বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যশোরে খেজুর গাছ পরিচর্যায় ব্যস্ত গাছিরা

যশোরে খেজুর গাছ পরিচর্যায় ব্যস্ত গাছিরা

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ চলছে উৎসবের ঋতু হেমন্তকাল। এর পরেই আসবে শীতের প্রাণ পৌষ ও মাঘ মাস। কিন্তু এর আগেই প্রকৃতিতে শীত শীত ভাব বিরাজ করছে। এমন পরিবেশ বুঝে যশোরের গাছিরা আগাম খেজুর গাছ পরিচর্যা শুরু করেছেন। যারা খেজুরগাছ রস সংগ্রহের কাজ করে তাদেরকে গাছি বলে। আগাম রস পাওয়ার আসায় যশোরের গাছিরা গাছে রস আনার জন্য পুরোদমে পরিচর্যা শুরু করেছে। গাছ তোলা, ঠিলে ধোয়া, রস জ্বালানোর চুলা তৈরিসহ নানা কাজে ব্যস্ত যশোরের গাছিরা। সরেজমিনে এমন দৃশ্য দেখা গেছে যশোর সদর উপজেলার বিভিন্ন গ্রামে।

জানা গেছে, যশোরের ঐতিহ্য খেজুরের রস-গুড়-পাটালি। এ জেলার উৎপন্ন গুড়-পাটালি স্বাদে ও সর্বোৎকৃষ্ট। তাই খেজুর গুড়ের প্রসঙ্গ উঠে আসলে সবার আগে যশোরের কথা উঠে আসে। এ জেলায় খেজুর গাছের জন্য একটি গ্রামের নামই হয়েছে খাজুরা গ্রাম। এ গ্রামের অধিকাংশ মানুষই খেজুর গাছের রস এবং চাষের সাথে সম্পৃক্ত।

যশোর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলার প্রায় আট উপজেলায় খেজুর গাছ রয়েছে। কিন্তু সবচেয়ে বেশি রয়েছে যশোর সদর, মণিরামপুর, শার্শা, চৌগাছা, বাঘারপাড়ায়। জেলায় ৭ লক্ষ ৯১ হাজার ৫১৪টি খেজুর গাছ রয়েছে। গত বছর ৪ হাজার ৬৪০ মেট্রিক টন গুড়-পাটালি ও প্রায় ৪০ মেট্রিক টন রস উৎপাদন হয়েছে। এবার প্রায় ৫ লক্ষ গুড়-পাটালি উৎপাদন করার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

যশোরের খাজুরা মাঠপাড়া গ্রামের গাছি আব্দুল জলিল বলেন, যশোরের ঐতিহ্য আজ বিলুপ্তের পথে, কারণ আগের মত খেজুর গাছ এখন আর দেখা যায় না। এবছর ৩০টির মতো খেজুরগাছ পরিচর্যা করছি। আগাম রস আনতে পারলে রস এবং নলেন গুড়-পাটলির ভালো দাম পাবো।

একই এলাকার চাষি নজরুল, ইবাদত, সালাম মোল্লারা জানান, খেজুরগাছ থেকে রস বের করা এবং ভোরে গাছ থেকে রস নামানো খুব কঠিন কাজ এবং ঝুঁকি নিয়ে গাছ কাটা হয়। এতো কষ্ট করেও গুড়ের দাম না পাওয়ায় অনেকে এ কাজে নিরুৎসাহিত হচ্ছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপ-পরিচালক ইমদাদ হোসেন সেখ জানান, যশোরের ঐতিহ্য খেজুর গাছ অনেক কমে গেছে। সরকারিভাবে খেজুর গাছ রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমান প্রজন্মের লোকেরা খেজুরগাছের গুড় সংগ্রহের প্রতি বেশি উৎসাহী না হওয়ায় কিছুটা গাছ কমেছে বলে তিনি মনে করছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০৮৩৬০৪০
আক্রান্ত
২৬৯১১৫
সুস্থ
১৩৭২৮৯৮৩
সুস্থ
১৫৪৮৭১
শীর্ষ সংবাদ:
‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বন্যার পানি কমলেও নদী ভাঙ্গনে বিপাকে মানুষ         বিশ্বের শীর্ষ ছয় জঙ্গী নেতার মাথার দাম কোটি টাকা         সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে মা-মেয়েসহ পাঁচজন নিহত         মেহেরপুর-২ আসনের সাংসদসহ ১০ জন করোনা আক্রান্ত         আওয়ামী লীগের মূল্যবোধ অক্ষুণ্ণ রাখতে হবে : সেতুমন্ত্রী         মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’        
//--BID Records