বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্যক্তি উদ্যোগে গড়ে তোলা লাইব্রেরি

মধুখালীতে দীর্ঘদিন ধরে জ্ঞানের আলো ছড়াচ্ছে আব্দুল ওহাব মিয়া পাবলিক লাইব্রেরী নামের একটি পাঠাগার। মধুখালী সদর উপজেলার সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও মধুখালী ডায়াবেটিক সমিতির সভাপতি আবু সাঈদ মিয়া ব্যক্তি উদ্যোগে তার নিজস্ব মার্কেট মধুবনের তৃতীয় তলায় করোনা মহামারীর মধ্যে গড়ে তোলেন তার বাবার নামে এই লাইব্রেরী। এই লাইব্রেরীতে ইতিহাস-ঐতিহ্য, জ্ঞানবিজ্ঞানসহ সব ধরনের প্রায় দেড় হাজারের অধিক বই রয়েছে।

গবেষকদের জন্য রয়েছে দুর্লভ জ্ঞানগর্ভ তথ্য-উপাত্ত ভান্ডার। তাছাড়াও রয়েছে বিভিন্ন সাময়িকী ও পত্র-পত্রিকার বিপুল সমাহার। এ পাঠাগারের বই পড়ে আলোকিত হচ্ছেন এলাকার শিক্ষার্থীসহ সকল শ্রেণীর মানুষ। প্রতিদিন আশপাশের বিভিন্ন এলাকা থেকে এসে অনেকে বই পড়ছেন এই পাঠাগারে।

ছাত্রজীবনে নিজের বই পড়ার আগ্রহ থেকেই এই উদ্যোগ নেন আবু সাঈদ মিয়া। প্রতিষ্ঠার পর থেকেই গ্রামীণ জনপদের এই বাতিঘরে দিনে দিনে বেড়েছে বইপ্রেমী মানুষের আনাগোনা। নিজস্ব অর্থায়নে ১০০০ স্কয়ার ফুটের ঘরে এ লাইব্রেরী গড়ে তোলেন তিনি। শিশু-কিশোরদের বই থেকে শুরু করে ইসলামী, মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সাহিত্য, বিনোদন, রাজনীতি, অর্থনীতি, উপন্যাস, প্রবন্ধ, রচনা সমগ্র, জীবনী, ছোট গল্প, কবিতা, দেশী-বিদেশী জ্ঞান বিজ্ঞানসহ সাহিত্যের প্রায় সকল শাখার বই রয়েছে এই পাঠাগারে। পছন্দের বই সহজে খুঁজে পেতে ক্যাটাগরি অনুযায়ী আলাদা আলাদা আলমারিতে সাজানো হয়েছে এ সকল বই। শুধু বই পড়া নয়, পাশাপাশি নানা ধরনের জ্ঞান অন্বেষণী কার্যক্রম পরিচালনা করে থাকে প্রতিষ্ঠানটি।

এরমধ্যে সাংস্কৃতিক প্রতিযোগিতা, প্রজ্ঞা মাসিক সাহিত্য পত্রিকা প্রকাশ, বিতর্ক সভা, প্রকাশনা উৎসব, রচনা প্রতিযোগিতা, শিক্ষাবৃত্তি প্রদান, আবৃত্তি ও সাহিত্য, বিজ্ঞান ফোরাম সভাসহ অন্যান্য কার্যক্রম। তিনি লাইব্রেরীর পাশাপাশি আবুল হোসেন কল্যাণ ট্রাস্ট গঠন করেছেন। যেখান থেকে সমাজের গরিব মেধাবী শিক্ষার্থীরা বৃত্তি পেয়ে থাকে। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সবশ্রেণীর পাঠকদের জন্য খোলা থাকে পাঠাগারটি। দীর্ঘদিন ধরে সমাজ আলোকিত করে প্রশংসিত হয়েছে ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা এ পাঠাগারটি।

অভিজিৎ রায়, ফরিদপুর

শীর্ষ সংবাদ:
এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম         এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল         শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী