ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রোমানিয়ায় আটক ৩ হাজার বাংলাদেশি

প্রকাশিত: ১৬:৩৩, ৮ মে ২০২৪

রোমানিয়ায় আটক ৩ হাজার বাংলাদেশি

রোমানিয়া সীমান্ত। ছবি: গুগল থেকে

অনিয়মিতভাবে সীমান্ত পাড়ি দিতে গিয়ে ২০২৩ সালে রোমানিয়ায় আটক হয়েছেন তিন হাজার ১৩৫ জন বাংলাদেশি। ইউরোপের ভিসামুক্ত চলাচলের অঞ্চল শেঙেনে আংশিক অন্তর্ভুক্তি পেয়েছে রোমানিয়া।

সোমবার (৬ মে) রোমানিয়া সীমান্ত পুলিশের আরাদ কাউন্টির মুখপাত্র দিনসা আন্দ্রেই আলেকজান্দ্রুর এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ২০২৩ সালে বিভিন্ন দেশের মোট সাত হাজার ৪০০ জনেরও বেশি অভিবাসীকে রোমানিয়া থেকে অনিয়মিত উপায়ে সীমান্ত অতিক্রমের অভিযোগে আটক করে বর্ডার পুলিশ। তাদের বেশিরভাগই হাঙ্গেরিতে ঢুকে পশ্চিম ইউরোপের দেশগুলোতে যাওয়ার চেষ্টা করছিলেন।অভিবাসীরা সাধারণত পণ্যবাহী লরি, ট্রাক অথবা ব্যক্তিগত গাড়িতে চেপে পুলিশের চোখ ফাঁকি দিয়ে রোমানিয়া ছাড়ার চেষ্টা করেন।

বর্ডার পুলিশের মুখপাত্রের দেওয়া তথ্য থেকে জানা গেছে, গত বছর অনিয়মিত সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশিরা।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট তিন হাজার ১৩৫ জন বাংলাদেশি অভিবাসীকে সীমান্ত থেকে আটক করা হয়েছে।

যাদের মধ্যে বড় একটি অংশ বৈধ ওয়ার্ক পারমিট বা কাজের ভিসায় রোমানিয়ায় এসেছিলেন।পরবর্তীতে নানা কারণে সীমান্ত পাড়ি দিয়ে পশ্চিম ইউরোপের দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করছিলেন তারা।

গেলো বছর সীমান্তে আটক হওয়া অভিবাসীদের মধ্যে দক্ষিণ এশিয়ার দেশগুলোর তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের নাম। দেশটির ৮১০ জন নাগরিকের সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করায় আটকে দিয়েছে রোমানিয়ার সীমান্ত পুলিশ। এছাড়া নেপালের ৩৫৯ জন, শ্রীলঙ্কার ৩৩০ জন এবং ভারতের ২২০ জন অভিবাসীকে গত বছর সীমান্ত থেকে আটক করা হয় বলে নিশ্চিত করেছেন রোমানিয়া সীমান্ত পুলিশের মুখপাত্র।

এসআর

×