রবিবার ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তরে আগাম জাতের আলুর আবাদ শুরু, বাড়বে উৎপাদন

উত্তরে আগাম জাতের আলুর আবাদ শুরু, বাড়বে উৎপাদন
  • হিমাগারে রাখা আলুর লোকসান পোষাতে চান কৃষক

সমুদ্র হক, বগুড়া অফিস ॥ হিমাগারে রাখা আলুর লোকসান পুষিয়ে নিতে কৃষক আগাম জাতের আলু আবাদ শুরু করেছেন। বগুড়া অঞ্চলে আগাম আলুর আবাদকে বলা হয় ‘আগুর’। মাঠের আমন ধান পেকে কাটার উপযোগী হয়েছে। এর মধ্যে উত্তরাঞ্চলের কৃষক ‘আগুর আলু’ এবং সবজি আবাদ শুরু করেছেন। প্রকৃত আলুর চাষ শুরু হবে অগ্রহায়ণের শুরুতে নবান্নের আমন মাড়াই-কাটাইয়ের পরই। অতীতে আলুর আবাদ প্রধান এলাকা ছিল বৃহত্তর বগুড়া। বর্তমানে উত্তরাঞ্চলের প্রতিটি জেলায় আলু ফলছে। কৃষির সার্বিক উন্নয়নে উত্তরাঞ্চলের ১৬ জেলায় চারটি (বগুড়া, রাজশাহী, রংপুর ও দিনাজপুর) আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর স্থাপিত হয়েছে। এবারের আলু মৌসুমে চারটি আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতরের আওতায় তিন লাখ ৩১ হাজার ৭০৭ হেক্টরে আলু আবাদের টার্গেট করে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৮০ লাখ মেট্রিক টন। বগুড়ায় আলু আবাদ সবচেয়ে বেশি হয় শিবগঞ্জ, সোনাতলা, গাবতলি ও নন্দীগ্রাম উপজেলায়। শিবগঞ্জের গুজিয়া গ্রামের কৃষক সোলায়মান জানালেন গত বছর তিন বিঘা জমিতে আলু আবাদ করে লাভ করেছিলেন। কিছু আলু হিমাগারের রেখেছিলেন। হিমাগার থেকে আলু বের করার পর লোকসান গুনেছেন। তার অবস্থা দেখে অন্য কৃষক হিমাগার থেকে আলু বের করেনি। লোকসান গোনা কৃষকরা ‘আগুর আলু’ আবাদ শুরু করেছে। সোলায়মান জানালেন বোরো রোপণের আগে এই আলু তুলতে পারলে লোকসান পুষিয়ে নেয়া যাবে। মৌসুমের আলু আবাদ তো আছেই। তার পথ অনুসরণ করছেন অনেক কৃষক। মোকামতলার এক হিমাগার মালিক জানালেন, হিমাগারে রাখা অর্ধেক আলু কৃষক উত্তোলন করেনি।

বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দুলাল হোসেন জানান, গত মৌসুমে বগুড়ায় টার্গেটের চেয়ে বেশি জমিতে আলু আবাদ করে ১৪ লাখ মে. টন উৎপাদিত হয়। বিক্রির পর কৃষক পরবর্তী মৌসুমের আগে বাজারে আলু ছাড়ার জন্য ৩৬টি হিমাগারে প্রায় সাড়ে তিন লাখ টন আলু সংরক্ষণ করে। এক সূত্র জানায়, এই আলুর অর্ধেক দাম ফেরত পাননি কৃষক। লাভের আশায় মৌসুমের আগে আগুর আলু আবাদ শুরু করেছে।

কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে বগুড়া জেলায় আলু আবাদের টার্গেট করা হয়েছে প্রায় ৫৮ হাজার হেক্টর জমি। উৎপাদন আশা করা হয়েছে ১৩ লাখ মে.টন। আগাম আলুর আবাদ করা হয়েছে অন্তত ১২ হাজার হেক্টরে। কৃষকরা আশা করছেন হিমাগারের আলুর লোকসান পুষিয়ে দেবে আগুর আলু। এই অঞ্চলে দেশী পাকরি গ্রানুলা কার্ডিনালসহ কয়েকটি জাতের আলু আবাদ হচ্ছে। আগুর আবাদের বেশিরভাগই বগুড়ার সুস্বাদের আঠালো হাগরাই আলু। এই আলুর রং লাল ও আকারে ছোট।

বগুড়া কৃষি অঞ্চলে সবচেয়ে বেশি আলু আবাদ হয় বগুড়া ও জয়পুরহাটে। এই দুই জেলায় এবারের টার্গেট প্রায় এক লাখ হেক্টর জমিতে উৎপাদন হবে অন্তত ২৪ লাখ মে.টন। আলু আবাদ সবচেয়ে কম হয় পাবনায়। এবারের টার্গেট ৯৮০ হেক্টর জমিতে ২১ হাজার ৫৬০ মে.টন উৎপাদন। রাজশাহী রংপুর ও দিনাজপুর কৃষি অঞ্চলে আলু আবাদ বেশি হয় দিনাজপুরে।

এদিকে আলুর আবাদে কৃষক যন্ত্রে আলু আবাদের বেড় তৈরি করছে। অতীতে কোদাল দিয়ে মাটি কেটে সমান্তরাল ঢিবির মতো করে বীজ বপনের বেড তৈরি হতো। বর্তমানে যন্ত্রই মাটি খুঁড়ে জমির নির্দিষ্ট স্থানে সমান্তরাল বেড তৈরি করে। বীজ বোনার মেশিনে সহজে আলু বীজ বপন করা যায়। অনেক কৃষক যন্ত্রে বেড তৈরি করে ম্যানুয়ালি হাতে আলু বীজ বপন করেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ভিসির পদত্যাগ দাবিতে এবার কাফন মিছিল শাবি শিক্ষার্থীদের         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪