রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার বিরুদ্ধে ফের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুরস্কের

রাশিয়ার বিরুদ্ধে ফের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুরস্কের

অনলাইন ডেস্ক ॥ রাশিয়ার যুদ্ধবিমান আবারও তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছে আঙ্কারা। এ ধরনের ঘটনা যদি আবার ঘটে, তবে ‘সমান পরিণতিই’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

শনিবার (৩০ জানুয়ারি) তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। তাদের একটি বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

তুরস্কের মন্ত্রণালয়ের দাবি, রুশ যুদ্ধবিমান সিরিয়া সীমান্ত এলাকায় শুক্রবার (২৯ জানুয়ারি) তাদের আকাশসীমা লঙ্ঘন করে ভেতরে ঢুকে পড়ে। যদিও এটাকে ‘ভিত্তিহীন অপপ্রচার’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো।

গত নভেম্বরে প্রথম দফায় আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলে একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করে তুরস্ক। ওই ঘটনার জেরে মস্কো-আঙ্কারা সম্পর্কে নজিরবিহীন সংকট দেখা দিয়েছে। সেই সংকট এখনও কেটে ওঠার কোনো আভাস মিলছে না।

এরইমধ্যে নতুন করে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ তুলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, শুক্রবার বেলা ১১টা ৪৬ মিনিটে রুশ যুদ্ধবিমান এসইউ-৪৬ তুরস্কের আকাশসীমায় ঢুকে পড়ে। তার আগে যুদ্ধবিমানটিকে ইংরেজি ও রুশ ভাষায় কয়েক দফায় সতর্কতা দেওয়া হয়।

এই ঘটনার জেরে আঙ্কারায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করে ‘কড়া প্রতিবাদ ও নিন্দা’ও জানিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান মস্কোকে হুঁশিয়ারি দিয়ে বলেন, রুশ যুদ্ধবিমান যদি এ ধরনের কর্মকাণ্ড চালিয়ে যেতে থাকে, তবে তাদের আগের মতোই পরিণতি ভোগ করতে হবে।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘