বৃহস্পতিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৮ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টানা বৃষ্টিতে কপাল পুড়েছে লালমনিরহাটের মরিচ চাষীদের

টানা বৃষ্টিতে কপাল পুড়েছে লালমনিরহাটের মরিচ চাষীদের

নিজস্ব সংবাদদাতা, লালমনিরহাট ॥ গত কয়েকদিনের টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তার অববাহিকায় মরিচ ক্ষেতে গাছ মরে গেছে। মরিচ উৎপাদন করতে না পারায় কপাল পুড়েছে লালমনিরহাটের মরিচ চাষীদের। নতুন করে মরিচ ক্ষেত রোপন করতে হচ্ছে। তাই খরচ পরবে দ্বিগুন।

জানা গেছে, ধানের দাম না পেয়ে অনেক স্বপ্ন নিয়ে কৃষকরা মরিচ ক্ষেত লাগিয়ে ছিল। মরিচ উৎপাদন করে দাম পাড়ে বলে। এতে ধানের ক্ষতি পুষিয়ে যাবে। কিন্ত গত দেড় সপ্তাহের টানা বৃষ্টিতে ও পাহাড়ি ঢলে তিস্তা নদীর অববাহিকায় রোপন করা মরিচ ক্ষেতে পানি জমে মরে গেছে। ভরা মৌসুমে মরিচ ক্ষেতে গাছ মরে যাওয়ায় মরিচ চাষের উৎপাদন খরচ তুলতে পারেনি। এতে ব্যাপক-ক্ষতির মুখে পড়েছেন চাষিরা। মরিচ ক্ষেত মরে যাওয়ায় দেশব্যাপী কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। চাহিদার তুলনায় যোগান কম যাওয়ায় দাম বেড়েছে কয়েকগুন। মরিচ ক্ষেত পঁচে যাওয়া দাম পায়নি কৃষকরা। নতুন করে মরিচ ক্ষেত অনেকে রোপন করেছেন।

সবজি ও মরিচ চাষে বিখ্যাত লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার বড় কমলাবাড়ি, মহিষখোচা ও জেলা সদরের মোগলহাটের কর্ণপুর গ্রাম। কমলাবাড়ি ও কর্ণপুর এলাকার জমি সবজি চাষের জন্য বেশ উপযোগী। তাই প্রতিবছর বিভিন্ন সবজি চাষবাদ করে চলে এ অঞ্চলের মানুষের সংসার। চলতি মৌসুমে বড়কমলাবাড়ি গ্রামের কৃষক শহীদুল এক লাখ টাকা খরচ করে এক একর জমিতে মরিচ চাষ করেছেন। প্রথম দিকে প্রতি মণ কাঁচা মরিচ ৬/৭’শ টাকা দরে বিক্রি করেছেন। এখন ভরা মৌসুম চলছে। এ সময় ভারী বৃষ্টিতে ক্ষেত তলিয়ে যাওয়ায় মরিচ গাছ মরে গেছে। ফলে উৎপাদন খরচও তুলতে পারেননি তিনি। প্রায় অর্ধলাখ টাকা লোকসান গুণতে হচ্ছে তাকে। মরিচ ক্ষেতে মরিচ প্রথম যখন ধরে তারপর কয়েক মাস প্রতি সপ্তাহে মরিচ ক্ষেত থেকে তোলা যায়।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক বিদু ভূষন রায়, মরিচ ক্ষেতে পানি না জমলেও টানা বৃষ্টিতে জমি ভেজা থাকায় মরিচ ক্ষেতের মরিচ গাছ মরে যায়। টানা বৃষ্টিতে মরিচ চাষি ও সবজি চাষীদের কিছুটা ক্ষতি হচ্ছে। তবে বৃষ্টি কারনে জমি রস তৈরী হচ্ছে এতে পরবর্তী ফসল ভালো হবে।

শীর্ষ সংবাদ:
বাড়ছে না ছুটি, বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান ও গণপরিবহন         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         আগামী ১৫ জুন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধ         সব হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়ার নির্দেশ         ৫৪ কারারক্ষী করোনায় আক্রান্ত, সুস্থ হয়েছেন ১৪         শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে ফুল পাঠিয়ে শুভেচ্ছা জানালেন শেখ হাসিনা         জয়পুরহাটে ঘূর্ণিঝড়ের তান্ডবে নিহত-৪         প্রয়োজনে ভারতের সঙ্গে যুদ্ধ করা হবে, হুঙ্কার নেপালের         করোনা ভাইরাস ॥ ভারতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, মৃত্যু ৪৩৩৭         এ বছরেই করোনার ভ্যাকসিন : নোভাভ্যাক্স         করোনা ভাইরাসে শুধু যুক্তরাষ্ট্রেই এক লাখ ছাড়াল মৃত্যু         মুন্সীগঞ্জে মাইক্রো খাদে পড়ে নিহত ৩, আহত ৮         সেনাবাহিনীকে ‘যুদ্ধের প্রস্তুতি’ নিতে বললেন চীনের প্রেসিডেন্ট         নড়াইলের কলাবাড়িয়ায় আওয়ামী লীগ নেতাকে কুপিয়ে হত্যা         শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলছে সীমিত আকারে         আগামী পাঁচ দিন বজ্রসহ ঝড়-বৃষ্টির আভাস         শাহজাদপুরে দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২         চীনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ছিন্ন করতে বলল আমেরিকা         পর্যটক টানতে বিনামূল্যে ভ্রমণের সুযোগ দিচ্ছে জাপান?        
//--BID Records