রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

জেলেদের স্বস্তির সমুদ্র যাত্রা

নিজস্ব সংবাদদাতা, মংলা ॥ আবশেষে শুটকি আহরনে সুন্দরবনের ভিতর দিয়ে জেলেদের চলাচলে নিষেধাঞ্জা প্রত্যাহার করে নিয়েছেন বন বিভাগ। ফলে বৃহস্পতিবার ভোর থেকে মত্স্য আহরণে সমুদ্রে যাত্রা শুরু করছে উপকূলের ৩০ হাজার জেলে।

এদিকে জেলেদের ওই সমুদ্র যাত্রাকে ঘিরে বৃহস্পতিবার ভোর থেকেই পশুর নদীর চিলা খালের মোহনায় তৈরি হয়েছে ভিন্ন রকম এক পরিবেশ। স্ত্রী-ছেলে ও স্বজনদের কাছ থেকে বিদায় নেয়ার পাশাপাশি চলে ধর্মীয় বিধি-বিধানের হরেকরকম আনুষ্ঠানিকতা। দোয়া ও মিলাদ মাহফিল ছাড়াও খোয়াজ খিজির (রা.) ও গাজী কালুর নামে শিরনি বিতরণের মধ্য দিয়ে শুরু হয় জেলেদের সমুদ্র যাত্রার আনুষ্ঠানিকতাা।

এরআগে, হঠাৎ করে বন বিভাগ সুন্দরবনের পশুর নদী সহ বনের মধ্যকার নদী-খাল ব্যবহার করে মৎস্য আহরনের উপর নিষেধাজ্ঞা জারী করায় লক্ষাধিক জেলে পরিবার শুটকি আহরন মৌসুমকে সামনে রেখে দুবলায় যেতে পারছিলো না। এ অবস্থায় তারা বন বিভাগের এ হটকারী সিদ্ধান্তের প্রতিবাদে ফুসে ওঠে এবং হাজার হাজার জেলে অতœাহুতির হুমকি দেয়।

পরে বন বিভাগের উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বুধবার বিকালে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় বলে এ প্রতিবেদককে নিশ্চিত করেছেন সুন্দরবন পূর্ববন বিভাগের ডিএফও মো. সাইদুল ইসলাম ।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর পুলিশ ও কোস্টগার্ডের প্রহরাসহ ফিশারম্যান গ্রুপের নিজস্ব ব্যবস্থাপনায় ৩০ হাজার জেলে বৃহস্পতিবার ভোর থেকে মৎস্য আহরণের উদ্দেশ্যে সারিবদ্ধভাবে সমুদ্রে যাত্রা শুরু করছে । আগামী কাল(শুক্রবার) থেকে জেলে মহাজনরা সাগরের উদ্দেশ্যে রওনা দিবেন বলেও জানান তিনি।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records