ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যাটিং নিয়ে চিন্তিত নন লিটন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৪, ৯ মে ২০২৪

ব্যাটিং নিয়ে চিন্তিত নন লিটন

লিটন কুমার দাস

বেশ বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন লিটন কুমার দাস। কোনোভাবেই নিজেকে ছন্দে ফেরাতে পারছেন না। বাংলাদেশের টিম ম্যানেজমেন্টও এই ডানহাতি ওপেনারকে দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠেও নাজুক অবস্থা তার। প্রথম ম্যাচে ১ রানে, দ্বিতীয় ম্যাচে ২৫ বলে ২৩ রানে এবং সর্বশেষ তৃতীয় ম্যাচে ১৫ বলে ১২ রান করেছেন তিনি। তবে সবকিছু ছাপিয়ে উঠেছে তৃতীয় ম্যাচে তার বিস্ময়কর আউটে।

একই ধরনের শট ৩ বার খেলে অবশেষে বোল্ড হয়েছেন তিনি প্রথম দুইবার ব্যর্থ হয়ে। কিন্তু ম্যাচের পর সিরিজের অফিসিয়াল ব্রডকাস্টারের সঙ্গে আলোচনার সময় সেই লিটন গা-ছাড়া মনোভাব নিয়ে জানিয়েছেন, তিনি নিজের ব্যাটিং নিয়ে উদ্বিগ্ন না। বিষয়টি নিয়ে আরেক দফা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় চলছে সমালোচনা। 

জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজের আগে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ ম্যাচের টি২০ সিরিজে লিটন করেছেন যথাক্রমে ৩ বলে ০, ২৪ বলে ৩৬ ও ১১ বলে ৭! দুর্বলতর জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজে লিটন নিজেকে ফিরে পাবেন সেই প্রত্যাশা ছিল সবার। কিন্তু প্রথম ম্যাচে ৩ বলে ১, দ্বিতীয় ম্যাচে টি২০ মেজাজে ব্যাটিং না করে ২৫ বলে ২৩ রান করেন। সাম্প্রতিক সময়ে তিনি যে মেজাজে ব্যাট করছেন এবং যে ধরনের শট খেলে আউট হচ্ছেন তা দৃষ্টিকটু এবং তীব্র সমালোচিত।

কিন্তু আগের সব আউটের ধরনকে টেক্কা দিয়ে এবার বিস্ময়ের উপহার দিয়েছেন তিনি সিরিজের তৃতীয় ম্যাচে। এদিন যেন জোর করেই আউট হয়েছেন তিনি, মনে হয়েছে যেন প্র্যাকটিস ম্যাচ খেলছেন কিংবা নেটে অনুশীলন করছেন। পরপর তিন বার স্কুপ শট খেলতে গিয়ে প্রতিবারই ব্যর্থ হয়ে শেষ পর্যন্ত তৃতীয় প্রচেষ্টায় বোল্ড হন লিটন। এর ব্যাখ্যায় লিটন বলেন, ‘আমার কাছে মনে হয়েছিল ওটাই আমার বিকল্প ছিল।

এজন্য আমি চেষ্টা করেছি। দেখেন ব্যাটে লেগে স্টাম্পে লেগেছে। এটা যদি ওদিক দিয়ে চলে যেত তাহলে বাউন্ডারি পেয়ে যেতাম। এটা ক্রিকেটের একটা অংশ। একটা ব্যাটারের এরকম হবেই। কখনো ভালো শট খেলেও আউট হবেন, কোনো সময় খারাপ খেলেও রান পাবেন।’ 
অবশ্য লিটন যে আর নিজের পুরনো ছন্দে নেই সেটা তিনি নিজেও উপলব্ধি করছেন। তিনি বলেছেন, ‘চেষ্টা করছি, হচ্ছে না। এমন না যে পরিশ্রম করছি না। অনেক সময় আপনি পরিশ্রম করবেন, কিন্তু ক্রিকেট তো এটা, হতেই পারে। এটা নিয়ে আমি উদ্বিগ্ন না। চেষ্টা করছি। অবশ্যই আমার ভালো করা উচিত। দেখা যাক আরও দুটো ম্যাচ আছে। আমি যেভাবে টি২০ ম্যাচ খেলার চেষ্টা করি, সেভাবেই খেলছি।

আশা করি সামনেই আমার ব্যাট হাসবে। আসলে মানুষ সব সময় ফলাফল আশা করে। আপনি যদি টানা পাঁচদিন অনুশীলন না করেন তাহলেও ভালো। কিন্তু নিয়মিত অনুশীলন করেও যদি ব্যর্থ হন তাহলে ভাববে ওটাই খারাপ। ওটা নিয়ে উদ্বিগ্ন না।’

×