বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই বোনের দুই রকম অভিজ্ঞতা

দুই বোনের দুই রকম অভিজ্ঞতা
  • রোমাঞ্চকর জয়ে ইউএস ওপেনের তৃতীয়পর্বে সেরেনা-পিসকোভা, ভেনাসের বিদায়

স্পোর্টস রিপোর্টার ॥ ইউএস ওপেনে গভীর রাতে রোমাঞ্চকর এক জয় পেয়েছেন সেরেনা উইলিয়ামস। স্থানীয় সময় বুধবার দ্বিতীয়পর্বের ম্যাচে আমেরিকান তারকা ৫-৭, ৬-৩ এবং ৬-১ গেমে পরাজিত করেন ক্যাটি ম্যাকন্যালিকে। তবে সেরেনার জয়ের দিনে হেরে গেছেন তার বড় বোন ভেনাস উইলিয়ামস। এলিনা সিতলিনার কাছে ৬-৪ এবং ৬-৪ গেমে হেরে ইউএস ওপেনের দ্বিতীয়পর্ব থেকেই বিদায় নেন তিনি। দিনের আরেক ম্যাচে জয় পেয়েছেন ক্যারোলিনা পিসকোভাও।

সুদীর্ঘ ক্যারিয়ারে ২৩টি গ্র্যান্ডস্লাম জিতেছেন সেরেনা উইলিয়ামস। তবে সর্বশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়ান ওপেনের পর আর কোন মেজর শিরোপার দেখা পাননি তিনি। যদিওবা গত মাসে উইম্বলডনেরও ফাইনাল খেলেছেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। আর মাত্র আরেকটি গ্র্যান্ডস্লাম জিতলেই নতুন মাইলফলক স্পর্শ করবেন তিনি। সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্লাম জয়ী মার্গারেট কোর্টের রেকর্ডে ভাগ বসাবেন সেরেনা। সেই লক্ষ্য নিয়েই এবার ইউএস ওপেনের মিশন শুরু করেন তিনি। শুরুটাও করেন দুর্দান্ত। চিরপ্রতিদ্বন্দ্বী মারিয়া শারাপোভাকে রীতিমতো উড়িয়ে দিয়ে।

দ্বিতীয়পর্বেই অবশ্য অখ্যাত খেলোয়াড়ের মুখোমুখি হন সেরেনা। যার বয়স মাত্র ১৭। ১৯৯৯ সালে এই ইউএস ওপেনেই ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম জিতেছিলেন সেরেনা। মজার ব্যাপার হলো ম্যাকন্যালির তখন জন্মই হয়নি। বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের ১২১ নম্বরে থাকা এই খেলোয়াড়ের জন্ম হয় ২০১১ সালের নবেম্বরে। কিন্তু দ্বিতীয়পর্বে সেরেনাকে প্রথম সেটে হারিয়েই বাজিমাত করেন। পরের দুই সেটেই ঘুরে দাঁড়ান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান। টানা দুই সেট জিতে তৃতীয়পর্বের টিকেট নিশ্চিত করে নেন তিনি। তবে সেরেনা অবশ্য নিজের পারফর্মেন্সে সন্তুষ্ট হতে পারছেন না। তবে প্রতিজ্ঞা করেছেন পরের ম্যাচে ভাল করার। এ প্রসঙ্গে ৩৭ বছর বয়সী এই তারকার ভাষ্য, ‘আজ রাতে কোনভাবে বেঁচে গেছি। কিন্তু যেভাবে আমি খেলেছি তাতে মোটেও সন্তুষ্ট নই। তারপরও দ্বিতীয়পর্বের বাধা অতিক্রম করতে পেরেছি এটাই অনেক বড় খবর। তবে প্রতিজ্ঞা করছি আমি আরও ভাল পারফর্মেন্স উপহার দেব।’

সেরেনার আনন্দের দিনে হতাশা নিয়েই কোর্ট ছেড়েছেন ভেনাস উইলিয়ামস। টুর্নামেন্টের পঞ্চম বাছাই সিতলিনা এদিন ৬-৪ এবং ৬-৪ গেমে খুব সহজেই পরাজিত করেন ভেনাস উইলিয়ামসকে। সুদীর্ঘ ক্যারিয়ারে সাতটি গ্র্যান্ডস্ল্যাম জিতেছেন আমেরিকান তারকা। দুইবার উঁচিয়ে ধরেছেন ইউএস ওপেনের শিরোপাও। কিন্তু ৩৯ বছর বয়সী ভেনাস গত কয়েক মৌসুম ধরেই টেনিস কোর্টে নিষ্প্রভ পারফর্মেন্স উপহার দিচ্ছেন। ইউএস ওপেনেও তার ব্যতিক্রম কিছু উপহার দিতে পারেননি তিনি। এবার দ্বিতীয় রাউন্ডেই আটকে গেলেন।

তাকে হারিয়ে দারুণ খুশি এলিনা সিতলিনা। গত মাসে উইম্বলডনের সেমিফাইনালে খেলেছেন ইউক্রেনের এই তারকা খেলোয়াড়। ইউএস ওপেনে সর্বশেষ টানা দুইবার চতুর্থ রাউন্ডের টিকেট কেটেছিলেন তিনি। এবার নিজের অতীত সাফল্যকেও ছাড়িয়ে যেতে চান এলিনা। মৌসুমের শেষ মেজর টুর্নামেন্টে টানা দুই ম্যাচ জিতে যেন সেই ইঙ্গিতটাই দিলেন তিনি। ভেনাসকে হারানোর পর সিতলিনা বলেন, ‘অবিশ্বাস্য একটা ম্যাচ খেলেছি। অনেকেই উপলদ্ধি করতে পেরেছেন যে ম্যাচটা কতটা কঠিন ছিল। খুব অল্পসংখ্যক পয়েন্ট ম্যাচের ফলাফল নির্ধারণ করে দিয়েছে।’

বুধবার দ্বিতীয় রাউন্ডের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রের তারকা খেলোয়াড় ক্যারোলিনা পিসকোভা সরাসরি সেটে পরাজিত করেন মারিয়াম বোল্কভাদজেকে। ৬৬ মিনিটের লড়াইয়ে এদিন তিনি ৬-১ এবং ৬-৪ গেমে উড়িয়ে দেন প্রতিপক্ষকে।

ম্যাচটা ছিল আর্থার এ্যাশ স্টেডিয়ামে ছাদের নিচে। ২০১৬ সালে ইউএস ওপেনের ফাইনালের টিকেট কেটেছিলেন পিসকোভা। কিন্তু দুর্ভাগ্য তার। সেবার জার্মান তারকা এ্যাঞ্জেলিক কারবারের কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে কোর্ট ছেড়েছিলেন তিনি। এবার কতদূর এগোবেন পিসকোভা? টেনিসপ্রেমীদের অপেক্ষা এখন সেটাই দেখার। সেরেনা উইলিয়ামস, এলিনা সিতলিনা এবং ক্যারোলিনা পিসকোভার আগে বুধবার প্রথম খেলোয়াড় হিসেবে ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে জায়গা করে নেন মেডিসন কেইস। আমেরিকান তারকা এদিন ৬-৪ এবং ৬-১ গেমে সরাসরি সেটে চীনের ঝু লিনকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের বাধা অতিক্রম করেন।

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ‘জাওয়াদের প্রভাবে বাড়তে পারে ডেঙ্গু’         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         বিএসএফ নির্যাতনে মৃত ভারতীয় যুবকের লাশ ধরলা নদীতে ভেসে উঠল         ডেঙ্গু : একদিনে হাসপাতালে আরও ৬০ রোগী হাসপাতালে