মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ জুলাই ২০১৪, ১৩ শ্রাবণ ১৪২১
রাজনীতি কি বাজারি মূল্যের কাছে হেরে যাবে?
জাহিদুজ্জামান ফারুক
যে কোন পণ্যের মূল্য নিয়ে নানা কথা আছে। যার কাছে যে পণ্য বেশি গুরুত্ব পায়, তার কাছে সে পণ্যের চাহিদা যেমন বেশি তেমনি সে পণ্যের জন্য আগ্রহী ক্রেতাকে বেশি মূল্য দিতে হয়। আবার একই পণ্য সময়ভেদে হয়ত অন্যের কাছে সমআদরের বা ক্রয়ে অগ্রাধিকার না থাকায়, একই পণ্যের জন্য দ্বিতীয় ব্যক্তি পূর্বোক্ত ব্যক্তির ন্যয় বেশি মূল্য দিতে রাজি নয়। অর্থনীতিতে Non-price competition বা চাহিদার স্থিতিস্থাপকতার সংজ্ঞায় পণ্যের দাম কমলে চাহিদা বাড়ে, দাম বাড়লে চাহিদা কমে। কিন্তু যোগানের বেলায় উল্টো। একই সূত্র থেকে এ ধরনের অনেক বিশ্লেষণ . . .
আমার স্নেহভাজন বেবী মওদুদ
প্রফেসর মাহ্ফুজা খানম
বেবী মওদুদ নেই, বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। এত তাড়াতাড়ি ও আমাদের ছেড়ে চলে গেল। মাহ্ফুজা খাতুন তাঁর মূল নাম, কিন্তু ডাকনাম বেবী থেকে বেবী মওদুদ নামেই পরিচিত। আমার চাইতে ২/৩ বছরের ছোট বয়সে ও পড়াশোনায়। ওর সঙ্গে পরিচয় ষাট দশকের প্রথম থেকেই। ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সুবাদে ও শিশু-কিশোর সংগঠন কচিকাঁচার মেলার সদস্য হিসেবে। দু’জনের নামে আবার মাহ্ফুজা রয়েছে। হালকা পাতলা গড়ন, আকারে ছোট, ছোট মুখ কিন্তু মায়াবী, অতি সাধারণ বেশভূষা, সাধারণ জামাকাপড় পরনে, সালোয়ার-কামিজ ও পরবর্তীতে শাড়ি পরনে, বেশিরভাগ সময় . . .
‘জয় হোক তব জয়’
এম. নজরুল ইসলাম
জয় হোক তব জয়! স্বদেশের গলে দাও তুমি তুলে যশোমালা তুমি অক্ষয়! আজ থেকে ১১২ বছর আগে জগদীশচন্দ্র বসুকে এভাবেই স্বাগত জানিয়েছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। আমাদের প্রতিদিনের জীবনযাত্রার সঙ্গে রবীন্দ্রনাথ আজও প্রাসঙ্গিক। তিনি তাঁর স্বদেশচিন্তা বিষয়ক প্রবন্ধে লিখেছেন, ‘আমরা একটি অত্যন্ত জীর্ণ প্রাচীন নগরে বাস করি; এত প্রাচীন যে এখানকার ইতিহাস লুপ্তপ্রায় হয়ে গেছে; মনুষ্যের হস্তলিখিত স্মরণচিহ্নগুলো শৈবালে আচ্ছন্ন হয়ে গেছে; সেইজন্যে ভ্রম হচ্ছে যেন এ নগর মানব-ইতিহাসের অতীত, এ যেন অনাদি প্রকৃতির এক . . .