বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেকুয়ায় ইউপি চেয়ারম্যানকে স্থায়ী বহিস্কার ও ইউএনও’কে শাস্তির সুপারিশ

পেকুয়ায় ইউপি চেয়ারম্যানকে স্থায়ী বহিস্কার ও ইউএনও’কে শাস্তির সুপারিশ

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নে বহুল আলোচিত ও সমালোচিত চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে অবশেষে চাল আত্মসাতের অভিযোগে চেয়ারম্যান পদ থেকে বহিস্কার করা হয়েছে। একই ঘটনায় পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার পরোক্ষ সম্পৃক্ততা পাওয়ায় তার বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে লিখিতভাবে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

তদন্ত প্রতিবেদনে ইউএনও সাঈকা সাহাদাত এর বিরুদ্ধে দুর্নীতিতে সম্পৃক্ত থাকার সত্যতা উঠে আসায় ইউএনও’র ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয় অচিরেই ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।

বুধবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ ইফতেখার আহমেদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলামকে বহিস্কারের আদেশ দেয়া হয়।

প্রজ্ঞাপন সুত্রে জানা গেছে, কক্সবাজার জেলা প্রশাসকের সুপারিশক্রমে স্থানীয় সরকার বিভাগ গত ২৯ এপ্রিল ৪২৮ নং স্মারকে চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে সাময়িক বরখাস্ত করে। পাশাপাশি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৩৪(৪) (ঘ) অনুযায়ী তাকে কেন চূড়ান্ত অপসারণ করা হবেনা তার ব্যাখ্যা চাওয়া হয়।

এতে তিনি সন্তোষজনক জবাব দিতে না পারায় ও বিভাগীয় তদন্তে দোষী সাব্যস্ত হওয়ায় একই আইনের ৩৪ (৫) ধারায় তাকে চেয়ারম্যান পদ থেকে অপসারণ/ স্থায়ী বহিষ্কার করা হয়। সে সঙ্গে পেকুয়া উপজেলার টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ শূন্য ঘোষণা করা হয়।

এ ব্যাপারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মো: ইফতেখার আহমেদ চৌধুরী বলেন, সরকারি চাল আত্মসাতের ঘটনায় গত ৩০ এপ্রিল চট্টগ্রাম স্থানীয় সরকার বিভাগের পরিচালক (অতিরিক্ত সচিব) দীপক চক্রবর্তীকে আহবায়ক করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল।

ওই তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে জাহেদুল ইসলাম চৌধুরীকে চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হয়েছে। প্রতিবেদনে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাঈকা সাহাদাতকে এ ঘটনায় পরোক্ষভাবে দায়ী করা হয়েছে। তার ব্যাপারে ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে লিখিতভাবে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৯জুন প্রকাশ্যে দিবালোকে সড়কে ফেলে মধ্যযুগীয় কায়দায় রেজাউল করিম নামে এক যুবককে অমানবিক নির্যাতন চালায় চেয়ারম্যান জাহেদ। ওই সময় এ ঘটনা নিয়ে পুরো জেলা জুড়ে আলোড়ন সৃষ্টি হয়। পরে ওই ঘটনার রেশ কাটতে না কাটতে একই বছর এক অটোরিক্সা চালককে লোহা চুরির অভিযোগে তার টর্চার শেষে রাতভর নির্যাতন চালান তিনি।

ওই ঘটনার ব্যাপকভাবে সমালোচিত হন টইটং ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগ নেতা জাহেদুল ইসলাম চৌধুরী। তবে তার ক্ষমতার দাপটের কারণে সেসময় তার বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়নি প্রশাসন। শেষমেষ গরীবের চাউল চুরির ঘটনায় ফেসে গেলেন তিনি। বহিস্কার হলেন চেয়ারম্যান পদ থেকে।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records