বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

নিজস্ব সংবাদদাতা, মংলা ॥ আবশেষে শুটকি আহরনে সুন্দরবনের ভিতর দিয়ে জেলেদের চলাচলে নিষেধাঞ্জা প্রত্যাহার করে নিয়েছেন বন বিভাগ। ফলে বৃহস্পতিবার ভোর থেকে মত্স্য আহরণে সমুদ্রে যাত্রা শুরু করছে উপকূলের ৩০ হাজার জেলে।

এদিকে জেলেদের ওই সমুদ্র যাত্রাকে ঘিরে বৃহস্পতিবার ভোর থেকেই পশুর নদীর চিলা খালের মোহনায় তৈরি হয়েছে ভিন্ন রকম এক পরিবেশ। স্ত্রী-ছেলে ও স্বজনদের কাছ থেকে বিদায় নেয়ার পাশাপাশি চলে ধর্মীয় বিধি-বিধানের হরেকরকম আনুষ্ঠানিকতা। দোয়া ও মিলাদ মাহফিল ছাড়াও খোয়াজ খিজির (রা.) ও গাজী কালুর নামে শিরনি বিতরণের মধ্য দিয়ে শুরু হয় জেলেদের সমুদ্র যাত্রার আনুষ্ঠানিকতাা।

এরআগে, হঠাৎ করে বন বিভাগ সুন্দরবনের পশুর নদী সহ বনের মধ্যকার নদী-খাল ব্যবহার করে মৎস্য আহরনের উপর নিষেধাজ্ঞা জারী করায় লক্ষাধিক জেলে পরিবার শুটকি আহরন মৌসুমকে সামনে রেখে দুবলায় যেতে পারছিলো না। এ অবস্থায় তারা বন বিভাগের এ হটকারী সিদ্ধান্তের প্রতিবাদে ফুসে ওঠে এবং হাজার হাজার জেলে অতœাহুতির হুমকি দেয়।

পরে বন বিভাগের উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বুধবার বিকালে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন সুন্দরবন পূর্ববন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম ।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর পুলিশ ও কোস্টগার্ডের প্রহরাসহ ফিশারম্যান গ্রুপের নিজস্ব ব্যবস্থাপনায় ৩০ হাজার জেলে বৃহস্পতিবার ভোর থেকে মৎস্য আহরণের উদ্দেশ্যে সারিবদ্ধভাবে সমুদ্রে যাত্রা শুরু করছে । আগামী কাল(শুক্রবার) থেকে জেলে মহাজনরা সাগরের উদ্দেশ্যে রওনা দিবেন বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records