শুক্রবার ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইফোনের ব্যাটারি বদলে দেবে এ্যাপল

  • আইটি ডটকম

আপনার আইফোন ৬ এস কি যখন তখন বন্ধ হয়ে যায়? হয়ে থাকলে সমস্যাটির সমাধানের জন্য এ্যাপল আপনার ওই আইফোনের বাটারি বদলে নতুন ব্যাটারি দেবে। এর জন্য কোন পয়সা লাগবে না।

এ্যাপল সম্প্রতি তাদের ওয়েবসাইটে এক পোস্টে জানিয়েছে যে কিছু কিছু আইফোন ৬ এসের মালিক বিনামূল্যে তাদের ব্যাটারি বদলানোর সুযোগ পাবেন। কারণ তাদের ব্যাটারির পর্যাপ্ত চার্জ থাকা সত্ত্বেও অপ্রত্যাশিতভাবে আইফোন বন্ধ হয়ে যায়। কি কারণে বন্ধ হয়ে যায় এ্যাপল অবশ্য বিস্তারিত কিছু বলেনি। শুধু এটুকুই বলেছে যে সমস্যাটা কোন ‘নিরাপত্তা ইস্যু’ নয় এবং অতি অল্পসংখ্যক ফোনের ক্ষেত্রেই সমস্যাটা দেখা দিয়েছে।

এ্যাপলস সাপোর্ট ফোরামগুলোর দিকে চোখ মেলে যা জানা গেছে তাহলো অন্তত পক্ষে ২০১৫ সাল থেকে লোকে এই সমস্যার কথা বলে আসছে। তারা বলেছে তাদের ফোনগুলো সহসাই বন্ধ হয়ে যায় এবং আবার চার্জে না দেয়া পর্যন্ত ফের চালু করা যায় না। এ্যাপলের একটা প্রধান বাজার হলো চীন। সেই চীনের রাষ্ট্র অনুমোদিত একটি ক্রেতা স্বার্থরক্ষা সংগঠন এ্যাপলকে অনুরোধ জানিয়েছিল যে ব্যাটারির চার্জ অর্ধেকের বেশি থাকার পরও কিছু কিছু আইফোন হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে বলে যেসব অভিযোগ উঠেছে সেগুলোর ব্যাপারে যেন ব্যবস্থা নেয়া হয়। এর অল্পদিন পরই ব্যাটারি বদলের কর্মসূচী ঘোষণা করে এ্যাপল। চীনা ভোক্তা সমিতি বলে যে ব্যাটারির এই সমস্যাটি আইফোনে ৬ এবং আইফোন ৬ এসের ক্ষেত্রে ঘটেছে। তবে ২০১৫ সালের সেপ্টেম্বর ও অক্টোবরের মধ্যে তৈরি আইফোন ৬ এসকে ক্যাটারি বদলের এই কার্যক্রম ধরা হয়েছে। সমস্যাগ্রস্ত এসব আইফোনের মালিকদের এ্যাপল স্টোর কিংবা অনুমোদিত মেরামতি দোকানে গিয়ে ব্যাটারি বদলে নিতে হবে। তবে তাদের একটা জিনিস জানতে হবে। তাহলো ফোনের অন্য আর কোন সমস্যা যেমন কাটা স্ক্রিনের মতো সমস্যা থেকে থাকলে মালিক যদি প্রথমে পয়সা দিয়ে সেটা ঠিক করিয়ে নেয় তখনই কেবল বিনামূল্যে তার ব্যাটারিটি বদলে দেয়া হবে। কোম্পানি বলছে ফোনের অন্যান্য সমস্যা থাকলে ব্যাটারি বদলানো কঠিন হতে পারে। কেউ যদি এ সমস্যার কারণে ইতোমধ্যে ব্যাটারি বদল করে, থাকেন তাহলে পয়সা ফেরত নেয়ার জন্য এ্যাপল সাপোর্ট টিমের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

এ্যাপল সম্প্রতি আরেকটি রদবদল কর্মসূচী চালু করেছে। ক্রেতাদের ভাষায় কিছু কিছু আইফোন ৬ প্লাস মডেলের ‘টাচ ডিজিজ’ হয়েছে। অর্থাৎ এসব আইফোন স্ক্রিন স্পর্শ করলে সাড়া দেয় না এটা একটা দীর্ঘ দিনের সমস্যা। এ্যাপল এই সমস্যার কথা স্বীকার করে বলেছে এমন আইফোন বদলে দেয়া হবে। তবে সেটা যে বিনামূল্যে দেয়া হবে এ্যাপল তা বলেনি।

শীর্ষ সংবাদ:
অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারই চ্যালেঞ্জ ॥ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় লকডাউন নয়         সরকারের সর্বাত্মক প্রচেষ্টায় সঙ্কট কাটল সৌদি প্রবাসীদের         একক নিয়ন্ত্রণের কোন কমিটি অনুমোদন নয়         দ্বিচারিতা আর ষড়যন্ত্রই বিএনপির রাজনৈতিক দর্শন ॥ কাদের         কক্সবাজারে পুলিশের ২৬৪ কর্মকর্তা একযোগে বদলি         মিয়ানমার থেকে বছরে আসছে ৬ হাজার কোটি টাকার ইয়াবা         ড. কামাল হোসেনের গণফোরাম ভাঙছে         করোনায় দেশে মৃত্যু ও আক্রান্ত কমেছে         ডিজিটাল সুরক্ষা তৈরিতে সরকারের নানা উদ্যোগ         ধর্ষিত স্কুলছাত্রীর জীবিত ফিরে আসা ॥ বিচারিক তদন্তের নির্দেশ         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে নজরদারি বেড়েছে         নিবন্ধন ছাড়া বেসরকারী হাসপাতাল চলতে দেয়া হবে না ॥ তাপস         রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি