রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালিতে মৃত্যু কমে ৫

ইতালিতে মৃত্যু কমে ৫
  • মোট করোনা আক্রান্তের ৮৫ শতাংশই সুস্থ

করোনার হটস্পট ইতালিতে দৈনিক মৃত্যু কমে পাঁচ জনে পৌঁছেছে। শুক্রবার দেশটির প্রাত্যহিক করোনা ব্রিফিংয়ে এ কথা বলা হয়। এ নিয়ে ইতালিতে করোনায় মৃত্যু তিন হাজার পাঁচ শ’ ৯৭-এ দাঁড়িয়েছে। একই দিন নতুন আক্রান্ত হয়েছে মাত্র ২৫২জন। ব্রিফিংয়ে আরও বলা হয়, ইতালিতে মোট ২ লাখ ৪৫ হাজার পাঁচ শ’ ৯০ জন করোনা আক্রান্ত হয়ে এক লাখ ৯৮ হাজার ১৯২জন এখন পুরোপুরি সুস্থ। সম্প্রতি তারা কাজেও যোগ দিয়েছেন। এ হিসাবে দেশটিতে মোট ১৫ শতাংশ করোনা রোগী মারা গেছে। আর সুস্থ হয়েছে ৮৫ শতাংশ। খবর ইউরো নিউজ ও এপির।

ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয় এ ঘটনাকে মাইলফলক হিসেবে আখ্যা দিয়েছে। উল্লেখ্য, গত মাস থেকেই লকডাউন তুলে দেয় ইতালি সরকার। এরপর দেশটির বাণিজ্য কেন্দ্র, সেলুন ও রেস্তরাঁ খুলে দেয়া হয়। ইউরোপের দেশগুলো পর্যটক টানতে গত মাসের শেষদিকে সীমান্ত খুলে দেয়। ইতালির পাশাপাশি ইউরোপের অন্যান্য দেশে করোনা মহামারী কমে আসায় সম্প্রতি ১৪ দেশের নাগরিকের জন্য সীমান্ত খুলে দেয় ইউরোপীয় ইউনিয়ন। এ ১৪ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, চীনের নাম নেই। দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার নাম রয়েছে। ইইউর বিচারে ‘নিরাপদ’ ১৪ দেশের মধ্যে এশিয়ায় জাপান, কোরিয়া ছাড়া কেবল থাইল্যান্ডের নাম আছে। আফ্রিকার দেশের মধ্যে রয়েছে আলজিরিয়া, মরক্কো, রোয়ান্ডা ও তিউনিসিয়া। দক্ষিণ আমেরিকার উরুগুয়ের নাম এই তালিকায় রয়েছে। ইউরোপের মধ্যে ইইউর বাইরে থাকা দেশের মধ্যে জর্জিয়া, মন্টেনিগ্রো, সার্বিয়ার নাম রয়েছে। চীনের নাম রাখা নিয়ে দেশটির সঙ্গে ইইউর দর দষাকষি চলছে। ইউরোপের নাগরিকদের ভ্রমণে বাধা তুলে নিয়ে চীন সমঝোতায় এলে তাদেরও ‘নিরাপদ’ দেশের তালিকায় নাম তুলে নেবে ইইউ। ব্রেক্সিট কার্যকর না হওয়ায় যুক্তরাজ্যকে এখনও ইইউ সদস্য দেশের মতোই দেখছে ২৭ দেশের এই জোট। এর আগে ইউরোনিউজ জানিয়েছিল, চীন, ভারতসহ ৫৪ দেশকে ‘নিরাপদ’ তালিকায় রাখছে ইইউ। চীনে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ বাড়তে শুরু করায় একটি এলাকা ফের লকডাউন করা হয়েছে। অবরুদ্ধ হয়ে পড়েছেন হুবেই প্রদেশের আনজিন কাউন্টির অন্তত চার লাখ মানুষ। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, আনজিন শহরটি পুরোপুরি অবরুদ্ধ ও নিয়ন্ত্রিত থাকবে। মহামারীর মূল সময়টাতে উহানে যেমন কড়া বিধিনিষেধ ছিল, সেসব নির্দেশনাই ফিরিয়ে আনা হয়েছে আনজিনে। এর ফলে, এখন থেকে শহরটিতে বসবাসকারী অত্যাবশ্যক কাজের শ্রমিক ছাড়া কেউ বাইরে যেতে পারবেন না। বাড়ির মাত্র একজন দিনে একবার নিত্যপণ্য কিনতে বাইরে যেতে পারবেন। অপরদিকে সম্প্রতি করোনাকে ‘প্রতীকী বিদায়’ জানিয়েছে চেক প্রজাতন্ত্র। রাজধানী প্রাগের চার্লস ব্রিজ এলাকায় অনুষ্ঠানের মাধ্যমে করোনাকে বিদায় জানায় দেশটির জনতা। অনুষ্ঠানে অতিথিদের তাদের প্রতিবেশীদের সঙ্গে খাবার বিনিময় করতে বলা হয়। তবে অনুষ্ঠানে সামাজিক দূরত্ব বিধিনিষেধ কার্যকর ছিল না। সুন্দর শহর হিসেবে খ্যাত প্রাগে পর্যটকের উপস্থিতি কম থাকায় এ ধরনের অনুষ্ঠান আয়োজন সম্ভব হয়েছে বলে জানায় উদ্যোক্তারা। এ অনুষ্ঠানের বিভিন্ন ছবিতে লোকজনকে একসঙ্গে বসে পান করতে ও স্থানীয় শিল্পীদের পরিবেশনা উপভোগ করতে দেখা যায়। লাতিন আমেরিকার দেশগুলো করোনার বর্তমান হটস্পট হলেও ওই অঞ্চলের কমিউনিস্ট দেশ কিউবায় এই রোগ পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে। গত মাস থেকে আজ পর্যন্ত দেশটিতে কেউ করোনায় আক্রান্ত হয়নি অথবা কেউ মারা যায়নি। দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল আনুষ্ঠানিভাবে এই ঘোষণা দেন। কিউবায় লকডাউন তুলে নেয়া হয়েছে। কিউবার এক কোটি ১২ লাখ লোকের মধ্যে মাত্র ২ হাজার ২শ’ করোনায় আক্রান্ত হয়েছিল। মারা গেছে মাত্র ৮৩ জন। সুস্থ হয়েছে ১ হাজার ৮৬২ জন। তবে গণপরিবহন ও বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যুক্তরাষ্ট্রের আরোপ করা কয়েক দশকের অবরোধে দেশটির ক্ষতিগ্রস্ত অর্থনীতি মূলত পর্যটন ও বহির্বাণিজ্যের ওপর নির্ভরশীল।

শীর্ষ সংবাদ:
সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         ধর্ষণের দায়ে অভিযুক্ত নুরসহ সকল আসামিকে ঢাবিতে অবাঞ্ছিত ঘোষণা         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         দিনাজপুরে মাটির দেয়াল চাপায় দুই সন্তানসহ স্বামী-স্ত্রীর মৃত্যু         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল         চীনের করোনা ভ্যাকসিন ব্যবহারে সায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার         অক্টোবর থেকে মাস্কাট ফ্লাইট চালু করছে ইউএস-বাংলা         বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯২ হাজার         পারমাণবিক যুদ্ধে বিজয়ী হওয়া যায় না: গুতেরেস         এবছরই বোয়িং ৭৩৭ ম্যাক্স ইউরোপের ছাড়পত্র পেতে পারে         আজ বিকেলে বাংলাদেশ ও সৌদির পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে টেলিফোনে আলোচনা         যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে কনি ব্যারেটকে মনোনয়ন দিলেন ট্রাম্প         ভারতীয় নতুন হাইকমিশনার ঢাকায় আসছেন ৫ অক্টোবর         শার্লি হেবদোর পুরনো অফিসকে টার্গেট করেই চালানো হয় হামলা         ইরাকে মার্কিন সেনা মোতায়েন রাখার যুক্তি দেখাল যুক্তরাষ্ট্র         নেতানিয়াহুর পদত্যাগ চেয়ে ইসরায়েলিদের বিক্ষোভ         সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ