বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিভার-নাইটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের দুর্দান্ত জয়

  • বৃষ্টি আইনে পাকিস্তানের হার ১০৭ রানে

স্পোর্টস রিপোর্টার ॥ আইসিসি মহিলা বিশ্বকাপে পাকিস্তান জাতীয় মহিলা ক্রিকেট দলকে ডাকওয়ার্থ এ্যান্ড লুইস মেথডে (বৃষ্টি আইন) ১০৭ রানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড জাতীয় মহিলা ক্রিকেট দল। মঙ্গলবার লিচেস্টারের গ্রেস রোডে অনুষ্ঠিত নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ইংল্যান্ড এ ম্যাচে জিতে প্রথম জয় কুড়িয়ে নেয়। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ড ৩৫ রানে হেরেছিল ভারতের কাছে। পক্ষান্তরে পাকিস্তান নিজেদের টানা দুইটা ম্যাচেই হারের স্বাদ পেল। নিজেদের প্রথম ম্যাচে তারা দক্ষিণ আফ্রিকার কাছে ৩ উইকেটে হেরে যায়।

ইংল্যান্ডের পরের ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে টনটনে, আগামী ২ জুলাই। আর পাকিস্তানের পরের ম্যাচ একইদিনে ডার্বিতে, ভারতের বিপক্ষে। দুই খেলায় পাকিস্তানের অর্জন শূন্য পয়েন্ট, আর ইংল্যান্ডের সমান ম্যাচে ২ পয়েন্ট। পয়েন্ট টেবিলে আট দলের মধ্যে ইংল্যান্ডের অবস্থান তৃতীয় আর পাকিস্তান তলানিতে। ইংল্যান্ডের ওপরে আছে যথাক্রমে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া (বুধবার সন্ধ্যা পর্যন্ত)। এই দুটি দল অবশ্য একটি করে ম্যাচ খেলেছে। তবে তা খেললেও তাদের রানরেট ইংল্যান্ডের চেয়ে বেশি। উল্লেখ্য, এ আসরের খেলাগুলো অনুষ্ঠিত হচ্ছে লীগ পদ্ধতিতে। সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া শীর্ষ চারটি দল সরাসরি খেলবে সেমিফাইনালে।

ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচে ইংল্যান্ড জিতলেও টস জেতে পাকিস্তান। তারা টসে জিতে প্রথমে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায়। ৫০ ওভারে ৭ উইকেটে তারা ৩৭৭ রানের বিশাল স্কোর গড়ে তোলে। ব্যাট হাতে শতক হাঁকান দু’জন। একজন টু-ওয়ান ডাউনে নামা নাটালি রুথ শিভার (ম্যাচসেরা হন তিনিই)। তিনি মাত্র ৯২ বলে ১৩৭ রানের বিস্ফোরক ইনিংস খেলেন। ১৪টি বাউন্ডারি এবং ৪টি ছক্কা হাঁকানো নাটালির স্ট্রাইক রেট ছিল ১৪৮.৯১। আরেকজন ওয়ানস ডাউনে নামা হিদার নাইট। তিনি করেন ১০৯ বলে ১০৬ রান (৪-১২টি, ৬-২টি)। মজার ব্যাপার হচ্ছেÑ শিভার এবং নাইটের উভয়েরই এটি হচ্ছে ক্যারিয়ারের ‘প্রথম’ ওয়ানডে সেঞ্চুরি! ২৪ বছর বয়সী শিভারের এটি ছিল ৩৪তম এবং ২৬ বছর বয়সী নাইটের এটি ছিল ৬৮তম ওয়ানডে ম্যাচ। এছাড়া এই স্কোর ছিল ওয়ানডেতে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। সর্বোচ্চ ইনিংসটি ছিল মাত্র ১ রান বেশি এবং কাকতালীয়ভাবে সেটি পাকিস্তানের বিপক্ষেই (৫/৩৭৮, ভেন্যু-উরচেস্টার, ২২ জুন, ২০১৬)। মঙ্গলবারের খেলায় পাকিস্তানের আসমাভিয়া ইকবাল ৩, কাইনাত ইমতিয়াজ ২, সানা মীর এবং নাশরা সান্ধু ১টি করে উইকেট লাভ করেন। রান তাড়া করতে নেমে ২৯.২ ওভারে ৩ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ যখন ১০৭ রান, তখন বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়। বাকি সময়ে আর খেলা শুরু সম্ভব না হওয়ায় বৃষ্টি আইনে খেলার ফল নিষ্পতি করা হয়। আর তাতে ১০৭ রানে ম্যাচ জিতে নেয় ইংরেজ দল। বৃথা যায় পাকিস্তানী ওপেনার আয়েশা জাফরের অপরাজিত ৫৬ রানের ইনিংস। ইংরেজ গোলকবাজদের মধ্যে ক্যাথারিন ব্রান্ট ২টি এবং এ্যালেক্স হার্টলি ১টি উইকেট লাভ করেন।

শীর্ষ সংবাদ:
ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী         শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড