শনিবার ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বয়কটের মুখেও মিরাজের প্রশংসা

স্পোর্টস রিপোর্টার ॥ সেনসেশনাল মেহেদী হাসান মিরাজকে প্রশংসা ভাসাচ্ছেন ক্রিকেটে বিশ্বের রথি-মহারথিরা। তাই বলে জিওফ বয়কটও? এমনটা হয়ত অনেকেই ভাবতে পারেননি। কারণ সাবেক ইংলিশ ক্রিকেটার বরাবরাই বাংলাদেশের ক্রিকেট নিয়ে সবচেয়ে বেশি উপহাস করেছেন। কখনও বা ভাষায় প্রকাশের অযোগ্য বাক্যও ব্যবহার করেছেন। সেই তিনিই মিরাজে মুগ্ধ ‘মেহেদীর মধ্যে বাংলাদেশ দারুণ একজন উইকেট শিকারি পেয়ে গেছে। সে যদি এভাবে আমাদের বিস্মিত করতে থাকে, সেটা ক্রিকেটের জন্যই দারুণ ব্যাপার হবে।’ বলেন তিনি। ইংলিশদের বিপক্ষে অভিষিক্ত মেহেদী ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে ১৯ উইকেট নিয়ে সিরিজ সেরা হন। এই তরুণ অফ স্পিনারকে নিয়েই বয়কটের যত বিস্ময়!

বাংলাদেশ মিরপুর টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে দেয়ায় নিয়ে তিনি নাকি মোটেই অবাক হননি! কারণ বাংলাদেশ যেভাবে উন্নতি করছে, তাতে এটি হওয়ারই ছিল। এই কথাই বলেছেন বয়কট! এমনকী নিজের দেশের পরাজয়ের কোন অজুহাত দাঁড় করাননি তিনি। কৃতিত্বের সবটুকুই দিয়েছেন বাংলাদেশকে। আশ্চর্য, এই কি সেই বয়কট? সবসময় বক্রোক্তি, অন্য কোন দেশ খারাপ খেললে তাদের বাংলাদেশের সঙ্গে তুলনা করা- ইত্যাদি কারণে সাবেক ইংলিশ অধিনায়ক টাইগার সমর্থকদের কাছে সবচেয়ে অপ্রিয়। একবার তিনি বলেছিলেন ‘বাংলাদেশের চেয়ে আমার বুড়ো মা ভালো ক্রিকেট খেলে!’ কিন্তু এতেও আশা মেটেনি। বিখ্যাত পত্রিকা দ্য টেলিগ্রাফে বাংলাদেশের ক্রিকেটের দুর্নাম করে এক কলামও লিখেছিলেন, ‘টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এত অর্থ কোন দলের পেছনে ব্যয় করেনি আইসিসি। কিন্তু ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশের ক্রিকেট একটুও এগোয়নি! আইসিসি শুধু বাংলাদেশের জন্য পয়সা খরচ করছে!’

অপমানগুলো নিশ্চয়ই ভুলে যায়নি বাংলাদেশ। এই সেই বয়কট, যিনি বাংলাদেশের কট্টর সমালোচক। তিনিও এবার মাতলেন টিম টাইগারে। এবার সুর বদলালেন! তার মুখে প্রথমবারের মতো টাইগারদের প্রশংসা। সময়ের বদল বুঝি একেই বলে।

হারারে টেস্টে শ্রীলঙ্কার বিশাল সংগ্রহ

স্পোর্টস রিপোর্টার ॥ ধনঞ্জয়া ডি সিলভা ও আসেলা গুনারতেœর ম্যারাথন দুই সেঞ্চুরির ওপর ভর করে অলআউট হওয়ার আগে ৫০৪ রানের পাহাড় গড়েছে লঙ্কানরা। শুরুর ধাক্কা সামলে শেষ পর্যন্ত হারারেতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ঠিকই বড় স্কোর পেয়েছে অতিথরা। জবাবে দ্বিতীয় দিনের শেষ সেশনে এ রিপোর্ট লেখার সময় ২ উইকেট হারিয়ে স্বাগতিক জিম্বাবুইয়ের সংগ্রহ ৭০ রান। ৮৪ রানে ৩ উইকেট হারানো শ্রীলঙ্কাকে দারুণ অবস্থানে নিয়ে গেছেন তরুণ দুই ব্যাটসম্যান। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পাওয়া ধনঞ্জয়া ১৪ চারের সাহায্যে ১২৭ এবং নিজের দ্বিতীয় টেস্টেই প্রথম সেঞ্চুরি হাঁকানো আসেলা ১১৬ রান করে আউট হয়েছেন। হাফসেঞ্চুরি পেয়েছেন আগের দিনই ওয়ানডে অধিনায়ক নির্বাচিত হওয়া উপুল থারাঙ্গা। ৮ চারে ৭৯ রান করেন তিনি। ওপেনার কুশাল সিলভা ৩৭ ও দিমুথ করুণারতেœর ব্যাট থেকে আসে ২৬ রান। শেষদিকে ৩৪ ও ২৭ রানের কার্যকর দুটি ইনিংস উপহার দেন দিলরুয়ান পেরেরা ও অধিনায়ক রঙ্গনা হেরাথ। নিয়মিত অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ ও সহ-অধিনায়ক দীনেশ চান্দিমালের ইনজুরিতে সফরে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ এই স্পিনার। একই ভেন্যুতে প্রথম টেস্ট জিতে ১-০তে এগিয়ে আছে সফরকারীরা। যদিও ওই টেস্টটা ছিল বেশ উত্তেজনাপূর্ণ। পঞ্চম ও শেষ দিনের ৭ ওভার আগে স্বাগতিকদের অলআউট করে ফেবারিট লঙ্কানরা। এবার কি হয়, সেটিই দেখার অপেক্ষা।

শীর্ষ সংবাদ:
সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২