ধান্ত আসতে পারে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সভায় ভর্তি পরীক্ষার কমিটি ও অন্যান্য বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন গণমাধ্যমকে জানান, সিন্ডিকেটের সভা আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। সেখানে ভর্তি পরীক্ষার বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে।

মেডিকেল

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ২ ফেব্রুয়ারি হতে পারে। এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ২০২৪ সালের ২৬ জানুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হয়েছিল। তবে ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন বিবেচনায় ২ ফেব্রুয়ারি পরীক্ষা আয়োজনের প্রস্তাব পাঠানো হয়েছে। তবে মন্ত্রণালয় চাইলে ২৬ জানুয়ারিও ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে।

গত সপ্তাহে ভর্তি পরীক্ষার খসড়া অনুমোদনের জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভর্তি পরীক্ষার তারিখসহ অন্যান্য বিষয় চূড়ান্ত হতে পারে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৯ ও ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী, এবারও প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে বিইউপিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে।  

বিইউপির ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এরপর আগামী ১৯ জানুয়ারি সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিনই বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন ২০ জানুয়ারি সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত নেয়া হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষা আগামী বছরের মার্চ মাসে অনুষ্ঠিত হতে পারে। চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে উপদেষ্টার দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম এ তথ্য জানিয়েছেন।

উপাচার্য বলেন, ২০২১-২২ সেশনের চেয়ে এ বছর (২০২২-২৩ সেশনে) প্রায় দুই মাস আগেই ভর্তি পরীক্ষা ও ক্লাস শুরুর কার্যক্রম সম্পন্ন হয়েছে। তারই ধারাবাহিকতায় আমরা ২০২৩-২৪ সেশনের (৫৩ ব্যাচ) ভর্তি পরীক্ষা গতবারের চেয়ে তিন মাস আগেই সম্পন্ন করার কথা ভাবা হচ্ছে। সিন্ডিকেট সভায় এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার বক্তব্য অনুযায়ী, আগামী মার্চে হতে পারে ভর্তি পরীক্ষা।

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুচ্ছ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একটি গুচ্ছে পরীক্ষা নিতে পারে বলে জানা গেছে। তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। চলতি সপ্তাহে সভা করে এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তে আসতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম জানান, ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী সপ্তাহে (চলতি) সভা হতে পারে। এরপর এ বিষয়ে বলা যাবে।

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ

২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, রাষ্ট্রপতির অভিপ্রায় অনুসারে একক আওতাভুক্ত ভর্তি পরীক্ষা নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছিল। এ বিষয়ে কমিটি করে অধ্যাদেশের খসড়া তৈরি করেছিল। কিন্তু আসন্ন শিক্ষাবর্ষে সেটি কার্যকর হচ্ছে না। একক ভর্তি পরীক্ষা না হলেও গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি কবে আয়োজন করা হবে তা এখনো আলোচনা হয়নি। তবে আগামী মার্চের শেষ দিকে অথবা এপ্রিল মাসের শুরুতে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন করা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কা রয়েছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে চায়। গুচ্ছ থাকলে মার্চ অথবা এপ্রিলে ভর্তি পরীক্ষা আয়োজন করা যেতে পারে।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজন কমিটির যুগ্ম আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ভর্তি পরীক্ষা কবে আয়োজন করা হবে তা নিয়ে কোনো আলোচনা হয়নি। আলোচনা হলে তখন জানানো যাবে।

৮ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ

২০২৩-২৪ শিক্ষাবর্ষে আট বিশ্ববিদ্যালয়ের কৃষি গুচ্ছ থাকা নিয়েও সংশয় দেখা দিয়েছে।বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা গুচ্ছ আকারে না নেওয়ার পক্ষে শিক্ষকদের বড় একটি অংশ। গত বছরও তারা এ প্রক্রিয়ার বিরোধীতা করেছিলেন। এবারও একই মনোভাব দেখাচ্ছেন। 

তবে কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষার বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী গণমাধ্যমকে জানান, শিক্ষকরা চাচ্ছেন না গুচ্ছে থাকতে। তবে গুচ্ছ কর্তৃপক্ষ আগের সিদ্ধান্তেই আছে। এ বিষয়ে এখনো কোনো আলোচনা হয়নি। সভা হলে বলা যাবে, কীভাবে এবার ভর্তি পরীক্ষা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি চলতি ডিসেম্বর মাসের শেষ দিকে প্রকাশ করা হতে পারে। এবারও জিপিএ নম্বরের ওপর ভিত্তি করে শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। এ তথ্য জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

তিনি বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি নিয়ে আমরা এখনো কোনো সভা করিনি। তবে ডিসেম্বরের শুরুতে এ বিষয়ে সভা অনুষ্ঠিত হতে পারে। এছাড়া ডিসেম্বরের শেষ দিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এবারও আগের নিয়মে জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করানো হবে। অর্থাৎ এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ নম্বরের মাধ্যমেই শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন। আলাদা করে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না।

 

এবি

সম্পর্কিত বিষয়:

×