মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোনারগাঁও হোটেল সংস্কারের উদ্যোগ

স্টাফ রিপোর্টার ॥ ঐতিহ্যবাহী সোনারগাঁও হোটেলকে আরও আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে সেবা ও আতিথেয়তার বিনিময়ে আন্তর্জাতিক অঙ্গনে আরও সুখ্যাতি অর্জনের লক্ষ্য নিয়ে শ্রমিক-কর্মচারীদের অবদানের স্বীকৃতি দেয়া হচ্ছে। এ কারণেই এখনও এটিই দেশের শ্রেষ্ঠ হোটেল। এটা সম্ভব হয়েছে এখানকার শ্রমিক কর্মচারীদের অপরিসীম শ্রম, ঘাম ও মেধার বদৌলতে। এখানকার প্রতিটি শ্রমিকের অবদান অনস্বীকার্য।

বুধবার হোটেল শ্রমিক কর্মচারী ইউনিয়নের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় এ ভাবেই সোনারগাঁও হোটেল সম্পর্কে মূল্যায়ন করেন উপস্থিত আলোচকরা। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও নৈশভোজের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামাল। বিশেষ অতিথি ছিলেন শ্রমমন্ত্রী মুজিবুল হক চুন্নু, সচিব একেএম মহিবুল হক, শ্রমিক লীগ সভাপতি শুক্কুর মাহমুদ, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম। ইউনিয়ন সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি শাহজাহান কামাল বলেন, দেশের পর্যটন শিল্পের বিকাশে সোনারগাঁও হোটেল বড় ধরনের অবদান রাখছে। বিগত ৩৫ বছর ধরেই অত্যন্ত সুনামের সঙ্গে অতিথি সেবা দিয়ে আসছে এই হোটেল। সেজন্য হোটেলটির সংস্কারে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি শ্রমিকদের মহার্ঘ্যভাতা ও লভ্যাংশ বাস্তবায়নের আশ্বাস দিয়ে বলেন-সবই করা হবে। লভ্যাংশ নিয়ে শ্রমমন্ত্রীর সঙ্গে আলোচনা করে একটা সমাধানের উদ্যোগ নেয়া হবে। শ্রমমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, সোনারগাঁও হোটেল কর্মচারীরা যে লভ্যাংশ ও মহার্ঘ্য ভাতা দাবি করেছে এটা শুধু দাবি নয়। এটা তাদের আইনগত অধিকার। বর্তমান প্রধানমন্ত্রী শ্রম আইনের যে সংশোধন এনেছেন- তাতে সুস্পষ্ট এ দাবির বাস্তবায়ন করা হয়েছে। এখন যদি হোটেল কর্তৃপক্ষ সেটা বাস্তবায়ন না করে-তাহলে সেটা হবে বেআইনী।

হোটেল শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ এ আল শরীফ লস্কর- হোটেলের কর্মচারীদের পক্ষে বিভিন্ন দাবি তুলে ধরে বলেন, ঐতিহ্যবাহী সোনারগাঁও বরাবরই লাভজনক একটি প্রতিষ্ঠান। এটা সম্ভব হয়েছে এখানকার কর্মকর্তা- কর্মচারীদের নিরলস ও আন্তরিকভাবে নিজ নিজ দায়িত্ব পালন করার ফলে। তবে সে তুলনায় এখানকার শ্রমিক কর্মচারীদের ন্যায্য দাবি দাওয়া কখনই পরিপূর্ণ হয়নি। এখন লভ্যাংশ ও মহার্ঘ্যভাতা বাস্তবায়ন করে শ্রমিকদের অবদানের স্বীকৃতি দেয়া যেতে পারে।

দুই দশক ধরে ইউনিয়নের নেতৃত্বদানকারী শরীফ লস্কর আরও বলেন-এখানকার প্রতিটি শ্রমিক একে অপরের সঙ্গে ভ্রাতৃপ্রতিম সৌহার্দ্য সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। যে কারণে এখানকার কাজের পরিবেশও অনেক উপযোগী ও সুন্দর । এটা গর্ব করার মতো। এখানকার শ্রমিকরা ৮ ঘণ্টা ডিউটি করার পর অবসরে ট্রেড ইউনিয়নের কাজ করে। এ সময় সাড়ে ৩ শতাধিক অনকলার স্টাফের চাকরি স্থায়ীকরণ, ৫ শতাংশ লভ্যাংশ প্রদান, পোষ্যদের চাকরি প্রদানসহ বেশ কিছু দাবি-দাওয়া তুলে ধরেন।

নৈশভোজের পর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাতে হোটেলের কর্মচারীরাও অংশ নেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৭৯৮১
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩১৭৪০
শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ