শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পূর্ণিমা উৎসবে

বৌদ্ধপূর্ণিমা বৌদ্ধধর্মের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। বিশ্বের সব বৌদ্ধধর্মাবলম্বী মানুষ, এই দিনে উৎসবটি একযোগে পালন করে। মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রীস্টান সব ধর্মের মানুষের বসবাস এই দেশে। বাংলাদেশে সব ধর্মের মানুষের মধ্যে আছে সম্প্রীতিরবন্ধন, একে অন্যের ধর্মীয় অনুষ্ঠানে নিমন্ত্রিত হয় অন্য ধর্মে অনুষ্ঠানে যোগ দিয়ে উৎসবে মেতে উঠে। জাত-ভেদ ধর্ম ভুলে আন্তরিক পরিবেশ গডে উঠে। মুসলিমরা যেমন অন্য ধর্মে বন্ধুবান্ধব, প্রতিবেশী সহকর্মীদের নিমন্ত্রণ করে মিলাদ ও ঈদে, তেমনি হিন্দু-বৌদ্ধরাও নিমন্ত্রণ করে। মুসলিম ও খ্রীস্টানরা রাষ্ট্রীয়ভাবে গুরুত্বের সঙ্গে দিনটি পালন করে। সরকারী ছুটি থাকে। গণভবন ও বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সুযোগ পায় ও আতিথেয়তা গ্রহণ করে। টিভি চ্যানেলে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হয়। বিভিন্ন স্থানে মেলার আয়োজন হয়। বৌদ্ধরা উৎসবের দিনে নতুন জামা-কাপড় পরিধান করে পেগোডায় যায়। ওখানে একযোগে সবাই প্রার্থনায় যোগ দেয়। ওখানে ব্যক্তি বিশেষে পঞ্চশিল ও অষ্টশিল গ্রহণ করেন। অষ্টশিল গ্রহণকারী ওইদিন মধ্যহ্ন ভোজের উপবাস শুরু করে থাকেন এবং পরদিন তাহা ভঙ্গ করেন। এছাড়া অষ্টশিল গ্রহণকারীরা প্রার্থনা ও ম্যাডিটেশন নিয়ে ব্যস্ত থাকেন।

সন্ধ্যায় একযোগে প্রদীপ প্রজ্বলন করে সবাই প্রার্থনায় মিলিত হয়। এই ধর্ম প্রচারকরা ব্যস্ত থাকেন দিকনির্দেশনায় গৌতমবুদ্ধের জীবনে তিনটি মূল্যবান ঘটনা এই পূর্ণিমা তিথিতে সংগঠিত হয় বিধায় এই দিনের নাম বৌদ্ধপূর্ণিমা।

সেগুলো হচ্ছে জন্ম খ্রীস্টপূর্ব ৬৩৪ অব্দ লুম্বিনীকানন, নেপাল, বৌদ্ধ জন্মলাভ খ্রি:পূর্ব ৫৮৯ অব্দ উরবেলা, বুদ্ধগয়া, বিহার, ভারত এবং মহাপ্রয়ান খ্রী:পূর্ব ৫৪৪ অব্দ কুশীনগর উত্তর প্রদেশ, ভারত, বোধি জ্ঞান লাভের পর গৌতম সিদ্ধার্থ বুদ্ধ হিসেবে পরিচিতি পান। এই ধর্মের মূল আবেদন হয মৈত্রী, ভালবাসা ও সম্প্রীতি। জীবহত্যা মহাপাপ। অহিংসা পরম ধর্ম। নিপীড়িত ও অসহায় মানুষের আশ্রয়।

ধর্মপ্রাণ বৌদ্ধর পূর্ব থেকে পরিবারের সদস্যদের জন্য কেনাকাটা করে নতুন জামা-কাপড় জুতা। আত্মীয় বন্ধুবন্ধব সহকর্মীদের জন্য কেনা হয়ে থাকে উপহার হিসাবে এই জামা-কাপড় গহনা বইপত্র ইলেক্ট্রনিক্স ইত্যাদি গৌতম বুদ্ধের ছবি সংবলিত লকেট নানারকম সুদৃশ্য মূর্তি। উৎসবের দিন সকাল থেকে নতুল জামা-কাপড় পরে সবার সঙ্গে বিনিময় করে। শুভেচ্ছা কার্ড, ফেসবুকে শুভেচ্ছা বিনিময় হয়ে থাকে। ঘরে ঘরে রান্না হয় উৎসবকালীন সুস্বাদু খাবার। নিমন্ত্রণ করা হয় আত্মীয় পরিজনকে। সকালে চলে যায় পেগোডায়, সন্ধ্যা পর্যন্ত চলে প্রার্থনা, খাবার দাবার ও বাতি প্রজ্বলন। এরপর পেগোডা ত্যাগ করে প্রত্যেকে ঘরে উৎসবের আমেজ ছড়াতে থাকে রাতভর।

এ উপলক্ষে বিভিন্ন ফ্যাশন হাউস ও ব্যবসায়ীগণ যুগোপযোগী ফ্যাশনের শিশু-পোশাক শাড়ি থ্রি-পিস, শার্টপ্যান্ট, পাজামা পাঞ্জাবি, গহনা, জুতা ইত্যাদি বাজারে ছেড়েছে। গৌতমবুদ্ধের ছবিসহ লকেট-গহনা ব্যবসায়ীরা বাজারে ছেড়েছে।

বসুন্ধরার দুলহান উৎসবের জমকালো শাড়ি লেহাঙ্গা ইত্যাদির আয়োজন করেছে। বেলি রোডের রঙ, সুতি, সাদা-কালো অঞ্জস্ নাভানা টাওয়ারের সুতি সাদা-কালো উৎসবকালীন পোশাক পাবেন এছাড়া শান্তিনগরে ইস্টার্ন প্লাসে ইমন জুয়েলার্স, বায়তুল মোকাররমের আপন জুয়েলার্স, রিনা জুয়েলার্সে পাবেন উৎসবকালীন গহনা। শাহবাগের আজিজ সুপার মার্কেটে মেঘ, কাপড়ী বাংলা, তারা ও বাঙ্গালে পাবেন হালফ্যাশনের সব বয়সের উৎসবকালীন পোশাক-জুতা কিনতে চলে যান। এলিফেন রোডের লীবার্টি, ক্যাটস আই, ফেলকন ও কাঠিয়ায় চলে যান। এছাড়া বুসুন্ধরা ইস্টার্ন প্লাস রাজলক্ষ্মী যমুনা ফিউচার পার্ক, মৌচাক, আয়শা শপিংমল আরকেড প্লাজা, এসব মার্কেটে কেনাকাটা করার জন্য উপযোগী।

কাজী মেহের নিগার

শীর্ষ সংবাদ:
শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         মিরপুর টেস্ট ॥ প্রথম সেশন তাইজুলের দ্বিতীয় সেশন পাকিস্তানের         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ         ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত         ‘অর্থনৈতিক উন্নয়নে বস্ত্রখাত উল্লেখযোগ্য অবদান রাখছে’         ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হয়ে প্রস্তুত থাকা উচিত ॥ সৌম্য স্বামীনাথন         ‘বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ চালিকা শক্তি’