শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের আবাসনের উদ্যোগ মেয়র লিটনের

রাজশাহীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের আবাসনের উদ্যোগ মেয়র লিটনের

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহীতে এবার বিশ্ববিদ্যালয়ে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণার্থী ও তাদের অভিভাবকদের আবাসনসহ অন্যান্য সুবিধা সহজ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ভর্তিচ্ছুদের জন্য বিশেষ এ উদ্যোগ গ্রহণ করেছেন। বিশ্ববিদ্যালয়ের হলসমুহ বন্ধ থাকায় এবার আবাসন সংকটে পড়তে পারেন ভর্তিচ্ছুরা। এ অবস্থায় কমপক্ষে ৭০ ভাগ ভর্তি ইচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের আবাসন, খাবার, যাতায়াত ও নিরাপত্তার সুষ্ঠু ব্যবস্থপনা করতে চায় প্রশাসন। এজন্য প্রস্তুতি শুরু হয়েছে।

রাসিক মেয়র লিটন বলেন, রাবিতে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আবাসন, খাবার, যাতায়াত এবং নিরাপত্তা ব্যবস্থা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি বলেন, এই প্রথমবারের মতো রাবির হলসমূহ বন্ধ থাকা অবস্থায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনা মহামারির কারণে আমাদের অনেক কিছুই মেনে চলতে হচ্ছে। আর বিশ্ববিদ্যালয়ের হলগুলো বন্ধ থাকায় আবাসন সঙ্কট দেখা দিতে পারে। সে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে। ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের রাখার জন্য মহানগরীর বিভিন্ন ছাত্রবাস, আবাসিক হোটেল, বিভিন্ন সরকারি রেস্ট হাউজ, গেস্ট হাউজ ইত্যাদি এবং এরপরও যদি প্রয়োজন হয়, তবে বিকল্প কিছু ব্যবস্থা আমরা রেখেছি। এসবে অন্তত ৭০ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা হবে। বাকিরা তাদের আত্মীয়-স্বজনদের বাসাবাড়িতে থাকবেন।

মেয়র বলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। যাতায়াতের জন্য বাস মালিক সমিতির নেতাদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

রাবি উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, কোভিড-১৯ এর কারণে এবার হল বন্ধ রেখেই ভর্তি পরীক্ষা নিতে হচ্ছে। এই পরিস্থিতিতে সিটি মেয়রের উদ্যোগে আমরা সাচ্ছন্দবোধ করছি। তিনি জানান রাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রায় ১ লাখ ৩৩ হাজার। আগামী ৪ থেকে ৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন গড়ে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এছাড়া ১, ২, ২৩ ও ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বর্তমানে মূল সমস্যা আবাসনের। বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছাত্রদের জন্য আবাসনের ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা রয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আবু কালাম সিদ্দিক বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, ছাত্রাবাসে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সম্পূর্ণ ফ্রি রাখা হবে।

রাজশাহী জেলা প্রশাসক (ডিসি) মো. আব্দুল জলিল বলেন, রাজশাহীতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে। সরকারি রেস্ট ও গেস্ট হাউজে আবাসনের ব্যবস্থা করা হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘