শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বরেকর্ড গড়ে চ্যাম্পিয়ন রিয়াল

বিশ্বরেকর্ড গড়ে চ্যাম্পিয়ন রিয়াল
  • ফিফা ক্লাব বিশ্বকাপ, প্রথম দল হিসেবে টানা দু’বছর শিরোপা গ্যালাক্টিকোদের, প্রথমবার এক বছরে পাঁচ শিরোপার কীর্তি, দুই ফাইনালে গোল করে উচ্ছ্বসিত রোনাল্ডো, গোল্ডেন বল মডরিচের, ফেয়ার প্লে এ্যাওয়ার্ড রিয়ালের, রিয়াল মাদ্রিদ ১-০ গ্রেমিও

স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড যেন ডালভাত হয়ে গেছে রিয়াল মাদ্রিদের কাছে। শেষ হতে যাওয়া বছরে একের পর এক রেকর্ড ভাঙ্গা গড়ার খেলা খেলেছে স্প্যানিশ পরাশক্তিরা। এবার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতে আরও একটি গৌরবময় রেকর্ড গড়েছে গ্যালাক্টিকোরা। শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ক্লাব বিশ্বকাপের ফাইনালে ব্রাজিলিয়ান ক্লাব গ্রেমিওকে ১-০ গোলে হারিয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর একমাত্র গোলেই বিশ্বরেকর্ড গড়েছে জিনেদিন জিদানের দল। এই নিয়ে টানা দু’বছর ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতে রেকর্ড গড়েছে রিয়াল। ২০০০ সালে টুর্নামেন্ট চালু হওয়ার পর কোন দলই ব্যাক-টু-ব্যাক শিরোপা জিততে পারেনি। আর প্রথম ফুটবলার হিসেবে টানা দু’টি ফাইনালে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনাল্ডো। ২০১৭ সালে এটি রিয়ালের পঞ্চম শিরোপা। চলতি বছর স্প্যানিশ লা লিগা, স্প্যানিশ সুপার কাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ও উয়েফা সুপার কাপের পর এবার ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা শোকেসে তুলেছে রিয়াল। ক্লাবটির ইতিহাসে এটিই এক বছরে সেরা সাফল্য। অসাধারণ কীর্তির রাতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার রেকর্ডও স্পর্শ করেছে গ্যালাক্টিকোরা। এতদিন একমাত্র দল হিসেবে সর্বোচ্চ তিনবার ক্লাব বিশ্বকাপ জয়ের রেকর্ড ছিল কাতালানদের। এবার সেই রেকর্ড স্পর্শ করেছে রিয়াল। এই নিয়ে টানা পঞ্চমবারের মতো ক্লাব বিশ্বকাপে চ্যাম্পিয়ন হলো ইউরোপিয়ান ক্লাব। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছেন রিয়ালের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচ। সিলভার বল জিতেছেন একই দলের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো আর ব্রোঞ্জ বল জিতেছেন তৃতীয় হওয়া মেক্সিকান ক্লাব পাচুচার জোনাথন। স্বাগতিক ক্লাব আল-জাজিরাকে ৪-১ গোলে হারিয়ে তৃতীয় স্থান নিশ্চিত করে পাচুচা। সুশৃঙ্খল দল হিসেবে ফিফা ফেয়ার প্লে এ্যাওয়ার্ড জিতেছে চ্যাম্পিয়ন রিয়াল। সেমিফাইনালে আল-জাজিরার বিরুদ্ধে বদলি হিসেবে গোল পেলেও ফাইনালে সাইডলাইনে ছিলেন গ্যারেথ বেল। জুনে জুভেন্টাসের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের দলটির ওপরই আস্থা রাখেন কোচ জিদান।

গত মাসে তৃতীয়বারের মতো কোপা লিবারেটেডরসের শিরোপা জেতার পুরস্কার হিসেবেই আবুধাবির টিকেট পায় গ্রেমিও। ম্যাচে তার প্রমাণও মিলেছে। তবে ন্যূনতম ব্যবধানে জিতলেও পুরো ম্যাচে আধিপত্য ছিল রিয়ালের। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গ্রেমিও অধিনায়ক পেড্রো জেরোমেল রোনাল্ডোকে পেছন থেকে ফাউল করলেও মেক্সিকান রেফারি সিজার রামোস তাতে কর্ণপাত করেননি। যদিও আগামী সপ্তাহে বার্সিলোনার বিরুদ্ধে এল ক্লাসিকোতে খেলার জন্য নিজের ফিটনেস নিশ্চিত করেছেন সি আর সেভেন। পুরো ম্যাচের বলের নিয়ন্ত্রণ ছিল মাদ্রিদের কাছে। তবে গ্রেমিও’র রক্ষণভাগ ছেড়ে কথা বলেনি। প্রথমার্ধের শেষদিকে লুকা মডরিচ ডেডলক প্রায় ভেঙ্গেই ফেলেছিলেন। কিন্তু তার বাম পায়ের জোরালো শট গোলের ঠিকানা খুঁজে পায়নি। বিরতির পরে আর শেষ রক্ষা হয়নি ব্রাজিলিয়ান ক্লাবের। ২৫ গজ দূর থেকে রোনাল্ডোর ফ্রিকিক আশ্রয় নেয় গ্রেমিও’র জালে। বাকি সময়ে আরও কয়েকটি সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি চ্যাম্পিয়নরা। একবার মডরিচের শট সাইড পোস্টে লেগে ফিরে আসে। ম্যাচ শেষে শিরোপা জয়ের নায়ক রোনাল্ডো বলেন, আমরা এই ম্যাচে জয়ী হতে চেয়েছি। কারণ রিয়াল মাদ্রিদ কখনই এক বছরে পাঁচটি শিরোপা পায়নি। আমি মনে করি খেলোয়াড়রা দারুণ খেলেছে। তাদের এই জয়টা প্রাপ্য ছিল। স্প্যানিশ লা লিগায় শুরুটা ভাল না হলেও মাদ্রিদের হয়ে চলতি মৌসুমে ২০ ম্যাচে এই নিয়ে ১৫ গোল করেছেন পর্তুগীজ সুপারস্টার।

এ সম্পর্কে তিনি বলেন, সংখ্যাই সবকিছু বলে দেবে। আমি মাঠেই সব জবাব দিয়েছি। দল দুর্দান্ত খেলেছে যার ফলও পেয়েছে। আগেরবারও ফাইনালে গোল করেছিলাম, এবারও করেছি। খুব ভাল লাগছে। ক্লাব বিশ্বকাপ জয়ের পর রিয়াল কোচ জিনেদিন জিদানের লক্ষ্য এখন মৌসুমের ছয় শিরোপার সবগুলো জেতা। চলতি মৌসুমে এরই মধ্যে তিনটি শিরোপা জিতলেও তৃপ্ত হচ্ছেন না ফরাসী কিংবদন্তি। কোপা ডেল রে, লা লিগা ও চ্যাম্পিয়ন্স লীগ শিরোপাও নিজেদের করে নেয়ার আশা তার। সেটা হলে এক মৌসুমে সম্ভাব্য ছয় শিরোপার সবগুলোই ঘরে তোলা হবে রিয়ালের। এ প্রসঙ্গে জিদান বলেন, আমাদের এই স্বপ্ন আছে, এটা সত্যি হবে। আমরা মৌসুমের তৃতীয়, বছরের পঞ্চম শিরোপা জিতেছি। আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ। অবশ্যই আমরা এই শিরোপা উপভোগ করব। বাকিগুলোও জেতার চেষ্টা করব।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি