মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৬ নভেম্বর ২০১৪, ১২ অগ্রহায়ন ১৪২১
জেরুজালেম আরেকটি ‘ইনতিফাদা’ কি আসন্ন?
জেরুজালেমের অবস্থান পশ্চিম তীরে, ইসরাইলী দখলীকৃত এলাকায়। ১৮ নবেম্বর (২০১৪) পশ্চিম জেরুজালেমে অবস্থিত এক সিনাগগে ঢুকে প্রার্থনারত তিনজন আমেরিকান ও একজন ব্রিটিশ ইহুদী ধর্মযাজককে, যারা আবার ইসরাইলের নাগরিকও বটে, দুই তরুণ হত্যা করে। তারা ফিলিস্তিনী এবং ইসরাইলের নাগরিক। একজনের বয়স ২৭ বছর, আরেকজনের ২২ বছর। সম্পর্কে কাজিন, তারাও নিহত হয়। অর্থাৎ নিহতের সংখ্যা মোট ৬ জন। পশ্চিমের প্রধান মিডিয়া এই ঘটনাকে দুই ‘সন্ত্রাসী’র কুকা- বলেছে, মধ্যপ্রাচ্যের যেসব মিডিয়া নিরপেক্ষতা বজায় রাখার পক্ষপাতী, যেমন . . .
জুকারবার্গ হতে না পারলেও ক্ষতি নেই
মূল : ফে চোপেন অনুবাদ : এনামুল হক
মানবজীবনে সিদ্ধি লাভের ক্ষেত্রে আপনার মানদ-টা যদি উঁচু না হয়ে নিচু হয় তাহলে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গের সেই ভিডিওটি না দেখাই সম্ভবত সর্বোত্তম যেখানে তিনি বেজিংয়ের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ে গোটা প্রশ্নোত্তর পর্বটা ম্যান্ডারিন ভাষায় চালিয়েছিলেন। আপনি যে এই প্রশ্নোত্তর পর্বের কোনকিছুই সম্ভবত বুঝতে পারবেন না কেবল তাই নয় উপরন্তু আপনি হয়ত দেখতে পাবেন যে এই পর্বটি আপনাকে এক অদ্ভুত প্রভায় ভাস্বর অথচ অক্ষমতার ক্ষোভে পরিপূর্ণ করে তুলবে। জীবনে সুবিশাল সাফল্য যাঁরা অর্জন করেছেন জুকারবার্গ নিঃসন্দেহে . . .
আবুল হাসান ‘যে তুমি হরণ করো’
তাঁর খ্যাতি কবি হিসেবে। অসম্ভব জনপ্রিয় কবি তিনি। তাঁর নাম আবুল হাসান। ১৯৪৭ সালের ৪ আগস্ট তৎকালীন ফরিদপুর জেলার টুঙ্গিপাড়ার বর্নি গ্রামে। ডাকনাম ‘টুকু’। ১৯৫৩ সালে বর্নি সরকারী প্রাথমিক বিদ্যালয়, তারপর ‘ছিল্না-গুয়াদানা’ উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করেন। বাবার চাকরির সুবাদে আরমানিটোলা সরকারী উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণীতে ভর্তি হন। স্কুল জীবন থেকেই আবুল হাসান নিয়মিত কবিতা লিখতে শুরু করেন। ১৯৬৫ সালে আবুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগে ভর্তি হলেও প্রাতিষ্ঠানিক পড়াশোনা শেষ করেননি। . . .