শুক্রবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

নিজস্ব সংবাদদাতা, মংলা ॥ আবশেষে শুটকি আহরনে সুন্দরবনের ভিতর দিয়ে জেলেদের চলাচলে নিষেধাঞ্জা প্রত্যাহার করে নিয়েছেন বন বিভাগ। ফলে বৃহস্পতিবার ভোর থেকে মত্স্য আহরণে সমুদ্রে যাত্রা শুরু করছে উপকূলের ৩০ হাজার জেলে।

এদিকে জেলেদের ওই সমুদ্র যাত্রাকে ঘিরে বৃহস্পতিবার ভোর থেকেই পশুর নদীর চিলা খালের মোহনায় তৈরি হয়েছে ভিন্ন রকম এক পরিবেশ। স্ত্রী-ছেলে ও স্বজনদের কাছ থেকে বিদায় নেয়ার পাশাপাশি চলে ধর্মীয় বিধি-বিধানের হরেকরকম আনুষ্ঠানিকতা। দোয়া ও মিলাদ মাহফিল ছাড়াও খোয়াজ খিজির (রা.) ও গাজী কালুর নামে শিরনি বিতরণের মধ্য দিয়ে শুরু হয় জেলেদের সমুদ্র যাত্রার আনুষ্ঠানিকতাা।

এরআগে, হঠাৎ করে বন বিভাগ সুন্দরবনের পশুর নদী সহ বনের মধ্যকার নদী-খাল ব্যবহার করে মৎস্য আহরনের উপর নিষেধাজ্ঞা জারী করায় লক্ষাধিক জেলে পরিবার শুটকি আহরন মৌসুমকে সামনে রেখে দুবলায় যেতে পারছিলো না। এ অবস্থায় তারা বন বিভাগের এ হটকারী সিদ্ধান্তের প্রতিবাদে ফুসে ওঠে এবং হাজার হাজার জেলে অতœাহুতির হুমকি দেয়।

পরে বন বিভাগের উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বুধবার বিকালে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন সুন্দরবন পূর্ববন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম ।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর পুলিশ ও কোস্টগার্ডের প্রহরাসহ ফিশারম্যান গ্রুপের নিজস্ব ব্যবস্থাপনায় ৩০ হাজার জেলে বৃহস্পতিবার ভোর থেকে মৎস্য আহরণের উদ্দেশ্যে সারিবদ্ধভাবে সমুদ্রে যাত্রা শুরু করছে । আগামী কাল(শুক্রবার) থেকে জেলে মহাজনরা সাগরের উদ্দেশ্যে রওনা দিবেন বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা : আ ডটারস টেল’ আজ ৯ টিভি চ্যানেলে         ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে যেন জাতীয় শোক দিবসের পরিবেশ নষ্ট না হয় ॥ কাদের         যেখানে সেখানে শিল্প কারখানা নয় ॥ অর্থমন্ত্রী         ৮ বিভাগে আটটি ১৫ তলা ক্যান্সার হাসপাতাল হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         চাঁদপুর শহর রক্ষা বাঁধে ফের ভয়াবহ ভাঙ্গন         পর্বতারোহী রেশমাকে চাপা দেয়া সেই মাইক্রোর সন্ধান পায়নি পুলিশ         সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বন্যার পানি কমলেও নদী ভাঙ্গনে বিপাকে মানুষ         বিশ্বের শীর্ষ ছয় জঙ্গী নেতার মাথার দাম কোটি টাকা         সিলেটে বাস-অটোরিকশা সংঘর্ষে মা-মেয়েসহ পাঁচজন নিহত         মেহেরপুর-২ আসনের সাংসদসহ ১০ জন করোনা আক্রান্ত         আওয়ামী লীগের মূল্যবোধ অক্ষুণ্ণ রাখতে হবে : সেতুমন্ত্রী         মোংলা বন্দরে টেনিস বলের পরিবর্তে ৪ কন্টেইনারে আমদানি নিষিদ্ধ আফিম         জাতীয় শোকদিবস উপলক্ষে ধানমন্ডি-বনানীতে আবাসিক হোটেল বন্ধ         বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী আলজেরিয়া : বাণিজ্যমন্ত্রী         ‘১লা অক্টোবরের মধ্যে সব সংস্থাকে সিটি কর্পোরেশনের সাথে সমন্বয়ে আসতে হবে’         শোধরানো হবে প্রকল্পের অস্বাভাবিক খরচ         ঢাকায় ডি-এইট সম্মেলন জানুয়ারিতে         মালিকরাও প্রত্যাহার চান বাসের বর্ধিত ভাড়া         ‘ট্রেনের টিকিট হস্তান্তর করলে তিন মাসের জেল’        
//--BID Records