মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে জনপ্রিয় হয়ে উঠেছে কুল চাষ

বরিশালে জনপ্রিয় হয়ে উঠেছে কুল চাষ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ অল্প পুঁজিতে পতিত জমিতে বিভিন্ন জাতের কুল চাষ করে স্বাবলম্বী হওয়ায় জেলার বিভিন্ন উপজেলায় জনপ্রিয় হয়ে উঠেছে কুল চাষ। ইতোমধ্যে গৌরনদী উপজেলার একাধিক ইউনিয়নে কুল চাষের খবর পাওয়া গেছে।

উপজেলা কৃষি অফিস থেকে পরামর্শ নিয়ে চাষীরা অনাবাদি জমিতে বিভিন্ন জাতের কুল চাষ করেছেন। বর্তমানে প্রতিটি বাগানের গাছ কুলে পরিপূর্ন হয়ে উঠেছে।

খাঞ্জাপুর গ্রামের বাসিন্দা ও হজ্ব এজেন্সীর মালিক ইউসুফ হাওলাদার জনকণ্ঠকে বলেন, মহামারী করোনায় এজেন্সীর ব্যবসায় ধ্বস নেমেছে। এরপর গ্রামে এসে তিনি কৃষি কাজ শুরু করেন। গত সাত মাস পূর্বে দুই একর অনাবাদি জমিতে ৮২০টি বল সুন্দরী জাতের কুল চারা রোপন করেছেন। বর্তমানে তার বাগানের প্রতিটি গাছ কুলে পরিপূর্ন। এরইমধ্যে গাছের অর্ধেক কুল প্রতি কেজি ৫০ টাকা পাইকারী মূল্যে বিক্রি করা হয়েছে।

উপজেলার মাহিলাড়া গ্রামের কৃষক ফারুক ফকির বলেন, পূর্ব মাহিলাড়া এলাকায় বিলের মধ্যে ৫০ শতক অনাবাদি জমি লিজ নিয়ে এক লাখ টাকা ব্যয় করে গত বছর থেকে তিনি কুল চাষ শুরু করেছেন। এবছর তার বিভিন্ন প্রজাতের সাড়ে চারশ’ গাছে ফলন ধরেছে। বাগান থেকে ৬০ মন কুল ১০০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে। বাগানে এখনো প্রচুর পরিমাণ কুল রয়েছে। সব মিলিয়ে কুল চাষ করে তিনি এখন স্বাবলম্বী। একই গ্রামের কৃষক নাজমুল সরদারের বিভিন্ন প্রজাতির পাঁচ শতাধিক কুল গাছে গত বছরের চেয়ে এবছর ব্যাপক পরিমান ফলন বৃদ্ধি পেয়েছে। কৃষি অফিস থেকে সঠিক পরামর্শ নিয়ে কুল চাষ করায় এসব কৃষকরা এখন স্বাবলম্বী।

এ ব্যাপারে গৌরনদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মামুনুর রহমান জনকণ্ঠকে বলেন, খাদ্য নিরাপত্তার স্বার্থে দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার নির্দেশ দিয়েছেন কৃষিবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ নির্দেশনার পর কৃষি মন্ত্রণালয় পতিত জমি চাষাবাদের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় গৌরনদীর অনাবাদী জমিগুলো চাষের আওতায় নিয়ে আসা হয়েছে। মাঠপর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কৃষকদের চাষাবাদে উদ্বুদ্ধকরন ও পরামর্শ সহায়তা দিয়ে যাচ্ছেন। ফলে কৃষক পতিত জমিতে কুল, লেবু ও মাল্টাসহ বিভিন্ন প্রকার সবজি চাষ করে লাভবান হচ্ছেন।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট