বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিম্বাবুইয়ের বিপক্ষে সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র্যা ঙ্কিংয়ে

জিম্বাবুইয়ের বিপক্ষে সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র্যা ঙ্কিংয়ে

অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশে ও জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডেতে সিরিজে ব্যাট-বল হাতে অসাধারণ দক্ষতার পরিচয় দিয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজ সেরা। দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র্যা ঙ্কিংয়ে। ওয়ানডে বোলারদের তালিকায় নয় ধাপ এগিয়ে তিনি ফিরেছেন সেরা দশে। আর ব্যাটসম্যানদের র্যা ঙ্কিংয়ে এগিয়েছেন ৩ ধাপ।

গত সপ্তাহে হওয়া ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচগুলোর পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বুধবার সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

জিম্বাবুয়ের মাটিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করা সিরিজে বাঁহাতি স্পিনে ৮ উইকেট নেন সাকিব। তিনিই সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি। এই পারফরম্যান্স ওয়ানডের শীর্ষ অলরাউন্ডারকে বোলারদের র্যা ঙ্কিংয়ে জায়গা করে দিয়েছে ৮ নম্বরে।

লম্বা সময় ধরে বড় ইনিংসের খোঁজে থাকা সাকিব দ্বিতীয় ওয়ানডেতে ফিরেন চেনা চেহারায়। ৯৬ রানের অপরাজিত ইনিংস খেলে তিনি একাই জেতান দলকে। বাকি দুই ম্যাচে রান করেছেন ১৯ ও ৩০। সব মিলিয়ে ব্যাটসম্যানদের তালিকায় তিন ধাপ উপরে উঠে আছেন ২৮তম স্থানে।

তৃতীয় ম্যাচে ২৯৯ রান তাড়ায় বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল খেলেন ১১২ রানের ঝকঝকে এক ইনিংস। এতে তিনি এগিয়েছেন এক ধাপ, আছেন ২৩ নম্বরে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৮৬ রানের অপরাজিত ইনিংসের সুবাদে দুই ধাপ এগিয়ে তালিকায় ১৬ নম্বরে শিখর ধাওয়ান। আয়ারল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকা কিপার-ব্যাটসম্যান কুইন্টন ডি কক এখন দশম। একই ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান ইয়ানেমান মালানেরও উন্নতি হয়েছে র্যা ঙ্কিংয়ে। এগিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যালেক্স কেয়ারিও।

এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ স্থানগুলোতে আসেনি পরিবর্তন। প্রথম পাঁচ স্থানে যথারীতি বাবর আজম, বিরাট কোহলি, রোহিত শর্মা, রস টেইলর ও অ্যারন ফিঞ্চ।

ওয়ানডে বোলারদের র্যা ঙ্কিংয়ে ভারতের যুজবেন্দ্র চেহেল, শ্রীলঙ্কার ভানিন্দু হাসারাঙ্গা, দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি, আয়ারল্যান্ডের সিমি সিং ও জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি উন্নতি করেছেন।

ট্রেন্ট বোল্টই আছেন শীর্ষে। দুই ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন মেহেদী হাসান মিরাজ। দুইয়ে আছেন মুজিব উর রহমান, তিনে ক্রিস ওকস।

শীর্ষ সংবাদ:
৩২ কর্মকর্তা ও তিন প্রতিষ্ঠানকে দেয়া হলো জনপ্রশাসন পদক         এনআইডি দেখিয়ে ৭ আগস্ট থেকে টিকা নেয়া যাবে         ৭০ কেজি ওজনের হর-পার্বতী মূর্তি         বিমান বাহিনী প্রধানের এয়ার চীফ মার্শাল র‌্যাঙ্ক ব্যাজ পরিধান         এ্যামনেস্টির বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ॥ তথ্যমন্ত্রী         করোনা ভাইরাসে রেকর্ড ২৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫১৯২         কেউ যদি খারাপ কিছু করে তাদের কিন্তু ক্ষমা নেই ॥ প্রধানমন্ত্রী         ৫ আগস্টের আগে খুলছে না শিল্পকারখানা         বিএনপি এখনও ধান ভানতে শীবের গীত গাইছে ॥ কাদের         ‘৭ আগস্ট থেকে ইউনিয়ন পর্যায়ে করোনা ভাইরাসের টিকা’         ‘সজীব ওয়াজেদ জয়: তারুণ্যদীপ্ত গর্বিত পথচলা’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন         ভারত থেকে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন আসছে বাংলাদেশে         ডেঙ্গু ॥ এক দিনে রেকর্ড ১৪৩ রোগী হাসপাতালে         বাঁশখালীতে ৭টি ট্রলার ডুবে প্রায় ২০ জেলে নিখোঁজ         আমি এখন মধ্যবয়সী প্রযুক্তি উদ্যোক্তা ॥ জয়         অ্যামনেস্টির বক্তব্য প্রত্যাখ্যান করলেন তথ্যমন্ত্রী         জামিন, অন্তর্বর্তী আদেশের মেয়াদ আরও এক মাস বাড়ল         জনপ্রশাসন পদক পেলেন ৩৫ কর্মকর্তা-প্রতিষ্ঠান         ৫ অতিরিক্ত সচিবকে বদলি         সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত করোনা ভাইরাসে আক্রান্ত