ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে রাষ্ট্রদূতের নেতৃত্বে প্রতিনিধি দল

বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগাতে চায় বেলজিয়াম

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস

প্রকাশিত: ০১:১৩, ৩১ মার্চ ২০২৩

বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগাতে চায় বেলজিয়াম

চট্টগ্রামসহ বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে চায় বেলজিয়াম

চট্টগ্রামসহ বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে চায় বেলজিয়াম, আর এক্ষেত্রে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বৃহস্পতিবার বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডেরহেসেল্ট চট্টগ্রাম সিটি করপোরেশনে মেয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। একইদিন চট্টগ্রাম চেম্বার নেতৃবৃন্দের সঙ্গে আলোচনায় বেলজিয়াম রাষ্ট্রদূত বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি করতে পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া তিনি শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে তার দেশের বিনিয়োগের সম্ভাবনার কথা উল্লেখ করেন। 
চসিক মেয়র বলেন, চট্টগ্রাম ঐতিহাসিকভাবেই বন্দর ও বাণিজ্য নগরী হিসেবে বিখ্যাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের এই বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে টানেল নির্মাণ থেকে বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন খাতে বিশাল বিনিয়োগ করেছেন। বিশেষ করে প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বরাদ্দ দিয়েছেন। এ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে, যা চট্টগ্রামকে বিশ্বের বাণিজ্যিক হাবে পরিণত করবে। বেলজিয়াম চট্টগ্রামে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হতে পারে। এক্ষেত্রে আমি পূর্ণ সহযোগিতা করব।
বেলজিয়ামের রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় ইউনিয়নের দ্বিতীয় বৃহৎ বন্দরের মালিক বেলজিয়াম। চট্টগ্রামের বন্দর, যোগাযোগ ব্যবস্থা এবং বিনিয়োগ সম্ভাবনা যাচাই করতে আমরা চট্টগ্রামে এসেছি এবং পর্যবেক্ষণ থেকে চট্টগ্রামে বিনিয়োগের ব্যাপারে আমরা অত্যন্ত ইতিবাচক। 
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে বেলজিয়ামের বেশ কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান ব্যবসা পরিচালনা করছে। ভবিষ্যতে বেলজিয়ামের আরও অনেক প্রতিষ্ঠানের বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা আছে। বিশেষ করে ভারি শিল্প এবং প্রযুক্তিখাতে বেলজিয়ামের অভিজ্ঞতা বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূূমিকা রাখতে পারে।

সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ, বেলজিয়ামের বাণিজ্য বিষয়ক কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশে বেলজিয়ামের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 
এদিকে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে বেলজিয়ামের রাষ্ট্রদূত বলেন, বেলজিয়াম ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ত্বরান্বিত করার উদ্দেশে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধি দলের এই সফর। এখানে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের সঙ্গে আলোচনার মাধ্যমে দু’দেশের মধ্যে কীভাবে বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর করা যায় সেই বিষয়ে দৃষ্টিপাত করব। তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে প্রায় ১ বিলিয়ন ডলার তৈরি পোশাক বেলজিয়ামে রপ্তানি হয়।

এই রপ্তানি আরও বৃদ্ধির লক্ষ্যে পণ্য বৈচিত্র্যকরণের ওপর গুরুত্বারোপ করতে তিনি বাংলাদেশী ব্যবসায়ীদের আহ্বান জানান। এছাড়া বাংলাদেশে শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে বেলজিয়ামের সম্ভাবনার কথা উল্লেখ করেন। পাশাপাশি বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস না থাকলেও ঢাকাস্থ সুইডেন দূতাবাসের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণে আশ্বস্ত করেন। 
চট্টগ্রাম চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, বাংলাদেশ থেকে তৈরি পোশাক ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য বেলজিয়ামে রপ্তানি হয়। এছাড়া বাংলাদেশ বেলজিয়াম থেকে আয়রন, স্টিল, মেশিনারি, কেমিক্যালসসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে। 
কিন্তু বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ খুবই নগন্য। তাই এখনই সময় এসেছে বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর। তিনি বাংলাদেশের বৃহৎ  বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে কৃষিভিত্তিক শিল্প, কসমেটিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং এবং বাইসাইকেল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের সুযোগ কাজে লাগিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে অথবা একক বিনিয়োগের আহ্বান জানান। 

×