সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আকিলার পর এজাজ প্যাটেল, বিপর্যস্ত শ্রীলঙ্কা

  • গল টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ গলে দ্বিতীয়দিনের প্রথম সেশনটা দারুণ ছিল স্বাগতিক শ্রীলঙ্কার। বৃষ্টিবিঘিœত প্রথমদিন শেষে ৫ উইকেটে ২০৩ রান তুলে বেশ ভাল একটা স্কোরের সম্ভাবনা জাগিয়েছিল সফরকারী নিউজিল্যান্ড। কারণ তখনও অভিজ্ঞ রস টেইলর টিকে ছিলেন। কিন্তু মাত্র ১৫.২ ওভারেই সুরাঙ্গা লাকমালের পেস তোপে বাকি ৫ উইকেট তুলে নেয় লঙ্কানরা ৪৬ রান খরচায়। এরপর লাঞ্চ বিরতি পর্যন্ত ১ উইকেটে ৩৪ এবং চা বিরতি পর্যন্ত ৩ উইকেটে ১৪৩ রান তুলে ভালভাবেই এগিয়ে যাচ্ছিল স্বাগতিকরা। কিন্তু এজাজ প্যাটেলের বাঁহাতি স্পিনে দ্বিতীয়দিন শেষে ৭ উইকেটে ২২৭ রান তুলে উল্টো চাপে পড়েছে শ্রীলঙ্কাই। এখনও ২২ রানে পিছিয়ে আছে তারা। ক্যারিয়ারে ষষ্ঠ টেস্ট খেলতে নেমে এজাজ দ্বিতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট তুলে নিয়েছেন। প্রথমদিন শ্রীলঙ্কান স্পিনার আকিলা ধনঞ্জয়া ৫ উইকেট তুলে নিয়েছিলেন, তার জবাব ভালভাবেই দিলেন এজাজ।

আকিলার ঘূর্ণির কাছে অসহায় হয়ে পড়েছিল সফরকারী নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। কিন্তু টেইলর একাই লড়ে ৮৬ রানে অপরাজিত ছিলেন। আকিলার নেয়া ৫ উইকেটেই দিনশেষে ২০৩ রান তুলে তাই খুব বেশি দুশ্চিন্তা ছিল না কিউই তাঁবুতে। কিন্তু দ্বিতীয়দিনের শুরু থেকেই লাকমালের পেস সামলানো দুঃসাধ্য হয়ে যায় কিউই ব্যাটসম্যানদের। একের পর এক উইকেট খোয়াতে থাকে নিউজিল্যান্ড। দিনের দ্বিতীয় ওভারেই তিনি ১৩২ বলে ৮৬ রান করা টেইলরকে শিকার করেন। এরপর আর কেউ ধস ঠেকাতে পারেননি। শুধু টিম সাউদি রানআউট হয়েছেন, বাকি ৪টি উইকেটই ঝুলিতে পুরেছেন লাকমাল। দ্বিতীয়দিনে আর ১৫.২ ওভার ব্যাট করে বাকি ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড। বিনিময়ে মাত্র ৪৬ রান যোগ করে প্রথম ইনিংস শেষ করে ২৪৯ রানে। লাকমাল ২৯ রানে ৪ ও আকিলা ৮০ রানে ৫ উইকেট নেন। এরপর ব্যাট হাতে নেমে দলীয় ২৭ রানে লাহিরু থিরিমান্নের (১০) উইকেট হারায় শ্রীলঙ্কা এজাজের স্পিনে। তবে লাঞ্চ বিরতিতে যায় তারা ওই একটি উইকেট খুইয়ে ৩৪ রান নিয়ে। চা বিরতি পর্যন্তও অনেকটাই ভাল ছিল তাদের পরিস্থিতি। ৩ উইকেটে ১৪৩ রান নিয়ে চা বিরতিতে যায় লঙ্কানরা। এর মধ্যে ৩৯ রান করা অধিনায়ক ও ওপেনার দিমুথ করুনারতেœকেও ফিরিয়ে দেন এজাজ। তৃতীয় উইকেটে ৭৭ রান যোগ করা কুসাল মেন্ডিস ও এ্যাঞ্জেলো ম্যাথুসের জুটিও ভেঙ্গে দেন তিনি। ৮৯ বলে ৭ চার, ১ ছক্কায় ৫৩ রান করা কুসালকে ফিরিয়ে দিয়ে ত্রাস হয়ে ওঠেন এজাজ।

চা বিরতির পর প্রথম আঘাত হানেন পেসার ট্রেন্ট বোল্ট। তিনি কুসাল পেরেরাকে (১) সাজঘরে ফিরিয়ে দেন। এর কিছুক্ষণ পরই ধনঞ্জয়া ডি সিলভাকেও (৫) কট এ্যান্ড বোল্ড করে এজাজ তার আতঙ্ক ছড়ানো অব্যাহত রাখেন। বাকিটা সময় নিরোশান ডিকভেলা একাই লড়েছেন। কারণ ৯৮ বলে ৭ চার, ১ ছক্কায় ৫০ রান করা ম্যাথুসকে ফিরিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট শিকার করে ফেলেন এজাজ। তার ঘূর্ণি দাপটে দলীয় ১৬১ রানেই ৭ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা। কিন্তু ডিকভেলা ও লাকমাল অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন আরও ৬৬ রান স্কোরবোর্ডে যোগ করে। ডিকভেলা ৩৯ ও লাকমাল ২৮ রানে ব্যাট করছেন। ৭ উইকেটে ২২৭ রান তুলে চরম বিপর্যয় থেকে রক্ষা পেলেও অস্বস্তি কাটেনি লঙ্কানদের। কারণ ২২ রানে পিছিয়ে আছে তারা এখনও।

স্কোর ॥ নিউজিল্যান্ড প্রথম ইনিংস- ২৪৯/১০; ৮৩.২ ওভার (টেইলর ৮৬, নিকোলস ৪২, র‌্যাভাল ৩৩, লাথাম ৩০; আকিলা ৫/৮০, লাকমাল ৪/২৯)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস- ২২৭/৭; ৮০ ওভার (কুসাল মেন্ডিস ৫৩, ম্যাথুস ৫০, করুনারতেœ ৩৯, ডিকভেলা ৩৯*, লাকমাল ২৮*; এজাজ ৫/৭৬, বোল্ট ১/২৪, সমারভিল ১/৭৮)।

ক্স দ্বিতীয়দিন শেষে।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা