সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তরে আগাম জাতের আলুর আবাদ শুরু, বাড়বে উৎপাদন

উত্তরে আগাম জাতের আলুর আবাদ শুরু, বাড়বে উৎপাদন
  • হিমাগারে রাখা আলুর লোকসান পোষাতে চান কৃষক

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ হিমাগারে রাখা আলুর লোকসান পুষিয়ে নিতে কৃষক আগাম জাতের আলু আবাদ শুরু করেছেন। বগুড়া অঞ্চলে আগাম আলুর আবাদকে বলা হয় ‘আগুর’। মাঠের আমন ধান পেকে কাটার উপযোগী হয়েছে। এর মধ্যে উত্তরাঞ্চলের কৃষক ‘আগুর আলু’ এবং সবজি আবাদ শুরু করেছেন। প্রকৃত আলুর চাষ শুরু হবে অগ্রহায়ণের শুরুতে নবান্নের আমন মাড়াই-কাটাইয়ের পরই। অতীতে আলুর আবাদ প্রধান এলাকা ছিল বৃহত্তর বগুড়া। বর্তমানে উত্তরাঞ্চলের প্রতিটি জেলায় আলু ফলছে। কৃষির সার্বিক উন্নয়নে উত্তরাঞ্চলের ১৬ জেলায় চারটি (বগুড়া, রাজশাহী, রংপুর ও দিনাজপুর) আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর স্থাপিত হয়েছে। এবারের আলু মৌসুমে চারটি আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতরের আওতায় তিন লাখ ৩১ হাজার ৭০৭ হেক্টরে আলু আবাদের টার্গেট করে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৮০ লাখ মেট্রিক টন। বগুড়ায় আলু আবাদ সবচেয়ে বেশি হয় শিবগঞ্জ, সোনাতলা, গাবতলি ও নন্দীগ্রাম উপজেলায়। শিবগঞ্জের গুজিয়া গ্রামের কৃষক সোলায়মান জানালেন গত বছর তিন বিঘা জমিতে আলু আবাদ করে লাভ করেছিলেন। কিছু আলু হিমাগারের রেখেছিলেন। হিমাগার থেকে আলু বের করার পর লোকসান গুনেছেন। তার অবস্থা দেখে অন্য কৃষক হিমাগার থেকে আলু বের করেনি। লোকসান গোনা কৃষকরা ‘আগুর আলু’ আবাদ শুরু করেছে। সোলায়মান জানালেন বোরো রোপণের আগে এই আলু তুলতে পারলে লোকসান পুষিয়ে নেয়া যাবে। মৌসুমের আলু আবাদ তো আছেই। তার পথ অনুসরণ করছেন অনেক কৃষক। মোকামতলার এক হিমাগার মালিক জানালেন, হিমাগারে রাখা অর্ধেক আলু কৃষক উত্তোলন করেনি।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দুলাল হোসেন জানান, গত মৌসুমে বগুড়ায় টার্গেটের চেয়ে বেশি জমিতে আলু আবাদ করে ১৪ লাখ মে. টন উৎপাদিত হয়। বিক্রির পর কৃষক পরবর্তী মৌসুমের আগে বাজারে আলু ছাড়ার জন্য ৩৬টি হিমাগারে প্রায় সাড়ে তিন লাখ টন আলু সংরক্ষণ করে। এক সূত্র জানায়, এই আলুর অর্ধেক দাম ফেরত পাননি কৃষক। লাভের আশায় মৌসুমের আগে আগুর আলু আবাদ শুরু করেছে।

কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে বগুড়া জেলায় আলু আবাদের টার্গেট করা হয়েছে প্রায় ৫৮ হাজার হেক্টর জমি। উৎপাদন আশা করা হয়েছে ১৩ লাখ মে.টন। আগাম আলুর আবাদ করা হয়েছে অন্তত ১২ হাজার হেক্টরে। কৃষকরা আশা করছেন হিমাগারের আলুর লোকসান পুষিয়ে দেবে আগুর আলু। এই অঞ্চলে দেশী পাকরি গ্রানুলা কার্ডিনালসহ কয়েকটি জাতের আলু আবাদ হচ্ছে। আগুর আবাদের বেশিরভাগই বগুড়ার সুস্বাদের আঠালো হাগরাই আলু। এই আলুর রং লাল ও আকারে ছোট।

বগুড়া কৃষি অঞ্চলে সবচেয়ে বেশি আলু আবাদ হয় বগুড়া ও জয়পুরহাটে। এই দুই জেলায় এবারের টার্গেট প্রায় এক লাখ হেক্টর জমিতে উৎপাদন হবে অন্তত ২৪ লাখ মে.টন। আলু আবাদ সবচেয়ে কম হয় পাবনায়। এবারের টার্গেট ৯৮০ হেক্টর জমিতে ২১ হাজার ৫৬০ মে.টন উৎপাদন। রাজশাহী রংপুর ও দিনাজপুর কৃষি অঞ্চলে আলু আবাদ বেশি হয় দিনাজপুরে।

এদিকে আলুর আবাদে কৃষক যন্ত্রে আলু আবাদের বেড় তৈরি করছে। অতীতে কোদাল দিয়ে মাটি কেটে সমান্তরাল ঢিবির মতো করে বীজ বপনের বেড তৈরি হতো। বর্তমানে যন্ত্রই মাটি খুঁড়ে জমির নির্দিষ্ট স্থানে সমান্তরাল বেড তৈরি করে। বীজ বোনার মেশিনে সহজে আলু বীজ বপন করা যায়। অনেক কৃষক যন্ত্রে বেড তৈরি করে ম্যানুয়ালি হাতে আলু বীজ বপন করেন।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যালে আগুন         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         শিগগীরই সংসদে উঠবে শিক্ষা আইন : ডা. দীপু মনি         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০         নিজ দেশের দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্রের         বুরকিনা ফাসোর প্রেসিডেন্টকে আটক করেছে বিদ্রোহী সেনারা ॥ রয়টার্স         সৌদিতে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২