শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হুয়াওয়ের সঙ্গে ব্যবসার ‘অনুমোদন’ পেয়েছে একাধিক মার্কিন প্রতিষ্ঠান

হুয়াওয়ের সঙ্গে ব্যবসার ‘অনুমোদন’ পেয়েছে একাধিক মার্কিন প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক ॥ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করা প্রশ্নে ছাড় দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি দেশটির বাণিজ্য মন্ত্রণালয় এরকম একাধিক ছাড় দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

ঠিক কোন কোন প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করার জন্য অনুমোদন পেয়েছে, বা কোন প্রযুক্তি পণ্যগুলো ছাড়ের আওতায় পড়বে তা এখনও জানা যায়নি। মার্কিন বাণিজ্য মন্ত্রী উইলবার রস বলেছেন, “কারা সরকারের ছাড় পেয়েছে আর কারা পায়নি, সে বিষয়গুলো কর্মকর্তারা প্রতিষ্ঠানগুলোকে জানানো শুরু করেছে।” -- খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র।

মার্কিন বাণিজ্য মন্ত্রী রস-এর দেওয়া তথ্য অনুসারে, নিষেধাজ্ঞা থেকে ছাড় পেতে আবেদন করেছিল ২৯০টি প্রতিষ্ঠান। সাম্প্রতিক এক বিবৃতিতে মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, “জাতীয় নিরাপত্তা বা মার্কিন বৈদেশিক নীতি হুমকির মুখে পড়বে না এরকম সীমিত এবং সুনির্দিষ্ট কার্যক্রমে ছাড় দেওয়ার লক্ষ্যে ‘সংকীর্ণ অনুমোদন’ দেওয়া শুরু করেছে মন্ত্রণালয়।”

তবে, এদের মধ্যে গুগল, মাইক্রোসফট, অ্যাপলের মতো টেক জায়ান্ট রয়েছে কিনা তা জানা যায়নি। বিবিসি উল্লেখ করেছে, গুগল এবং মাইক্রোসফটের কাছে বিষয়টি নিয়ে মন্তব্য জানতে চাওয়া হয়েছিল, কিন্তু প্রতিষ্ঠান দুটি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা না সরলেও, ছাড়ের পরিধি বাড়ছে। ইতোমধ্যেই সোমবার মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৯০ দিনের সাধারণ ‘সাময়িক অনুমোদন’ ইস্যু করা হয়েছে। ওই সাময়িক অনুমোদনের সুফল পাবে এমন প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে প্রত্যন্ত অঞ্চলের মার্কিন টেলিযোগাযোগ নেটওয়ার্ক অপারেটররাও।

এদিকে, বুধবারের ছাড়টিকে এ সপ্তাহে হুয়াওয়ের পাওয়া ‘দ্বিতীয় ছাড়’ হিসেবে আখ্যা দিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স।

পুরো বিষয়টি নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি হুয়াওয়ে।

উল্লেখ্য, চলতি বছরের মে মাসে জাতীয় নিরাপত্তার কথা বলে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records