বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অষ্টম শ্রেণির পড়াশোনা

অষ্টম শ্রেণির পড়াশোনা
  • বিষয় ॥ বাংলাদেশ ও বিশ্বপরিচয়
  • তৃতীয় অধ্যায় প্রস্তুতি-১, সৃজনশীল অনুশীলন সুধীর বরণ মাঝি

সিনিয়র শিক্ষক

হাইমচর কলেজ, হাইমচর-চাঁদপুর

মোবাইল : ০১৭৯৪৭৭৭৫৩৫

১। আজমল সাহেব ১০ বছর পর কাতার থেকে দেশে ফিরে তার ছেলে- মেয়েদের পরিবর্তন দেখে বিস্মিত হলেন। তার মেয়ে ইন্টারনেট থেকে ঘরে বসেই নতুন নতুন তথ্য ও দেশ-বিদেশের খবর জানছে। ছেলে ফেসবুকে বন্ধুদের সাথে যোগাযোগের পাশাপাশি অনেক গুরুত্বপূর্ণ তথ্যও সংগ্রহ করছে। তার ছোট ভাই বিদেশ থেকে অনলাইনে টাকা পাঠাচ্ছে। বাড়ির অন্যান্য সদস্যদের জীবনযাপনের পরিবর্তন দেখা যাচ্ছে।

ক) সামাজিক উন্নয়ন কী ?

খ) অন্য সংস্কৃতির ধারা নিজ সংস্কৃতিতে আয়ত্ত করাকে কী বলে ?ব্যাখ্যা কর।

গ) আজমল সাহেবের পরিবারে কী ধরনের পরিবর্তন লক্ষ করা যায় ?ব্যাখ্যা করা।

ঘ) উদ্দীপকের বৈচিত্রগুলো সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা পালন করছে ? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও।

ক) উত্তর :

সামাজিক উন্নয়ন হলো সমাজের ইতিবাচক সামাজিক পরিবর্তন।

খ) উত্তর :

অন্য সংস্কৃতির ধারা নিজ সংস্কৃতিতে আয়ত্তকরাকে সাংস্কৃতিক আত্তীকরণ বলে। সাংস্কৃতিক আত্তীকরণ এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তি বা গোষ্ঠী অন্যের সংস্কৃতি আয়ত্ত করে।যখন মানুষ কোন নতুন সংস্কৃতি বা সাংস্কৃতিক পরিবেশে বসবাস করতে আসে তখন সেখানকার মানুষের দৃষ্টিভঙ্গি, আচরণ, চিন্তা, চেতনা, মূল্যবোধ এক কথায় সামগ্র জীবন ধারার সাথে আত্তীকৃত হতে চেষ্টা করে। এভাবে এক সময় আত্তীকরণ হয়ে যায়।

গ) উত্তর :

আজমল সাহেবের পরিবারে সাংস্কৃতিক পরিবর্তন লক্ষ্য করা যায়। সংস্কৃতি পরিবর্তনশীল। স্থান ও কালেরপরিবর্তনের সাথে তাল মিলিয়ে নিজেদের প্রয়োজন মেটাতে সংস্কৃতির পরিবর্তন ঘটে। সংস্কৃতি এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে হস্থান্তরিত হয়। এই প্রক্রিয়ায় সংস্কৃতির মধ্যে পরিবর্তন ঘটে। আবার অন্য সংস্কৃতির সংস্পর্শে এসে সংস্কৃতি তার নিজের রূপ বদল করে। একেই সংস্কৃতির বা সাংস্কৃতিক পরিবর্তন বলে।প্রযুক্তির উন্নয়ন সাংস্কৃতিক পরিবর্তনকে ত্বরান্বিত করে। উদ্দীপকে দেখা যায়১০ বছর পর কাতার থেকে দেশে ফিরে দেখেন তারতার মেয়ে ইন্টারনেট থেকে ঘরে বসেই নতুন নতুন তথ্য ও দেশ-বিদেশের খবর জানছে। ছেলে ফেসবুকে বন্ধুদের সাথে যোগাযোগের পাশাপাশি অনেক গুরুত্বপূর্ণ তথ্যও সংগ্রহ করছে। তার ছোট ভাই বিদেশ থেকে অনলাইনে টাকা পাঠাচ্ছে। বাড়ির অন্যান্য সদস্যদের জীবনযাপনেও পরিবর্তন দেখা যাচ্ছে। দশ বছরের ব্যবধানে আজমল সাহেবের পরিবারে এরূপ পরিবর্তন সাংস্কৃতিক পরিবর্তনকেই নির্দেশ করে।

ঘ) উত্তর :

উদ্দীপকের বৈচিত্র্যগুলো সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা পালন করছে বলে আমি মনে করছি এবং তার স্বপক্ষে যুক্তি তুলে ধরছি।প্রযুক্তির উন্নয়ন সাংস্কৃতিক পরিবর্তনকে ত্বরান্বিত করে। প্রযুক্তি উন্নয়নে গোটা বিশ্ব এখন একটি বিশ্বপল্লিতে রূপান্তরিত হয়েছে।

যার ফলে যোগাযোগ প্রক্রিয়া অনেক উন্নত হয়েছে। ইন্টরনেট প্রযুক্তি দেশ এবং দেশের বাহিরে এক মানুষের সাথে অন্য মানুষের যোগাযোগকে খুবই সহজ করে দিয়েছে। আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের সাথে ভাববিনিময়,পরস্পরের খোঁজখবর নেওয়া, টাকা পাঠানো, চাকুরির আবেদন করা, বিভিন্ন তথ্য সংগ্রহ করা ইত্যাদি এখন ঘরে বসে অল্প সময়েই করা যায়। এছাড়া ফেসবুক, ম্যাসেঞ্জার, স্কাইপি, ইমু’র সাহায্যে যোগাযোগ ও বন্ধুত্ব সৃষ্টি এবং মতামত বিনিময় করা যায়। এভাবে তথ্যপ্রযুক্তি সমাজ পরিবর্তনে ভূমিকা পালন করছে। উদ্দীপকে আজমল সাহেবের পরিবারে তথ্যপ্রযুক্তির উল্লেখিত দিকগুলোর ব্যবহার লক্ষ্য করা যায়।

আগে যোগাযোগের মাধ্যম ছিল চিঠি পত্রের আদান-প্রদান এবং তা ছিল সময় সাপেক্ষ কিন্তু প্রযুক্তির উন্নতির ফলে মুহুর্তের মধ্যেই যোগাযোগ এবং খোঁজখবর নেওয়া সম্ভব হচ্ছে। তথ্যপ্রযুক্তির এরূপ বৈচিত্রপূর্ণ তার পরিবারের কাজকে সহজতর করেছে। এভাবে তথ্যপ্রযুক্তির উন্নতি সমাজ পরিবর্তনে ইতিবাচক ভূমিকা পালন করছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records