ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বিএফভিএপিইএ’র বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত 

শাক-সবজি রপ্তানিতে বিমানের কার্গো সুবিধা দাবি

প্রকাশিত: ১৯:০৫, ২৭ এপ্রিল ২০২৪

শাক-সবজি রপ্তানিতে বিমানের কার্গো সুবিধা দাবি

সভা অনুষ্ঠিত 

আকাশপথে কৃষিজাতপণ্য শাক-সবজি ও ফলমূলের রপ্তানি বাড়াতে হলে বিমানের কার্গো সুবিধা বাড়ানোর ওপর জোর দিয়েছেন উদ্যোক্তারা। তাঁদের মতে, এ শিল্পখাতটি একটি সম্ভাবনাময়খাত। কৃষিজাতপণ্য রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। একইভাবে রপ্তানি বাড়ানো গেলে কৃষকরাও তাদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পারতেন। কিন্তু আকাশপথে রপ্তানিতে বিমানের কার্গো স্পেস সুবিধা পাওয়া দিন দিন কঠিন হয়ে পড়ছে। ফলে রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। এ অবস্থায়  বিমানের কার্গো সুবিধা বাড়াতে সরকারি হস্তক্ষেপ কামনা করছেন রপ্তানিকারকরা।

শনিবার রাজধানীর ফারস হোটেল এ্যান্ড রিসোর্টে বাংলাদেশ ফ্রুটস ভেজিটেবল এন্ড এলাইড প্রোডাক্টস্ এক্সপোর্টারস এসোসিয়েশনের (বিএফভিএপিইএ) বিশেষ সাধারণ সভায় বক্তারা এসব কথা বলেন। এ সময় সংগঠনটির সভাপতি এস.এম জাহাঙ্গীর হোসেন, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ মনসুরসহ সংগঠনটির বিপুল সংখ্যক সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন। 
বিশেষ সাধারণ সভায় সমিতির সদস্য তালিকা হালনাগাদ ও সদস্যদের ক্রম পূনঃনির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ, বাণিজ্য সংগঠন বিধিমালা এবং সমিতির সংঘবিধি অনুযায়ী সমিতির বার্ষিক চাঁদা ও আনুসঙ্গিক দলিলাদি দাখিলে ব্যর্থ সদস্যদের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ এবং সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য সংখ্যা ১১ থেকে বৃদ্ধি করে ১৫ তে উন্নীতকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আলোচনা সভায় এস.এম জাহাঙ্গীর বলেন, শাক-সবজি ও ফলমূল রপ্তানিখাত নানা সঙ্কটের মধ্যে রয়েছে। বিশেষ করে প্রধান বাজার মধ্যপ্রাচ্যে যুদ্ধের কারণে রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং আকাশপথে কার্গো পরিবহনে স্পেস সুবিধা ঠিকমতো পাওয়া যায় না। বিভিন্ন মহলে বিষয়টি জানানো হলেও সমস্যা সমাধান হচ্ছে না। কিন্তু এটি একটি বিপুল সম্ভাবনাময়খাত। দেশের কৃষিখাত সরাসরি এ সেক্টরের সঙ্গে জড়িত। তাই এ শিল্পখাতের দিকে বিশেষ নজর দেওয়া প্রয়োজন। 

এম শাহজাহান

×